May 30, 2024, 8:14 pm

সংবাদ শিরোনাম
রংপুর সিটির তিন মাথায় নির্মাণ শ্রমিকের মৃত্যু, ইউপি চেয়ারম্যান ও ভবন মালিকের যোগসাজসে গোপনে লাশ দাফন আদমদীঘির ধান শরিয়তপুরে উদ্ধার; গ্রেপ্তার-২ অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা হতে ০৬ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান এলাকা হতে গাঁজা ও বিদেশী পিস্তলসহ কুখ্যাত অস্ত্রধারী মাদক ব্যবসায়ী সাগর’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটির সাথে ধাক্কায় চালকের মৃত্যু ঘূর্ণিঝড় রেমাল এর প্রভাবে উপকুলের সতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত কুড়িগ্রামে বেবী তরমুজের চাষে তিন মাসে আয় দেড় লাখ টাকা মাঝরাত্রে প্রবাসীর ঘরে ঢুকে স্ত্রীও মা কে ছুরি মেরে পালালো দুর্বৃত্তরা বগুড়ার শিবগঞ্জে জাতীয় অনলাইন প্রেসক্লাবের কমিটি গঠন: এমদাদুল আহবায়ক রবি সদস্য সচিব গাইবান্ধা প্রেসক্লাব’র কমিটি গঠিত

ব্রেস্ট চেকআপ কখন জরুরি

ব্রেস্ট চেকআপ কখন জরুরি

ডিটেকটিভ নিউজ ডেস্ক

ব্রেস্ট ক্যান্সার বা স্তন ক্যান্সার অন্যতম এক ঘাতক ব্যাধি। এই ঘাতক ব্যাধি রোধে বিশ্বব্যাপী প্রতি বছর অক্টোবর মাসকে ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস হিসাবে পালন করা হয়ে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউ এইচও)-এর হিসাব মতে বছরে প্রায় ১৫ লাখ মহিলা নতুন করে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হন। আর এই ঘাতক ক্যান্সার বছরে অন্তত সাড়ে ৪ লক্ষাধিক জীবন কেড়ে নেয়। এই বিপুলসংখ্যক জীবনহানি রোধের লক্ষ্যেই এই ক্যান্সার সচেতনতা। বিশেষজ্ঞদের তথ্যমতে প্রাথমিক অবস্থায় ব্রেস্ট ক্যান্সার শনাক্ত করা গেলে এই ঘাতক ব্যাধি থেকে জীবনহানির ঘটনা হ্রাস করা সম্ভব।

আমেরিকান ক্যান্সার সোসাইটির তথ্য অনুযায়ী ব্রেস্ট ক্যান্সারের সবচেয়ে সাধারণ লক্ষণ হচ্ছে, ব্রেস্টে চাকা অনুভূত হওয়া। আর এই চাকা হতে পারে পেইনলেস, শক্ত ও অসম আকৃতির। অনেক ক্ষেত্রে ব্রেস্টে সৃষ্ট চাকা ব্যথাযুক্ত হতে পারে। তাই যখনই আপনার ব্রেস্টে কোনো ধরনের শক্ত চাকা বা শক্ত পি-ের মত অনুভূত হয় তখন নিকটস্থ কোনো চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। এছাড়াও ব্রেস্ট ক্যান্সারের প্রাথমিক অবস্থায় আরো কিছু উপসর্গ দেখা দিতে পারে যেমন: ব্রেস্টে কোনো ধরনের চাকা ছাড়াও সমস্ত ব্রেস্ট অথবা ব্রেস্টের অংশ বিশেষ ফুলে যেতে পারে। ব্রেস্টে প্রদাহ তৈরি হতে পারে। নিপল বা স্তনের বোটায় ব্যথা হতে পারে, নিপল ভিতরে বসে যেতে পারে। নিপল অথবা ব্রেস্টের ত্বক লাল হতে পারে, চামড়া উঠতে পারে অথবা নিপল ও ব্রেস্টের চামড়া মোটা হয়ে যেতে পারে। এ ছাড়া নিপল থেকে এক ধরনের তরল পদার্থ নিঃসরিত হতে পারে। এ ধরনের সমস্যা হলে বুঝতে হবে ব্রেস্ট ক্যান্সারের জন্য আপনি ঝুঁকিপূর্ণ। এমতাবস্থায় অবশ্যই কোনো সংশ্লিষ্ট চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

Share Button

     এ জাতীয় আরো খবর