July 27, 2024, 2:15 pm

সংবাদ শিরোনাম
বোরহানউদ্দিন থানা পুলিশের অভিযানে ১০ হাজার ইয়াবাসহ যুবক আটক পার্বতীপুরে নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাই চেয়ারম্যানদ্বয়ের সংবর্ধনা রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০

পুরোনো তাগিদ নতুন বোলিং কোচের কণ্ঠে

পুরোনো তাগিদ নতুন বোলিং কোচের কণ্ঠে

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

নতুন বল কাজে লাগাতে হবে। লেংথে ধারাবাহিক হতে হবে। একই জায়গায় টানা বল ফেলে যেতে হবে। তিন বছরের মেয়াদে যতবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছেন কোর্টনি ওয়ালশ, এই কথাগুলো বলেছেন বারবার। বাংলাদেশের সদ্য সাবেক বোলিং কোচের কথাই শোনা গেল নতুন বোলিং কোচের কণ্ঠে। পেসারদের নতুন বলে কার্যকর ও লেংথে ধারাবাহিক দেখতে চান শার্ল ল্যাঙ্গাভেল্ট।

খেলোয়াড়ি জীবনে ল্যাঙ্গাভেল্ট নিজেও ছিলেন লেংথে ধারাবাহিক। যদিও নতুন বলের চেয়ে তার কার্যকারিতা পুরোনো বলেই ছিল বেশি। তবে নতুন বলের গুরুত্ব তিনি জানেন। নতুন বলে বাংলাদেশের পেসারদের সাম্প্রতিক দুর্দশার খবরও জেনেছেন।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে আলাপচারিতায় বাংলাদেশের নতুন বোলিং কোচ শোনালেন, কিভাবে এগিয়ে যেতে চান পেসারদের নিয়ে।

“সব সংস্করণেই নতুন বলে ধারাবাহিক হতে হবে। ধারাবাহিকভাবে লেংথে ফেলতে হবে বল। ওভারে অন্তত চার-পাঁচটি বল এমন জায়গায় রাখতে হবে যেন ব্যাটসম্যানকে তা ভাবায়।”

“দেশের মাটিতে ওরা (বাংলাদেশ) বেশিরভাগ সময় হয়তো একজন বা দুজন পেসার খেলাবে। তবে দক্ষিণ আফ্রিকা, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়ায় গেলে তিন পেসার লাগতে পারে। আমাদের তিনজন ফিট বোলার খুঁজে বের করতে হবে, যারা ধারাবাহিকভাবে ভালো জায়গায় বল রাখবে ও লেংথে আগ্রাসী হবে।”

মুস্তাফিজুর রহমানের মতো যারা পুরোনো বলে কাটার কিংবা গতি বৈচিত্রের ওপর নির্ভর করেন, তাদেরকেও নতুন বলের চ্যালেঞ্জ নিতে দেখতে চান নতুন বোলিং কোচ।

“সেরা হতে হলে নতুন বলে ধারাবাহিক হতে হবে। লেংথে ধারাবাহিক হতে হবে। মুস্তাফিজের গতি বৈচিত্র ভালো, কিন্তু নতুন বলে সেটি করা কঠিন। অনেক সময়ই উইকেট গ্রিপ করবে না।”

“আমার মতে গুরুত্বপূর্ণ হলো সিম পজিশন ভালো ও সোজা রাখা। সে অনেক অফ কাটার ব্যবহার করে। তবে আমার কাছে গুরুত্বপূর্ণ হবে ডানহাতি ব্যাটসম্যানদের জন্য বল ভেতরে ঢোকানো, বাঁহাতিদের জন্য বাইরে নিয়ে যাওয়া।”

টেস্টে দেশের মাটিতে বাংলাদেশের পেসারদের খেলার সুযোগই থাকে সামান্য। দেশের বাইরে যখন সুযোগ আসে, বেশির ভাগ সময়ই পারফরম্যান্স থাকে হতাশাজনক। ওয়ানডেতে দেশে ভালো করলেও বিদেশের মাটিতে পারফরম্যান্স উজ্জ্বল নয় ততটা।

দেশের বাইরে বাংলাদেশের পেসারদের পারফরম্যান্সে উন্নতিকে চ্যালেঞ্জ হিসেবে নিতে চান ল্যাঙ্গাভেল্ট।

“এটা আমার জন্য খুব ভালো একটি চ্যালেঞ্জ। বছর দুয়েক আগে দক্ষিণ আফ্রিকার বোলিং কোচ থাকার সময় ওদের (বাংলাদেশ) বিপক্ষে খেলেছিলাম আমরা। তখন দেখেছি বিদেশের কন্ডিশনে ওদের ধুঁকতে। লাইন-লেংথের ধারাবাহিকতা নিয়ে ধুঁকছিল তারা। এটি ঠিক করে ফেলা যাবে। আমাকে এটি দেখতে হবে টেকনিক্যাল সমস্যা হিসেবে। এটি হবে আমার চ্যালেঞ্জ।”

দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার ও সাবেক বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট বাংলাদেশের পেস বোলিং কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন আগামি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

Share Button

     এ জাতীয় আরো খবর