June 16, 2024, 6:50 pm

সংবাদ শিরোনাম
সিসিটিভির আওতায় উলিপুরঃ সম্মানিত নাগরিকদের নিরাপত্তায় পুলিশের এই প্রচেষ্টা সরিষাবাড়ীতে ৪ হাজার ব্যক্তির মাঝে এমপির চাল বিতরণ চিলমারীতে পৈ‌ত্রিক সম্প‌তি নি‌য়ে বি‌রো‌ধের জের ধ‌রে প্রায় ১৪ বছরের পুরোনো কবর ভেঙে ফেলার অভিযোগ গাজীপুর কালিয়াকৈর চান্দ্রায় ঈদ যাত্রার যাত্রীদের দুর্ভোগ কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে বোতলনোজ প্রজাতির মৃত ডলফিন উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে আরসার গান কমান্ডার গ্রেফতার ফরিদপুরের নগরকান্দার চাঞ্চল্যকর “ক্লুলেস ডাকাতি” ঘটনার মূলহোতা দুর্ধর্ষ ডাকাত সর্দার রবিজুল শেখ’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ রংপুরের পীরগঞ্জে ইয়াবা, জুয়ারী,ও ওয়ারেন্টের আসামী সহ ৮জনকে আটক করে পীরগঞ্জ থানা পুলিশ ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনতা মূলক আলোচনা সভা জৈন্তাপুরে চিকনাগুল বাজারে অবৈধ পশুর হাট, সরকার হারাচ্ছে কোটি টাকার রাজস্ব

পুরোনো তাগিদ নতুন বোলিং কোচের কণ্ঠে

পুরোনো তাগিদ নতুন বোলিং কোচের কণ্ঠে

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

নতুন বল কাজে লাগাতে হবে। লেংথে ধারাবাহিক হতে হবে। একই জায়গায় টানা বল ফেলে যেতে হবে। তিন বছরের মেয়াদে যতবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছেন কোর্টনি ওয়ালশ, এই কথাগুলো বলেছেন বারবার। বাংলাদেশের সদ্য সাবেক বোলিং কোচের কথাই শোনা গেল নতুন বোলিং কোচের কণ্ঠে। পেসারদের নতুন বলে কার্যকর ও লেংথে ধারাবাহিক দেখতে চান শার্ল ল্যাঙ্গাভেল্ট।

খেলোয়াড়ি জীবনে ল্যাঙ্গাভেল্ট নিজেও ছিলেন লেংথে ধারাবাহিক। যদিও নতুন বলের চেয়ে তার কার্যকারিতা পুরোনো বলেই ছিল বেশি। তবে নতুন বলের গুরুত্ব তিনি জানেন। নতুন বলে বাংলাদেশের পেসারদের সাম্প্রতিক দুর্দশার খবরও জেনেছেন।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে আলাপচারিতায় বাংলাদেশের নতুন বোলিং কোচ শোনালেন, কিভাবে এগিয়ে যেতে চান পেসারদের নিয়ে।

“সব সংস্করণেই নতুন বলে ধারাবাহিক হতে হবে। ধারাবাহিকভাবে লেংথে ফেলতে হবে বল। ওভারে অন্তত চার-পাঁচটি বল এমন জায়গায় রাখতে হবে যেন ব্যাটসম্যানকে তা ভাবায়।”

“দেশের মাটিতে ওরা (বাংলাদেশ) বেশিরভাগ সময় হয়তো একজন বা দুজন পেসার খেলাবে। তবে দক্ষিণ আফ্রিকা, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়ায় গেলে তিন পেসার লাগতে পারে। আমাদের তিনজন ফিট বোলার খুঁজে বের করতে হবে, যারা ধারাবাহিকভাবে ভালো জায়গায় বল রাখবে ও লেংথে আগ্রাসী হবে।”

মুস্তাফিজুর রহমানের মতো যারা পুরোনো বলে কাটার কিংবা গতি বৈচিত্রের ওপর নির্ভর করেন, তাদেরকেও নতুন বলের চ্যালেঞ্জ নিতে দেখতে চান নতুন বোলিং কোচ।

“সেরা হতে হলে নতুন বলে ধারাবাহিক হতে হবে। লেংথে ধারাবাহিক হতে হবে। মুস্তাফিজের গতি বৈচিত্র ভালো, কিন্তু নতুন বলে সেটি করা কঠিন। অনেক সময়ই উইকেট গ্রিপ করবে না।”

“আমার মতে গুরুত্বপূর্ণ হলো সিম পজিশন ভালো ও সোজা রাখা। সে অনেক অফ কাটার ব্যবহার করে। তবে আমার কাছে গুরুত্বপূর্ণ হবে ডানহাতি ব্যাটসম্যানদের জন্য বল ভেতরে ঢোকানো, বাঁহাতিদের জন্য বাইরে নিয়ে যাওয়া।”

টেস্টে দেশের মাটিতে বাংলাদেশের পেসারদের খেলার সুযোগই থাকে সামান্য। দেশের বাইরে যখন সুযোগ আসে, বেশির ভাগ সময়ই পারফরম্যান্স থাকে হতাশাজনক। ওয়ানডেতে দেশে ভালো করলেও বিদেশের মাটিতে পারফরম্যান্স উজ্জ্বল নয় ততটা।

দেশের বাইরে বাংলাদেশের পেসারদের পারফরম্যান্সে উন্নতিকে চ্যালেঞ্জ হিসেবে নিতে চান ল্যাঙ্গাভেল্ট।

“এটা আমার জন্য খুব ভালো একটি চ্যালেঞ্জ। বছর দুয়েক আগে দক্ষিণ আফ্রিকার বোলিং কোচ থাকার সময় ওদের (বাংলাদেশ) বিপক্ষে খেলেছিলাম আমরা। তখন দেখেছি বিদেশের কন্ডিশনে ওদের ধুঁকতে। লাইন-লেংথের ধারাবাহিকতা নিয়ে ধুঁকছিল তারা। এটি ঠিক করে ফেলা যাবে। আমাকে এটি দেখতে হবে টেকনিক্যাল সমস্যা হিসেবে। এটি হবে আমার চ্যালেঞ্জ।”

দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার ও সাবেক বোলিং কোচ ল্যাঙ্গাভেল্ট বাংলাদেশের পেস বোলিং কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন আগামি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

Share Button

     এ জাতীয় আরো খবর