July 1, 2024, 10:09 am

সংবাদ শিরোনাম
শার্শায় এইসএসসি ও আলিম পরীক্ষার প্রথমদিনে অনুপস্থিত- ৪৬ ১ জুলাই কাজী জাফর আহমদ এর ৮৫তম জন্মবার্ষিকী বন্যার্ত আশ্রয় কেন্দ্রে ফ্রি চিকিৎসা ও ঔষধ বিতরণ বিশ্ব যোগ দিবস ২০২৪ পালিত কুড়িগ্রামের রাজারহাটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইজিবাইক চালকের মৃত্যু চিলমারীতে আবারও শিক্ষক জিয়াউর রহমানের বিরুদ্ধে ছাত্রী যৌন হয়রানির অভিযোগ দুর্নীতিরোধে দুর্নীতিবাজদের তালিকা প্রণয়ন এবং কমপক্ষে যাবজ্জীবন শাস্তির দাবিতে বেনজীর-মতিউর-এর কুশপুত্তুলিকা দাহ কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর মোবাইল যুগে প্রবেশের জন্য বাণিজ্যিক ফাইভজি অ্যাডভান্সের ওপর হুয়াওয়ের গুরুত্বারোপ পটুয়াখালীতে ২৬ হাজার ৮ শত ৮০ পিচ ক্যান নিষিদ্ধ বিয়ার সহ আটক-৩ রংপুর বিভাগের সমবায় কর্মকর্তা ও সমবায়ী কর্তাদের নৈরাজ্যে কোটি কোটি টাকা লোপাট-দিশেহারা সাধারণ সমবায়ী

আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতে টাইগারদের দর্শক হয়ে থাকতে হবে?

টাইগাররা এখন পর্যন্ত সাত ম্যাচ খেলে একটিতে জয় (আফগানিস্তানের সঙ্গে) পেয়েছে। ছয় ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে বর্তমানে নবম স্থানে বাংলাদেশ। টাইগারদের হাতে রয়েছে আরও দুইটি ম্যাচ। ওই দুটি ম্যাচ কেবলই নিয়মরক্ষার, প্রতিপক্ষ শ্রীলংকা ও অস্ট্রেলিয়া। এ দুই ম্যাচ খেলেই ঘরে ফিরতে হবে টাইগারদের। নিয়মরক্ষার ম্যাচ হলেও তা কম গুরুত্বপূর্ণ নয়। কারণ বাংলাদেশ দল শঙ্কায় রয়েছে ২০২৫ সালে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস ট্রফি খেলা নিয়ে।

ভারতের সাবেক অলরাউন্ডার ইরফান পাঠান চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের খেলারও তেমন আশা দেখছেন না। স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্সে হতাশাই প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘আমি এটাকে বাংলাদেশের ক্রিকেটের বড় পতন হিসেবেই দেখছি। বাংলাদেশ দলে এমন নয় যে বিদেশের লিগে খেলা খেলোয়াড় নেই। মোস্তাফিজুর রহমান আছে, তাসকিন আহমেদও বিদেশের লিগে খেলেছেন। মাহমুদউল্লাহ বহু বছর ধরে ক্রিকেট খেলছেvertisememen পর্যন্ত সাত ম্যাচ খেলে একটিতে জয় (আফগানিস্তানের সঙ্গে) পেয়েছে। ছয় ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে বর্তমানে নবম স্থানে বাংলাদেশ। টাইগারদের হাতে রয়েছে আরও দুইটি ম্যাচ। ওই দুটি ম্যাচ কেবলই নিয়মরক্ষার, প্রতিপক্ষ শ্রীলংকা ও অস্ট্রেলিয়া। এ দুই ম্যাচ খেলেই ঘরে ফিরতে হবে টাইগারদের। নিয়মরক্ষার ম্যাচ হলেও তা কম গুরুত্বপূর্ণ নয়। কারণ বাংলাদেশ দল শঙ্কায় রয়েছে ২০২৫ সালে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস ট্রফি খেলা নিয়ে।

ভারতের সাবেক অলরাউন্ডার ইরফান পাঠান চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের খেলারও তেমন আশা দেখছেন না। স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্সে হতাশাই প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘আমি এটাকে বাংলাদেশের ক্রিকেটের বড় পতন হিসেবেই দেখছি। বাংলাদেশ দলে এমন নয় যে বিদেশের লিগে খেলা খেলোয়াড় নেই। মোস্তাফিজুর রহমান আছে, তাসকিন আহমেদও বিদেশের লিগে খেলেছেন। মাহমুদউল্লাহ বহু বছর ধরে ক্রিকেট খেলছেন। বাংলাদেশ দলে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আছেন।’বিশ্বকাপে টানা পরাজয়ে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলাই বাংলাদেশের জন্য এখন ‘যদি-কিন্তু’র বৃত্তে আটকে গেছে! সবশেষ ২০১৭ সালে অনুষ্ঠিত হয়েছিল আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। সেই টুর্নামেন্টে আট দলের মধ্যে ছিল বাংলাদেশও। এমনকি সেবার টাইগাররা সেমিফাইনালও খেলেছিল। যার আট বছর পর আবারো পাকিস্তানের মাটিতে ২০২৫ সালে হতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফি। এবারো খেলবে আটটি দল। কিন্তু ব্যত্যয় ঘটেছে আইসিসির নতুন নিয়মে।

সেই নিয়ম অনুসারে, চলমান বিশ্বকাপের পয়েন্ট টেবিলে থাকা শীর্ষ সাত দল ও আয়োজক পাকিস্তান খেলবে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে। পাকিস্তান যদি ৯ এবং ১০ নম্বরে শেষ করে, তাহলে ওপরের নিয়ম মানা হবে। তা না হলে সরাসরি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে পয়েন্ট টেবিলের শীর্ষ আট দল।

সে কারণে বিশ্বকাপের শেষ দুই ম্যাচে অনেক কিছুই নির্ভর করছে টাইগারদের জয়-পরাজয়ের ওপর। এ দুই ম্যাচের একটিতে জয় পেলেও তাদের তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর দিকে। তবে দুটি জিতলেই সাকিব আল হাসানদের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা প্রায় নিশ্চিত! সেরকমটা না হলে আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশি ক্রিকেটারদের দর্শক হয়েই থাকতে হবে। বাংলাদেশের সঙ্গে সর্বশেষ এমন ঘটনা ঘটেছিল ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

বাংলাদেশ দলের ক্রিকেটারদের মুখেও বেশ কয়েকদিন ধরেই বিষয়টি আলোচিত হচ্ছে। মূলত তারাও চাচ্ছেন চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে। অধিনায়ক সাকিব কয়েকবার বলেছেনও যে, তার একমাত্র লক্ষ্য এখন ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিত করা।

 

Share Button

     এ জাতীয় আরো খবর