July 13, 2024, 12:10 pm

সংবাদ শিরোনাম
রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের মুজিব সড়ক থেকে উদ্ধার হওয়া মরদেহ ঝিকরগাছার আখির মোবাইলে আপত্তিকর ছবি ও ভিডিও ডিলিট না করায় কক্সবাজারে বন্ধুকে হত্যা

প্রত্যাশা মিটেছে ফেইসবুকের, তবে…

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

 

চলতি বছর তৃতীয় প্রান্তিকে লাভ আর আয়ের ক্ষেত্রে ওয়াল স্ট্রিট বিশ্লেষকদের প্রত্যাশা ছাড়িয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক।

আয় বাাড়ার পাশাপাশি ২০১৮ সালে প্রতিষ্ঠানটির খরচ ৪৫ থেকে ৬০ শতাংশ বা প্রত্যাশিত আয়ের চেয়ে দ্রুত বেড়ে যাবে বলে জানায় প্রতিষ্ঠানটি। এই খবর আসার পর প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য পড়ে গেছে বলে উল্লেখ করা হয় মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

আর্থিক প্রতিবেদন প্রকাশের পর ফেইসবুকের প্রতি শেয়ারের মূল্য ১৮৫ ডলারে পৌঁছায়। কিন্তু ২০১৮ সালের খরচের পূর্বাভাস প্রকাশের পর তা আবার দুই শতাংশ কমে ১৭৯ ডলারের কাছাকাছি চলে আসে।

চলতি বছর ফেইসবুকের শেয়ার মূল্য ৫০ শতাংশেরও বেশি বেড়েছে।

এই প্রান্তিকে ফেইসবুকের প্রতি শেয়ারে আয় হয়েছে ১.৫৯ ডলার, যেখানে প্রত্যাশা ছিল ১.২৮ ডলার। মোট আয় হয়েছে ১০৩০ কোটি, যা আগের চেয়ে ৪৭ শতাংশ বেশি। আয়ের অংকটা ৯৮৪ কোটি ডলার হবে বলে প্রত্যাশা করা হয়েছিল।

ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, সাইটটিকে ভুয়া সংবাদ ও ঘৃণামূলকন কনটেন্ট থেকে রক্ষায় খরচ বেড়ে যাবে। তিনি বলেন, “আমরা আমাদের প্লাটফর্মগুলোর অপব্যবহার রোধে প্রতিজ্ঞাবদ্ধ। আমরা নিরাপত্তা খাতে এত বেশি বিনিয়োগ করছি যা আমাদের লাভের অংকে প্রভাব ফেলবে।”

সর্বশেষ এই আর্থিক প্রান্তিক নিয়ে আলোচনায় তিনি বলেন, ফেইসবুকের সম্প্রদায়কে রক্ষা করা লাভ বাড়ানোর চেয়ে ‘অনেক গুরুত্বপূর্ণ’।

চলতি বছর ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া এই প্রান্তিকে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে বার্তা পৌঁছাতে অনলাইন বিপনণকারীরা ফেইসবুক বিজ্ঞাপনকে আগের চেয়ে বেশি বেছে নিয়েছেন। এই প্রান্তিকে প্রতিষ্ঠানটির বিজ্ঞাপনী আয় ৪৯ শতাংশ বেড়ে ১০১০ কোটি ডলার হয়েছে। মোবাইল খাতে আয় ৮৯০ কোটি ডলার, যা বিক্রয়লব্ধ পুরো আয়ের ৮৮ শতাংশ।

ওই সম্মেলনে ফেইসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ বলেন, বর্তমানে ফেইসবুকের বিজ্ঞাপনদাতার সংখ্যা ৬০ লাখেরও বেশি। আর প্রতিষ্ঠানটির ইনস্টাগ্রাম সেবায় এই অংকটা ২০ লাখেরও বেশি।

ফেইসবুকের মাসিক গড় ব্যবহারকারির সংখ্যা এক বছর আগের তুলনায় ১৬ শতাংশ বেড়ে ২০৭ কোটি হয়েছে।

এই প্রান্তিকে প্রতিষ্ঠানটিত মোট লাভ হয়েছে ৪৭০ কোটি ডলার, এক বছর আগে ২৬৩ কোটি ডলার ছিল।

Share Button

     এ জাতীয় আরো খবর