July 19, 2024, 8:52 am

সংবাদ শিরোনাম
বোরহানউদ্দিন থানা পুলিশের অভিযানে ১০ হাজার ইয়াবাসহ যুবক আটক পার্বতীপুরে নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাই চেয়ারম্যানদ্বয়ের সংবর্ধনা রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০

মাল্টায় সাংবাদিক হত্যা: তথ্য দিতে ১০ লাখ ইউরো পুরস্কার ঘোষণা

মাল্টায় সাংবাদিক হত্যা: তথ্য দিতে ১০ লাখ ইউরো পুরস্কার ঘোষণা

ডিটেকটিভ নিউজ ডেস্ক

মাল্টার বিশিষ্ট সাংবাদিক ডাফনি কারুয়ানা গালিজা হত্যার সঙ্গে জড়িতদের বিষয়ে তথ্য দিতে ১০ লাখ ইউরো পুরস্কার ঘোষণা করেছে দেশটির সরকার। গত শনিবার এক বিবৃতিতে সরকারের পক্ষ থেকে পুরস্কারের কথা ঘোষণা করা হয় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। বিবৃতিতে সরকার বলেছে, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মামলা, এর জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া দরকার। গত সোমবার এক গাড়ি বোমা হামলায় গালিজা নিহত হন। বোমায় তার গাড়িটিও চূর্ণ-বিচূর্ণ হয়ে যায়। বাড়ি থেকে বের হওয়ার পর পথে তার গাড়িতে বিস্ফোরণ ঘটে বলে পুলিশ জানিয়েছে। বিভিন্ন দলের রাজনীতিবিদ এবং উচ্চ-পর্যায়ের দুর্নীতির তীব্র সমালোচক গালিজার ব্লগ মাল্টায় বেশ জনপ্রিয় ছিল। তার সমালোচনার তীরে বিদ্ধ হয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী জোসেফ মাসকটও। বিশেষভাবে মাসকট প্রায় প্রতিদিন তার সমালোচনার শিকার হতেন। বুধবার পার্লামেন্টে দেওয়া এক বক্তব্যে মাসকট জানান, তার সরকার সাংবাদিক হত্যার সঙ্গে জড়িতদের বিষয়ে তথ্য পেতে ‘যথেষ্ট পরিমাণ’ পুরস্কার ঘোষণার কথা ভাবছে। যদিও পুরস্কারের পরিমাণ কত হবে তা তখন জানাননি তিনি।

পরদিন বৃহস্পতিবার গালিজার পরিবার জানায়, সরকারের পরিকল্পনার কথা তাদের জানানো হয়েছে কিন্তু এই প্রক্রিয়াকে সমর্থন করছেন না তারা।

গালিজার তিন ছেলে ম্যাথিউ, অ্যান্ড্রু ও পল বলেন, পরিবর্তন ছাড়া বিচারে আমাদের আগ্রহ নেই। এখন যে ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে তার বদলে যখন আমাদের মা যেসব বিষয় নিয়ে লড়াই করেছেন সেই রাজনৈতিক জবাবদিহিতা, সাধারণ জনগণের জন্য ন্যায় এবং উদার ও মুক্ত সমাজ প্রতিষ্ঠিত হবে তখনই সত্যিকারের বিচার কায়েম হবে।”

তারা প্রধানমন্ত্রী মাসকটের পদত্যাগও দাবি করেছেন। গালিজা যেসব দুর্নীতির অভিযোগ এনেছিলেন সেসব বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ায় পুলিশ কমিশনার ও অ্যাটর্নি জেনারেলকেও সরিয়ে দেওয়ার দাবি করেছেন তার সন্তানেরা। গালিজা হত্যার প্রতিবাদে ‘সিভিল সোসাইটি নেটওয়ার্ক’ব্যানারে বেশ কয়েকটি এনজিও গতকাল রোববার দেশব্যাপী বিক্ষোভের ডাক দিয়েছে।

Share Button

     এ জাতীয় আরো খবর