May 26, 2024, 4:48 am

সংবাদ শিরোনাম
মাঝরাত্রে প্রবাসীর ঘরে ঢুকে স্ত্রীও মা কে ছুরি মেরে পালালো দুর্বৃত্তরা বগুড়ার শিবগঞ্জে জাতীয় অনলাইন প্রেসক্লাবের কমিটি গঠন: এমদাদুল আহবায়ক রবি সদস্য সচিব গাইবান্ধা প্রসক্লাব’র কমিটি গঠিত প্রধানমন্ত্রী হস্তক্ষেপ কামনা, বাগাতি পাড়ার ভূমিহীন রাবেয়া বেগমের জৈন্তাপুরে ৫১০ বোতল ফেনসিডিল সহ এক নারী আটক পটুয়াখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু এন এস আই পরিচয় দিয়ে এন এস আই এ চাকরির মিথ্যা প্রলোভনে মোটা অংকের টাকা আত্মসাৎ আটক দুই পটুয়াখালীতে প্রতিমা ভাঙচুর ও স্বর্ণের চোখ চুরি মামলার প্রধান আসামি গ্রেফতার আদমদীঘিতে হেলমেট নেই, জ্বালানি নেই কার্যক্রম শুরু কক্সবাজার সমুদ্র সৈকত থেকে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার

গোপনে রকেট ধ্বংসের ক্ষেপণাস্ত্র তৈরি করল রাশিয়া

গোপনে রকেট ধ্বংসের ক্ষেপণাস্ত্র তৈরি করল রাশিয়া

ডিটেকটিভ নিউজ ডেস্ক

বিশ্বজুড়ে আধিপত্য প্রতিষ্ঠা ও ক্ষমতার লড়াইয়ে মত্ত পরাশক্তিগুলো। আর এ লক্ষ্যে একের পর এক বিধ্বংসী অস্ত্রের আবিষ্কার করে চলেছে তারা। কখনো তা প্রকাশ্যে ঘোষণা দিয়ে কখনো বা গোপনে। এবার গোপনে রকেট ধ্বংসের ক্ষেপণাস্ত্র তৈরি করল বর্তমান বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। রুশ কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনীর কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল সের্গেই কারাকাইয়েভ জানিয়েছেন, রাশিয়া দুই বছরের কম সময়ের মধ্যে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষায় ব্যবহৃত রকেট ধ্বংসে সক্ষম ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে।

আরএস-২৬ নামে পরিচিত এই ক্ষেপণাস্ত্র অত্যন্ত গোপনে নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। অবশ্য তিনি একথাও জানান, আরএস-২৬-এর পরীক্ষা আগামী বছরের মধ্যে শেষ করার পরিকল্পনা করা হয়েছে। ২০১৬ সালের মধ্যে এই ক্ষেপণাস্ত্রটিকে যুদ্ধে ব্যবহারের উপযোগী করে তোলা হবে বলেও জানান তিনি। এর নকশা তৈরি করেছে মস্কো ইন্সটিটিউট অফ থার্মাল টেকনোলজি। এটি রুবেহ্ বা আভাগ্রাদ কোড নামে পরিচিত। রাশিয়ার আরআইএ নভোস্তি সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, ভ্রাম্যমান মঞ্চ থেকে উৎক্ষেপণযোগ্য আরএস-২৬ ক্ষেপণাস্ত্রে নিরেট জ্বালানি ব্যবহার করা হয়েছে। এখনও পর্যন্ত চার দফায় আরএস-২৬-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছে। আর এর মধ্যে তিনটির সফল উৎক্ষেপন হয়েছে। কারকেইভ আরও জানিয়েছেন, ২০২০ সালের মধ্যে আরও উচ্চক্ষমতা সম্পন্ন সারমাত মিসাইল তৈরী হয়ে যাবে৷এই ক্ষেপণাস্ত্রটি মোট ১০০ টন ওজন বহন করার ক্ষমতা রাখে৷ ৫ হাজার ৫০০ কিমি দূরের বস্তুকে আঘাত হানতে সক্ষম এই সারমাত মিসাইল।

Share Button

     এ জাতীয় আরো খবর