July 13, 2024, 1:41 am

সংবাদ শিরোনাম
রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের মুজিব সড়ক থেকে উদ্ধার হওয়া মরদেহ ঝিকরগাছার আখির মোবাইলে আপত্তিকর ছবি ও ভিডিও ডিলিট না করায় কক্সবাজারে বন্ধুকে হত্যা

অস্ট্রিয়ায় ক্ষমতায় আসছে রক্ষণশীলরা

অস্ট্রিয়ায় ক্ষমতায় আসছে রক্ষণশীলরা

ডিটেকটিভ নিউজ ডেস্ক

অস্ট্রিয়ায় সোশ্যাল ডেমোক্র্যাটদের (এসপিও) হটিয়ে ক্ষমতায় আসছে অবিভাসন বিরোধী রক্ষণশীল পিপলস পার্টি (ওভিপি)।

৩১ বছর বয়সী জেবাস্টিয়ান কুর্তসের নেতৃত্বাধীন ওভিপি রোববারের পার্লামেন্ট নির্বাচনে জয় পেলেও এককভাবে সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি বলে খবর বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের।

দ্বিতীয় স্থান নিয়ে এসপিওর সঙ্গে চরম-ডানপন্থি ফ্রিডম পার্টির (এফপিও) তীব্র প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। গতকাল সোমবার ভোট গণনার পর কোনো এক দলের দ্বিতীয় স্থান নিশ্চিত হওয়ার ওপরই কোয়ালিশন সরকার গঠনের আলোচনা নির্ভর করছে বলে বিশ্লেষকদের ধারণা।

এই জয়ের মাধ্যমে ওভিপির কুর্তস অস্ট্রিয়ার পরবর্তী চ্যান্সেলর হিসেবে বিশ্বের সবচেয়ে তরুণ জাতীয় নেতা হতে যাচ্ছেন।

ওভিপি ৩১ শতাংশ ভোট পেয়ে জয়ী দল হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে। কিন্তু কাক্সিক্ষত সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দলটি অপর অভিবাসন-বিরোধী দল এফপিও-র সঙ্গে জোট গঠন করে সরকার গঠন করতে পারে।

জরিপে দেখা গেছে, চরম ডানপন্থি এফপিও এবারের নির্বাচনেই সবচেয়ে ভালো ফলাফল করতে যাচ্ছে, দলটি ২৬ দশমিক নয় শতাংশ ভোট পাবে বলে ধারণা করা হচ্ছে।

এফপিও-র এই সাফল্যে ইউরোপে চরম-ডানপন্থিদের দিন শেষ হয়ে যায়নি বলে প্রমাণ হয়েছে। ফ্রান্স ও নেদারল্যান্ডে চরম-ডানপন্থিদের শোচনীয় পরাজয়ের পর ইউরোপের তাদের আর কোনো সম্ভাবনা নেই বলে মনে করা হচ্ছিল।

কিন্তু গতমাসে প্রতিবেশী জার্মানিতে চরম-ডানপন্থিরা বড় ধরনের সাফল্য পাওয়ার পর অস্ট্রিয়ায়ও তাদের সাফল্যে সেই ধারণা ভুল প্রমাণ হচ্ছে।

Share Button

     এ জাতীয় আরো খবর