October 6, 2024, 5:21 pm

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন
উপমহাদেশের প্রখ্যাত ও কিংবদন্তিতুল্য সংগীতশিল্পী লতা মঙ্গেশকর মারা গেছেন।
ফাইল ছবি

কিংবদন্তিতুল্য সংগীতশিল্পী লতা মঙ্গেশকর আর নেই

বিনোদন ডেস্ক :: পিডিনিউজ২৪.কম ।।

উপমহাদেশের প্রখ্যাত ও কিংবদন্তিতুল্য সংগীতশিল্পী লতা মঙ্গেশকর মারা গেছেন। করোনা নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর রোববার সকালে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

করোনায় আক্রান্ত হলে ১১ জানুয়ারি লতা মঙ্গেশকরকে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয়। পাশাপাশি তিনি নিউমোনিয়াতেও আক্রান্ত ছিলেন। প্রথম থেকেই তাকে আইসিইউতে রাখা হয়েছিল। ৩০ জানুয়ারি শিল্পীর করোনা রিপোর্ট নেগেটিভ আসলেও বার্ধক্যজনিত নানা সমস্যায় শেষ পর্যন্ত মৃত্যুর কাছে হার মানলেন তিনি।

শারীরিক অবস্থার অবনতি হলে শনিবার লতা মঙ্গেশকরকে ভেন্টিলেটর সাপোর্টে নেওয়া হয়। কিন্তু সেখান থেকে আর ফেরা হয়নি এ জনপ্রিয় এই শিল্পীর।

ফিরে দেখা :

২৫ হাজারের বেশি গান রেকর্ড করার অনন্য নজির গড়া লতা মঙ্গেশকর ১৯২৯ সালে ভারতের ইন্দোরে এক মারাঠি পরিবারে জন্ম নেন। ভারতীয় সংগীতের কিংবদন্তি লতা মঙ্গেশকর প্রায় ৩৬টি ভাষায় গান গাওয়ার রেকর্ড গড়েন।

তার সুদীর্ঘ এই সংগীত ক্যারিয়ারে ২০০১ সালে ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ভারতরত্ন ও ১৯৮৯ সালে পান দাদাসাহেব ফালকে সম্মানে ভূষিত করা হয়।

শারীরিক অবস্থার অবনতি হলে শনিবার লতা মঙ্গেশকরকে ভেন্টিলেটর সাপোর্টে নেওয়া হয়।

ফাইল ছবি

বাবার হাত ধরে অভিনয় ও গানের জগতে এলেও মাত্র ১৩ বছর বয়সেই তিনি বাবাকে হারান। ১৯৪২ সালে একটি মারাঠি ছবির গান রেকর্ডের মধ্য দিয়ে সংগীত জগতে তার ক্যারিয়ার শুরু।

১৯৪৮ সালে তিনি মুম্বাই যাওয়ার পর ‘মজবুর’ নামের একটি হিন্দি ছবিতে প্রথম কণ্ঠ দেন।

১৯৭৪ সালে সবচেয়ে বেশি গান রেকর্ড করার অনন্য নজির স্থাপনের মধ্য দিয়ে ‘গিনেস বুক’-এ নাম উঠেছিল লতা মঙ্গেশকরের।

Share Button

     এ জাতীয় আরো খবর