July 5, 2024, 2:08 pm

সংবাদ শিরোনাম
রংপুর মিঠাপুকুরে সেফটিক ট্যাংকে পড়ে তিনজনের মর্মান্তিক মৃত্যু অনুমোদনহীন বৃক্ষ মেলার নামে চলছে বিনোদন ও বানিজ্য মেলা।অবৈধ ভাবে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা কুলাউড়ার রাবেয়া প্রাথমিকের বন্যার্তদের মাঝে বিএনপির ফ্রি ঔষধ বিতরণ মানবিক কাজে জামায়াতে ইসলামী সব সময় জনগণের পাশে আছে –এডঃ এহসানুল মাহবুব জুবায়ের শার্শায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ইউপি সদস্যকে জরিমানা রংপুর বিভাগে ৩য় ও ৪র্থ ধাপের উপজেলা পরিষদে নির্বাচিতদের শপথ গ্রহণ নবীগঞ্জের এক শিশু লেখা পড়া করে শিক্ষিত হতে চায়- টাকার অভাবে স্কুল ফাঁকি দিয়ে শাক- সবজি বিক্রয় করছে! ফরিদপুরের নগরকান্দা এলাকায় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার পলাতক আসামি সোহান শেখ’কে নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-১০ জয়ন্তী আইডিয়াল ল্যাবঃ মাধ্যমিক বিদ্যালয়ের ঐতিহ্য রক্ষায় সংবাদ সম্মেলন পটুয়াখালীতে ধরা পড়ল ৪ ফুট দৈর্ঘ্যের রাসেলস ভাইপার

ভিন্ন আঙ্গিকে ছন্দা

ভিন্ন আঙ্গিকে ছন্দা

ডিটেকটিভ বিনোদন ডেস্ক

জমে উঠেছে ‘আয়না’। অল্প ক’দিনেই দর্শকপ্রিয়তায় ঠাঁই করে নিয়েছে এ ধারাবাহিকটি। গত ২৪শে সেপ্টেম্বর থেকে এর প্রচার শুরু হয়েছে আরটিভিতে। ভিন্নধারার গল্প, সে গল্পের নান্দনিক উপস্থাপন আর নাটকের সব চরিত্রের অন্যরকম উপস্থিতি এর প্রতি দর্শকদের মনোযোগ বাড়াচ্ছে ক্রমশ। নাটকটি প্রচার হচ্ছে প্রতি রবি, সোম ও মঙ্গলবার রাত ৮টা ১০ মিনিটে। রিজওয়ান খানের রচনা ও কায়সার আহমেদের পরিচালনায় এ নাটকের গল্প গড়ে উঠেছে খান গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান শাহরাজ খানের পরিবারকে ঘিরে। বিপতœীক শাহরাজ খানের রয়েছে ছেলে সংগীতশিল্পী মাজাহার খান। এই ছেলের উচ্চাভিলাষী ও কুটবুদ্ধিসম্পন্ন স্ত্রী সানজিদা, বড় মেয়ে নামকরা উকিলের উচ্চ শিক্ষিত স্ত্রী জামিনী ও ছোট মেয়ে অবিবাহিত কামিনী। এ ছাড়া শাহরাজ খানের গ্রামের দূর সম্পর্কের দরিদ্র বিধবা বোন সুরাইয়া বেগম ও তার দুই মেয়ে রোশনী ও ফুলকী। সেসঙ্গে গল্পের প্রয়োজনে রয়েছে আরও কয়েকটি চরিত্র। এসবের মধ্যে গুরুত্বপূর্ণ জামিনী চরিত্রটিতে রূপদান করছেন ভার্সেটাইল অভিনেত্রী গোলাম ফরিদা ছন্দা। যাতে বেশ ভিন্নরূপেই উপস্থিতি ঘটাচ্ছেন তিনি। জামিনীর গেটআপে যেমন রয়েছে নতুনত্ব, তেমনই সাবলীল অভিনয় নৈপুণ্যে ইতোমধ্যে অন্যগুলোর চেয়ে নাটকের এ চরিত্রটিকে আলাদাভাবে তুলে ধরেছেন এ অভিনেত্রী, যা নাটকটির প্রতি দর্শককে আকৃষ্ট করার ক্ষেত্রে বেশ ভূমিকা রাখছে। চরিত্রটি সম্পর্কে ছন্দা বলেন, একটু ক্রিটিক্যাল টাইপের মেয়ে জামিনী। প্রচ- সন্দেহপ্রবণ। তার স্বামী উকিল। তাকে সে সন্দেহ করে নিজের ছোট বোনকে নিয়ে, স্বামীর কলিগকে নিয়ে। ওই সন্দেহটা তাকে ভীষণভাবে পেয়ে বসে। ওই সন্দেহটাকে বারবার প্রমাণ করার জন্য উঠে-পড়ে লাগে সে। এটা নিয়েই তার ভীষণ দ্বন্দ্ব আর কি। তার ভাবী আছে একজন, যে কিনা খুব কুটিলমনা। সেই ভাবী তাকে অনেক উলটাপালটা বুদ্ধি দেয়। আর এ কারণে সন্দেহটা তার আরও বাড়ে। এদিকে ‘আয়না’র পাশাপাশি ছন্দা অভিনীত আরো কয়েকটি ধারাবাহিকের প্রচার চলছে বিভিন্ন চ্যানেলে। এসবের মধ্যে রয়েছে আরটিভিতে ‘গাঁয়ে মানে না আপনি মোড়ল’, বাংলাভিশনে ‘রূপালী প্রান্তর’। আর আরটিভিতেই আসছে আরেকটি ধারাবাহিক ‘মজনু একজন পাগল নহে’। এই সময়ের আর অন্য ব্যস্ততা সম্পর্কে জানতে চাইলে ছন্দা বলেন, এইতো নাটকের কাজই করছি। তবে এ মুহূর্তে আমি দেশের বাইরে আছি। আমি এখন অবস্থান করছি ভারতের কালিম্পংয়ে। আমার দুই মেয়ে এখানে স্কুলে পড়ে। ওরা দেশে তিন মাস বেড়ালো। ওদেরকে দিতে এসেছি। দিনকয়েকের মধ্যেই দেশে ফিরে যাবো। ছোট পর্দার ব্যস্ত অভিনেত্রী ছন্দা বড় পর্দায়ও নাম লিখিয়েছেন। ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় শাহরিয়ার নাজিম জয়ের নির্দেশনায় ‘অর্পিতা’ নামের একটি ছবির শুটিং শেষ করেছেন এরই মধ্যে। এখন চলছে ডাবিংয়ের কাজ। ছবিটিতে তার বিপরীতে অভিনয় করেছেন তৌকীর আহমেদ। ‘অর্পিতা’য় অভিনয়ের অভিজ্ঞতা কেমন জানতে চাইলে ছন্দা বলেন, আমি কোনো কমার্শিয়াল ছবিতে কাজ করিনি। এটি জীবনঘনিষ্ঠ গল্পের একটি ছবি। আমার কাছে এটি নাটকের মতোই মনে হয়েছে। মারামারি কাটাকাটি এসব ছিল না এতে। তাই নাটকে যেভাবে অভিনয় করি সেভাবেই ছবিটিতে অভিনয় করেছি। খুব সম্ভবত শিগগিরই মুক্তি পাবে ছবিটি। সামনে কোনো ছবিতে কাজ করছেন কিনা জানতে চাইলে ছন্দা বলেন, এখনও ঠিক হয়নি। তবে কথাবার্তা চলছে।

টিভি নাটকে ছন্দার পথচলা দীর্ঘদিনের। সেসূত্রে বেশ অভিজ্ঞতাও তার হয়েছে এ মাধ্যমটি নিয়ে। সে অভিজ্ঞতার আলোকে তার কাছে জিজ্ঞাসা ছিল- অনেকেই বলেন, আমাদের টিভি নাটকের মান এই সময়ে মোটেও ভালো নয়। এখান থেকে উত্তরণের উপায় কি? ছন্দা বলেন, ভালো নাটক যে একদমই হয় না তা কিন্তু নয়। কিন্তু ভালো নাটকের পাশাপাশি এমন কিছু নাটক হয় যেখানে গল্প, ডিরেকশন ইত্যাদি ভালো পাওয়া যায় না। এজন্য বাজেট ও শুটিং সময় বাড়ানোর পাশাপাশি নাটকের গল্প আরো জোরালো করতে হবে। আজকাল আর একটি বিষয় দেখা যায়, আমাদের প্রায় সব শহুরে গল্পের নাটকই চার দেয়ালের মধ্যে ঘুরপাক খায়। আবার গ্রামীণ নাটকগুলোর লোকেশনও একইরকম, বৈচিত্র্য খুঁজে পাওয়া যায় না। এ সম্পর্কে ছন্দার ভাবনা জানতে চাইলে বলেন, এর একটাই কারণ, নাটক নির্মাণে বাজেট স্বল্পতা। যারা নাটকে ইনভেস্ট করেন তারা যদি নির্মাণের ক্ষেত্রে বাজেটটা বাড়ান তাহলে এসব সমস্যার কিছুই আর থাকবে না।

Share Button

     এ জাতীয় আরো খবর