May 30, 2024, 8:03 pm

সংবাদ শিরোনাম
রংপুর সিটির তিন মাথায় নির্মাণ শ্রমিকের মৃত্যু, ইউপি চেয়ারম্যান ও ভবন মালিকের যোগসাজসে গোপনে লাশ দাফন আদমদীঘির ধান শরিয়তপুরে উদ্ধার; গ্রেপ্তার-২ অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা হতে ০৬ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান এলাকা হতে গাঁজা ও বিদেশী পিস্তলসহ কুখ্যাত অস্ত্রধারী মাদক ব্যবসায়ী সাগর’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটির সাথে ধাক্কায় চালকের মৃত্যু ঘূর্ণিঝড় রেমাল এর প্রভাবে উপকুলের সতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত কুড়িগ্রামে বেবী তরমুজের চাষে তিন মাসে আয় দেড় লাখ টাকা মাঝরাত্রে প্রবাসীর ঘরে ঢুকে স্ত্রীও মা কে ছুরি মেরে পালালো দুর্বৃত্তরা বগুড়ার শিবগঞ্জে জাতীয় অনলাইন প্রেসক্লাবের কমিটি গঠন: এমদাদুল আহবায়ক রবি সদস্য সচিব গাইবান্ধা প্রেসক্লাব’র কমিটি গঠিত

ধোঁকা খেলো উইন্ডোজের ‘হ্যালো’

ধোঁকা খেলো উইন্ডোজের ‘হ্যালো’

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

 

প্রিন্ট করা একটি ছবি দেখে ধোঁকা খেয়েছে উইন্ডোজ ১০-এর নতুন ফেইস স্ক্যানিং নিরাপত্তা ফিচার উইন্ডোজ হ্যালো।

প্রযুক্তি সাইট জেডডিনেট-এর প্রতিবেদনে বলা হয়, জার্মান নিরাপত্তা প্রতিষ্ঠান এসওয়াইএসএস-এর নিরাপত্তা গবেষকরা উইন্ডোজ ১০-এর পুরানো সংস্করণ ব্যবহার করা মেশিনের উইন্ডোজ হ্যালো ফিচারটিকে ধোঁকা দিতে সক্ষম হয়েছেন। উইন্ডোজ ১০-এর একাধিক সংস্করণ এই সমস্যায় আক্রান্ত বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

নিরাপত্তা প্রতিষ্ঠানটি মাইক্রোসফটের সারফেইস প্রো ৪ ডিভাইসে এই পরীক্ষা চালায়। ডিভাইসটিতে উইন্ডোজ ১০-এর ২০১৬ সালে আনা অ্যানিভারসারি আপডেট হিসেবে আনা সংস্করণটি ব্যবহার করা হচ্ছিল। পরীক্ষায় দেখা যায় পুরানো এই উইন্ডোজ ১০ সংস্করণে উইন্ডোজ হ্যালোর নিরাপত্তা ব্যবস্থাটি ব্যর্থ হয়েছে। পরীক্ষায় আরও দেখা যায়, উইন্ডোজ ১০-এর এই নিরাপত্তা ব্যবস্থার প্রতারণারোধী ফিচার যদি চলতি বছরের শুরুতে আসা ক্রিয়েটরস আপডেট বা অক্টোবরে আসা ফল ক্রিয়েটরস আপডেট সংস্করণে ‘ডিজএবল’ করা থাকে, তবে উইন্ডোজ হ্যালো ফিচারটি এড়িয়ে যাওয়া সম্ভব।

এমনকি সর্বশেষ আনা উইন্ডোজ ১০ ফল ক্রিয়েটরস আপডেট সংস্করণটিতে প্রতারণারোধী ফিচার চালু থাকলেও তা প্রতারণামূলক আক্রমণ ঠেকাতে ব্যর্থ হতে পারে বলেও উল্লেখ করা হয়েছে।

এই সমস্যা থেকে মুক্তি পেতে উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের উইন্ডোজ হ্যালো ফিচার চালু করে সেটিংসে গিয়ে ফেসিয়াল রিকগনিশন নতুন করে চালু করতে ও প্রতারণারোধী ফিচার চালু আছে নিশ্চিত করতে পরামর্শ দিয়েছেন নিরাপত্তা গবেষকরা।

Share Button

     এ জাতীয় আরো খবর