June 16, 2024, 5:59 pm

সংবাদ শিরোনাম
সিসিটিভির আওতায় উলিপুরঃ সম্মানিত নাগরিকদের নিরাপত্তায় পুলিশের এই প্রচেষ্টা সরিষাবাড়ীতে ৪ হাজার ব্যক্তির মাঝে এমপির চাল বিতরণ চিলমারীতে পৈ‌ত্রিক সম্প‌তি নি‌য়ে বি‌রো‌ধের জের ধ‌রে প্রায় ১৪ বছরের পুরোনো কবর ভেঙে ফেলার অভিযোগ গাজীপুর কালিয়াকৈর চান্দ্রায় ঈদ যাত্রার যাত্রীদের দুর্ভোগ কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে বোতলনোজ প্রজাতির মৃত ডলফিন উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে আরসার গান কমান্ডার গ্রেফতার ফরিদপুরের নগরকান্দার চাঞ্চল্যকর “ক্লুলেস ডাকাতি” ঘটনার মূলহোতা দুর্ধর্ষ ডাকাত সর্দার রবিজুল শেখ’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ রংপুরের পীরগঞ্জে ইয়াবা, জুয়ারী,ও ওয়ারেন্টের আসামী সহ ৮জনকে আটক করে পীরগঞ্জ থানা পুলিশ ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনতা মূলক আলোচনা সভা জৈন্তাপুরে চিকনাগুল বাজারে অবৈধ পশুর হাট, সরকার হারাচ্ছে কোটি টাকার রাজস্ব

খাঁচাবন্দি প্রাণীর মতো কাশ্মিরিদের অবস্থা: মেহবুবা মুফতির মেয়ে

খাঁচাবন্দি প্রাণীর মতো কাশ্মিরিদের অবস্থা: মেহবুবা মুফতির মেয়ে

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

নিজ বাড়িতে বন্দি থাকা অবস্থায় দ্বিতীয়বারের মতো অডিও বার্তা প্রকাশ করেছেন জম্মু কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা জাভেদ। মায়ের গ্রেফতারের পর অডিওবার্তা প্রকাশের পাশাপাশি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে লেখা চিঠিতে তিনি বলেছেন, সংবাদমাধ্যমে আবারও কথা বললে মারাত্মক পরিণতির হুমকি দেওয়া হয়েছে তাকে। ওই চিঠিতে তিনি লিখেছেন, কাশ্মিরিদের খাঁচার প্রাণীর মতো বন্দি রাখা হয়েছে আর বঞ্চিত করা হচ্ছে সব মৌলিক মানবাধিকার থেকে।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে জম্মু-কাশ্মির। দোকান, স্কুল, কলেজ ও অফিস বন্ধ রাখা হয়েছে। কোনও গণপরিবহন নেই। ইন্টারনেট-মোবাইল পরিষেবাও সীমিত। সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিসহ কাশ্মিরের শত শত রাজনৈতিক নেতাকে বন্দি রাখা হয়েছে।

এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার অমিত শাহকে ইলতিজা জাভেদ লেখেন, ‘বাকি দেশ যখন ভারতের স্বাধীনতা দিবস উদযাপন করছে তখন কাশ্মিরিরা খাঁচার প্রাণীর মতো বন্দি রয়েছে আর বঞ্চিত হচ্ছে মৌলিক মানবাধিকার থেকে’। ওই চিঠিতে তিনি বলেন, ‘বাড়ির গেট থেকে দেখা করতে মানুষদের ফিরিয়ে দেওয়া হলেও আমাকে জানানো হচ্ছে না আর আমাকেও বাড়ির বাইরে পা রাখতে দেওয়া হচ্ছে না’।

চিঠিতে মেহবুবা মুফতির মেয়ে জানতে চান কেন তাকে বন্দি করে রাখা হয়েছে। তিনি দাবি করেন নিরাপত্তা কর্মকর্তারা তাকে জানিয়েছেন সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ায় তাকে আটক করা হয়েছে। পিউপিলম ডেমোক্র্যাটিক পার্টির নেতার মেয়ে লেখেন, ‘আবারও সংবাদমাধ্যমে কথা বললে মারাত্মক পরিণতির হুমকি দেওয়া হয়েছে আমাকে’।

অডিও বার্তার সঙ্গে প্রকাশ করা চিঠিতে ইলতিজা জাভেদ লেখেন, বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের দেশে অকল্পনীয় নিপীড়নের মুখে একজন নাগরিকের কথা বলার অধিকার নেই। এটা এক ভয়ঙ্কর ট্রাজেডি যে, অস্বস্তিকর সত্য উচ্চারণ করায় আমার সঙ্গে যুদ্ধ বন্দির মতো আচরণ করা হচ্ছে। তিনি বলেন, আমার সঙ্গে এমন আচরণ করা হচ্ছে যেন আমি অপরাধী আর আমাকে সার্বক্ষনিক নজরদারির মধ্যে রাখা হচ্ছে। যেসব কাশ্মিরি কথা বলেছে তাদের পাশাপাশি আমি আমার নিজের জীবনের আশঙ্কা করছি।

গত সপ্তাহে নিজের প্রথম অডিও বার্তায় ইলতিজা জাভেদ অভিযোগ করেন তার মাকে নির্জন কারাগারে বন্দি করে রাখা হয়েছে, দেখা করতে দেওয়া হচ্ছে না আইনজীবীদের সঙ্গেও।

Share Button

     এ জাতীয় আরো খবর