March 5, 2024, 9:56 am

সংবাদ শিরোনাম
শিক্ষক হাজির ২জন শিক্ষার্থীও হাজির ২ জন উলিপুরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে মানববন্ধন চিলমারীতে এইড-কুমিল্লার ই-কমার্স বিষয়ে সচেতনতা মূলক র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত আন্তঃজেলা ডাকাত দলের ০৪ সদস্যকে গোপালগঞ্জের সদর থানা এলাকা থেকে গ্রেফতার করেছে র‍্যাব কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের চরের শিশুদের শিক্ষা উপকরণ দিলো বাফলা পটুয়াখালীতে আগুনে পুড়ে গেছে মাছের আড়তসহ ৬ টি ব্যবসা প্রতিষ্ঠান। কুয়াকাটায় পালিত বিশ্ব বন্যপ্রানী দিবস পালিত হয়েছে শার্শায় মরা গরুর মাংস বিক্রির অভিযোগে কসায়সহ দুজনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত ভোলায় ২২ লক্ষ মানুষের জন্য নেই ব্লাড ব্যাংক সুন্দরগঞ্জে মাদক ব্যবসা অবাধে চলছে নেই কোন প্রতিকার

৭ মাসের জন্য বন্ধ থাকবে পবিত্র জমজম কূপ

৭ মাসের জন্য বন্ধ থাকবে পবিত্র জমজম কূপ

ডিটেকটিভ নিউজ ডেস্ক  

বিশ্বে সব মুসলিমদের জন্যই জমজম কূপের পানি একটি পবিত্র পানি। রোগ-মুক্তি থেকে শুরু করে সব ধরনের রোগের জন্য জমজমের পানি মানুষ ব্যবহার করে থাকে। সৌদি আরবের মক্কায় মসজিদ আল-হারামের ভেতরে জমজম কূপটি রয়েছে। তবে এই জমজম কূপ সংস্কারের প্রায় সাত মাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে নতুন করে সংস্কারের ফলে, কূপের কাছে পৌঁছনোর সুযোগ বাড়বে। তাছাড়া এর আশেপাশের এলাকাকেও জীবাণুমুক্ত করার ব্যবস্থা নেয়া হবে।

সৌদি গেজেট নামের একটি সংবাদপত্র জানায়, জমজমকে বিশ্বের প্রাচীনতম কূপ হিসেবে ধারণা করা হয়। কারণ গত পাঁচ হাজার বছর ধরে এখান থেকে একটানা পানি পাওয়া যাচ্ছে।

 

মক্কা ও মদিনার মসজিদ পরিচালনার চেয়ারম্যান শেখ আবদুল রহমান আল সুদায়েস জানান, জমজম কূপ মেরামতের জন্য প্রায় সাত মাসের মতো সময় লাগবে। তবে আগামী বছর রমজানের আগেই এই সংস্কারের কাজ শেষ হয়ে যাবে বলে তার আশা।

সৌদি আরবের জিওলজিক্যাল সার্ভে-র একটি জমজম স্টাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টার আছে। যারা এই কূপের পানির মান, গভীরতা, অম্লতার মাত্রা বা তাপমাত্রার দিকে নিয়মিত নজর রাখে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর