February 24, 2024, 5:15 am

সংবাদ শিরোনাম
রাজধানীর ধানমন্ডিতে পুলিশের অভিযানে ২৯০ বোতল বিদেশি মদ উদ্ধার’ এক নারী’সহ গ্রেফতার-২ এবারে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে এলো ৫০ মেট্রিকটন নারিকেল জেলা আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন সরিষাবাড়ীতে ফসলের বৃদ্ধিকরণে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত রংপুরে এসএসসির প্রশ্নপত্র ফাঁস, শিক্ষকের কারাদণ্ড ইসলামপুরে অতি দরিদ্র পরিবারের জীবনযাত্রার মান পরিবর্তনে গ্র্যাজুয়েশন সভা অনুষ্ঠিত উলিপুরে সংবাদ প্রচারের পর দোকান ঘর সরিয়ে নিতে নোটিশ দিলেন সহকারী কমিশনার ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ডিএমপি কমিশনার গংগাচড়া স্মার্ট প্রেসক্লাবের সভাপতি আজমীর, সাধারণ সম্পাদক সাগর কুড়িগ্রামের উলিপুরে ৬ জুয়াড়ী গ্রেফতার

বিন লাদেনের ব্যক্তিগত সাড়ে ৪ লাখ নথি প্রকাশ

বিন লাদেনের ব্যক্তিগত সাড়ে ৪ লাখ নথি প্রকাশ

ডিটেকটিভ নিউজ ডেস্ক

গোয়েন্দা সংস্থা সিআইএ আল কায়েদার শীর্ষ নেতা ওসামা বিন লাদেনের জব্দকৃত আরও প্রায় ৪ লাখ ৭০ হাজার নথি মার্কিন বাহিনীর হাতে প্রকাশ করেছে । ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যাবটাবাদে লাদেনের বিরুদ্ধে অভিযান পরিচালনার সময় এই নথিগুলো জব্দ করা হয়। এর আগে ৩ ধাপে নথিগুলোর অংশবিশেষ প্রকাশ করা হয়েছে। নতুন প্রকাশিত এই নথিগুলোর মধ্যে লাদেনের ব্যক্তিগত ডায়েরি, অডিও-ভিডিও ফাইল রয়েছে। একটি ভিডিও ক্লিপে দেখা গেছে, বিয়ের সময় তার ছেলে হামজাকে একজন প্রাপ্ত বয়স্ক হিসেবে প্রমাণের চেষ্টা চালানো হচ্ছে। আগেও বিন লাদেনের জব্দকৃত নথি প্রকাশ করা হয়েছে। এবার চতুর্থ ধাপে নতুন নথিগুলো প্রকাশ করা হলো। সিআইএ’র পরিচালক মার্ক পম্পিও সংবাদমাধ্যমকে জানিয়েছেন, জব্দকৃত আল-কায়েদার চিঠি, লাদেনের ব্যক্তিগত ডায়েরি এবং অডিও-ভিডিও সন্ত্রাসীদের কাজকর্ম সম্পর্কে মার্কিনিদের আরও নিবিড় পর্যবেক্ষণের সুযোগ সৃষ্টি করেছে। প্রকাশিত নথিগুলোতে আল-কায়েদা এবং আইএস (ইসলামিক স্টেট গ্রুপ) এর অভ্যন্তরীণ সম্পর্কের ফাটলের বিষয়টি দেখানো হয়েছে। এ ছাড়া আল-কায়েদার বিভিন্ন অঙ্গসংগঠনগুলোর মধ্যে পদ্ধতিগত, মতাদর্শিক এবং ধর্মীয় বিরোধ উঠে এসেছে।

গত বুধবার প্রকাশিত নথিগুলোতে ‘আরব বসন্ত’ দমনের পাশাপাশি নিজেদের বিকল্প সংবাদমাধ্যম তৈরি এবং সেখানে তৎপরতা বাড়াতে সন্ত্রাসীদেরনানা প্রচেষ্টা তুলে ধরা হয়েছে। এদিকে জাতীয় নিরাপত্তার কথা বলে বেশকিছু নথি গোপন রাখার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের এই গোয়েন্দা সংস্থা।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর