February 25, 2024, 1:43 pm

সংবাদ শিরোনাম
রাজধানীর ধানমন্ডিতে পুলিশের অভিযানে ২৯০ বোতল বিদেশি মদ উদ্ধার’ এক নারী’সহ গ্রেফতার-২ এবারে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে এলো ৫০ মেট্রিকটন নারিকেল জেলা আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন সরিষাবাড়ীতে ফসলের বৃদ্ধিকরণে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত রংপুরে এসএসসির প্রশ্নপত্র ফাঁস, শিক্ষকের কারাদণ্ড ইসলামপুরে অতি দরিদ্র পরিবারের জীবনযাত্রার মান পরিবর্তনে গ্র্যাজুয়েশন সভা অনুষ্ঠিত উলিপুরে সংবাদ প্রচারের পর দোকান ঘর সরিয়ে নিতে নোটিশ দিলেন সহকারী কমিশনার ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ডিএমপি কমিশনার গংগাচড়া স্মার্ট প্রেসক্লাবের সভাপতি আজমীর, সাধারণ সম্পাদক সাগর কুড়িগ্রামের উলিপুরে ৬ জুয়াড়ী গ্রেফতার

চিংড়ি ভর্তা

লাইফস্টাইল ডেস্ক:

এই শীতে দুপুরে গরম ভাতের সঙ্গে ঝাল ঝাল চিংড়ির ভর্তা হলে খাওয়া বেশ জমে যাবে। রেসিপিও সহজ। জেনে নিন ঝাল ঝাল চিংড়ি ভর্তার রেসিপি।

চিংড়ি মাছ: ৫০০ গ্রাম,  পেঁয়াজ কুচি: দুইটি,  কাঁচা মরিচ কুচি চারটি, রসুন কুচি পাঁচ কোয়া, আদা কুচি দুই চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ

উপকরণ: জিরা গুঁড়া এক চামচ,  আস্ত জিরা এক টেবিল চামচ, শুকনা মরিচ দুইটি,  হলুদ গুঁড়া এক চা চামচ,  মরিচের গুঁড়া এক চা চামচ, লেবুর রস এক টেবিল চামচ, পুদিনা পাতা দুই টেবিল চামচ,  ধনিয়া পাতা আধা কাপ, সরিষার তেল পাঁচ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, চিনি এক চিমটি।

প্রণালী: ণালী: প্রথমে মিক্সারে চিংড়ি মাছ, পেঁয়াজ, মরিচ, আদা, রসুন একসঙ্গে মিহি করে বেটে নিন। শিল পাটাতে বাটতে পারলে আরো ভালো। এবার কড়াইতে সরিষার তেল গরম হতে দিন। ফোড়ন হিসেবে তেলের মধ্যে আস্ত জিরা এবং শুকনো মরিচ দিন।  এবার ঐ চিংড়ি বাটার মিশ্রণ ঢেলে নাড়তে থাকুন। একটু ভাজা ভাজা হলে এর মধ্যে দিয়ে দিন হলুদ, জিরা, ধনিয়া এবং শুকনা মরিচের গুঁড়া। খেয়াল রাখবেন আঁচ যেন খুব জোরে না থাকে। ভালো করে কষিয়ে নিয়ে এ বার দিয়ে দিন লবণ এবং চিনি।  কষতে কষতে মাছ থেকে তেল ছেড়ে এলে উপর থেকে ছড়িয়ে দিন ধনে এবং পুদিনা পাতা।  চুলা বন্ধ করে কড়াইতে ছড়িয়ে দিন লেবুর রস। শীতের দুপুরে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন চিংড়ির ভর্তা।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর