July 13, 2024, 12:58 pm

সংবাদ শিরোনাম
রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের মুজিব সড়ক থেকে উদ্ধার হওয়া মরদেহ ঝিকরগাছার আখির মোবাইলে আপত্তিকর ছবি ও ভিডিও ডিলিট না করায় কক্সবাজারে বন্ধুকে হত্যা

মসুল মুক্তির চূড়ান্ত লড়াই : আইএস ৭৪১ বেসামরিককে হত্যা করেছে

মসুল মুক্তির চূড়ান্ত লড়াই : আইএস ৭৪১ বেসামরিককে হত্যা করেছে

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

ইরাকি বাহিনীর মসুল মুক্তির অভিযানে চূড়ান্ত লড়াইয়ের সময় ৭৪১ জন বেসামরিককে হত্যা করেছে জঙ্গি গোষ্ঠী আইএস। জাতিসংঘ মানবাধিকার কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী মসুল শহরে মোট ২হাজার ৫২১ জন বেসামরিক নাগরিক মারা গেছেন, তাদের বেশিরভাগই আইএসের হামলায় নিহত। লড়াইয়ের সময় গণহারে বেসামরিক লোকজনকে অপহরণ করে মানবঢাল হিসেবে ব্যবহার করেছে আইএস। যারা পালিয়ে যাওয়ার চেষ্টা করেছে তাদের গুলি করে হত্যা করেছে। গতকাল শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে জানা যায়।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জায়েদ রাদ আল-হোসেইন বলেন, ‘এ ধরনের ঘৃণ্য অপরাধের সঙ্গে জড়িতদের অবশ্যই জবাবদিহি করতে হবে।’ এছাড়া ইরাকি বাহিনীর অভিযুক্ত সদস্যদের বিরুদ্ধেও তদন্তের আহ্বান জানিয়েছেন তিনি। গত ১০ জুলাই ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি আনুষ্ঠানিকভাবে মসুল শহরে আইএস মুক্ত ঘোষণা করেন। পরাজয়ের আগ পর্যন্ত ইরাকে মসুল ছিল আইএসের প্রধান ঘাঁটি। জাতিসংঘ জানায়, মসুল শহর উদ্ধার অভিযানের সময় আট লাখ মানুষ উদ্বাস্তু হয়েছ্।ে ইরাকি বাহিনী ও মার্কিন জোটের বিমান হামলায় নিহত হয়েছেন ৪৬১ জন বেসামরিক। অভিযান  চলাকালীন সময় আহত হয়েছেন ১ হাজার ৬৭৩ জন।

 

Share Button

     এ জাতীয় আরো খবর