July 27, 2024, 8:36 am

সংবাদ শিরোনাম
বোরহানউদ্দিন থানা পুলিশের অভিযানে ১০ হাজার ইয়াবাসহ যুবক আটক পার্বতীপুরে নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাই চেয়ারম্যানদ্বয়ের সংবর্ধনা রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০

রাখাইন পরিদর্শনে সু চি

রাখাইন পরিদর্শনে সু চি

ডিটেকটিভ নিউজ ডেস্ক

 

মিয়ানমারে রোহিঙ্গা সংকট থেকে সৃষ্ট সহিংসতার পর দেশটির ডি ফ্যাক্টো সরকারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি প্রথমবারের মতো রাখাইন সফরে গিয়েছেন। গত বুধবার রাখাইনের রাজধানী সিত্তেতে পৌঁছান সু চি। গতকাল বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম মাই স্যান্তোনিও এক্সপ্রেসের এক প্রতিবেদন থেকে এসব কথা জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, রাখাইনের উত্তরাঞ্চলের সহিংসতার শিকার গ্রামগুলো পরিদর্শনে যান তিনি। এর আগে ২০১৫ সালে নির্বাচনী প্রচারণার সময় রাখাইনের দক্ষিণাঞ্চলে গিয়েছিলেন মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা। রাখাইন সরকারের উপপরিচালক তিত মং সুই জানান, ‘রাষ্ট্রীয় উপদেষ্টা রাখাইনে এসেছেন। তিনি প্রদেশের কর্মকর্তাদের নিয়ে রাখাইনের মংডুতে যাচ্ছেন।’ গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে সহিংসতার পর রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। তাদের কাছে শোনা যায় সেনাবাহিনী হত্যাযজ্ঞ ও বর্বরতার কথা। এরপর মিয়ানমার ও সু চি আন্তর্জাতিক চাপের মুখে পড়ে। এরপর প্রথমবারের মতো রাখাইন আসলেন সু চি। সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, একদিনের সফরে রাখাইনের দুটি শহর পরিদর্শনের কথা রয়েছে সু চির। বার্তা সংস্থা এএফপিকে তিনি জানান,  বর্তমানে নোবেলজয়ী কথিত এই গণতন্ত্রপন্থী রাখাইনের সিত্তেতে অবস্থান করছেন। এরপর তিনি মংডু এবং বুথিডং এলাকা সফর করবেন। এ দুটো এলাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সেখান থেকে হাজার-হাজার রোহিঙ্গা মুসলমান প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে গেছে।

সু চি’র সফর সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে চায়নি তার দফতর।

Share Button

     এ জাতীয় আরো খবর