May 22, 2024, 11:10 am

সংবাদ শিরোনাম
পীরগাছায় আনসার দলনেতা আনিসুর রহমানের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতিতে ভুক্তভোগীদের ক্ষোভ কক্সবাজারে জোড়া খুনের মামলার আসামী ৬ জন কুড়িগ্রামে জাল ভোট দিতে এসে ধরা খেলো রিকশাওয়ালা পটুয়াখালীতে মন্দিরে ডুকে ৩টি প্রতিমা ভাংচুর করেছে দুর্বৃত্বরা পটুয়াখালীতে প্রাকৃতিক দুর্যোগ বিষয়ক সচেতনতামুলক কর্মশালা অনুষ্ঠিত দৈনিক নবচেতনা পত্রিকার ৩৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত চিলমারীতে বিধি বহির্ভূতভাবে শিক্ষক প্রতিনিধি নির্বাচন স্থগিতের প্রতিবাদে সংবাদ সম্মেলন রামু উপজেলা বিএনপির তিন নেতা বহিষ্কার সুন্দরগঞ্জে দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ দিনাজপুরে চতুর্থ পর্যায়ে উপজেলা পরিষদ নির্বাচনে ৩ উপজেলায় প্রতিক বরাদ্দ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

রাখাইন পরিদর্শনে সু চি

রাখাইন পরিদর্শনে সু চি

ডিটেকটিভ নিউজ ডেস্ক

 

মিয়ানমারে রোহিঙ্গা সংকট থেকে সৃষ্ট সহিংসতার পর দেশটির ডি ফ্যাক্টো সরকারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি প্রথমবারের মতো রাখাইন সফরে গিয়েছেন। গত বুধবার রাখাইনের রাজধানী সিত্তেতে পৌঁছান সু চি। গতকাল বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম মাই স্যান্তোনিও এক্সপ্রেসের এক প্রতিবেদন থেকে এসব কথা জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, রাখাইনের উত্তরাঞ্চলের সহিংসতার শিকার গ্রামগুলো পরিদর্শনে যান তিনি। এর আগে ২০১৫ সালে নির্বাচনী প্রচারণার সময় রাখাইনের দক্ষিণাঞ্চলে গিয়েছিলেন মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা। রাখাইন সরকারের উপপরিচালক তিত মং সুই জানান, ‘রাষ্ট্রীয় উপদেষ্টা রাখাইনে এসেছেন। তিনি প্রদেশের কর্মকর্তাদের নিয়ে রাখাইনের মংডুতে যাচ্ছেন।’ গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে সহিংসতার পর রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। তাদের কাছে শোনা যায় সেনাবাহিনী হত্যাযজ্ঞ ও বর্বরতার কথা। এরপর মিয়ানমার ও সু চি আন্তর্জাতিক চাপের মুখে পড়ে। এরপর প্রথমবারের মতো রাখাইন আসলেন সু চি। সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, একদিনের সফরে রাখাইনের দুটি শহর পরিদর্শনের কথা রয়েছে সু চির। বার্তা সংস্থা এএফপিকে তিনি জানান,  বর্তমানে নোবেলজয়ী কথিত এই গণতন্ত্রপন্থী রাখাইনের সিত্তেতে অবস্থান করছেন। এরপর তিনি মংডু এবং বুথিডং এলাকা সফর করবেন। এ দুটো এলাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সেখান থেকে হাজার-হাজার রোহিঙ্গা মুসলমান প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে গেছে।

সু চি’র সফর সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে চায়নি তার দফতর।

Share Button

     এ জাতীয় আরো খবর