September 21, 2024, 10:53 pm

সংবাদ শিরোনাম
কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে ফয়জুল আজীম নোমান এর যোগদান জয়পুরহাটের ক্ষেতলালে শহীদ জিয়া ও সকল শহীদদের স্মরণে স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টে সংবাদ বিজ্ঞপ্তি কু‌ড়িগ্রা‌মের উলিপু‌রে বিদ‌্যুৎস্পৃষ্টএক যুব‌কের মৃত্যু যশোরে বালিচাপা অবস্থায় প্রতিবন্ধী যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার কুড়িগ্রামের রাজিবপুরে ৪০ পিস ইয়াবা ও ১ টি ভ্যান জব্দসহ ২ জন মাদক কারবারি গ্রেফতার জয়পুরহাটের ক্ষেতলালে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় সভা অনুষ্ঠিত দুর্নীতি বিরোধী জাতীয় সমন্বয় কমিটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফর রহমান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধে কুড়িগ্রামে জলবায়ু ধর্মঘট খুলনা দৌলতপুর রেলস্টেশন ও মহসিন মোড় কাঁচাবাজারে এলাকাবাসীর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান

কাজ শুরু করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় নির্বাচনের আগেই প্রশাসনে তিন স্তরে পদোন্নতি! বিবেচনা করা হতে পারে ৫ ব্যাচের ৪৫০ কর্মকর্তাকে

মোঃ ইকবাল হাসান সরকারঃ

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগেই জনপ্রশাসনে তিন স্তরে (উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব) পদোন্নতি দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। ইতিমধ্যেই পদোন্নতির যোগ্য প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের তালিকা প্রণয়নের কাজ শুরু হয়েছে। পাশাপাশি প্রশাসনে আসতে আগ্রহী অন্য ক্যাডার কর্মকর্তাদের নামের তালিকা পাঠাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বলেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এবারের পদোন্নতিতে উপসচিব পদে ২৫তম ব্যাচ, যুগ্মসচিব পদে ১৫, ১৭ ও ১৮তম ব্যাচ এবং অতিরিক্ত সচিব পদে ১০ম ব্যাচকে বিবেচনায় নেয়া হতে পারে। এ পাঁচটি ব্যাচের সাড়ে ৪০০ কর্মকর্তাকে পদোন্নতির জন্য বিবেচনা করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে সংশ্লিষ্ট একটি সূত্র। যদিও এ তিন স্তরে নির্ধারিত পদের বিপরীতে প্রায় দ্বিগুণ কর্মকর্তা বর্তমানে কর্মরত।

এ প্রসঙ্গে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) শেখ ইউসুফ হারুন শনিবার  প্রাইভেট ডিটেকটিভকে জানান, প্রশাসনে তিন স্তরের পদোন্নতি জন্য যোগ্য কর্মকর্তাদের তথ্য-উপাত্ত চাওয়া হয়েছে। তবে কবে নাগাদ পদোন্নতি হবে সে ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

তবে সরকারের নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগেই ওই তিন স্তরের পদোন্নতি দিতে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করতে সংশ্লিষ্টদের বলা হয়েছে। উপর মহলের এমন ‘সবুজ সংকেত’ পাওয়ার পরপরই জনপ্রশাসন মন্ত্রণালয় পদোন্নতি সংক্রান্ত কার্যক্রম শুরু করেছে।

উপসচিব পদে পদোন্নতির জন্য আগ্রহী বা যোগ্য বিভিন্ন ক্যাডারের (প্রশাসন ছাড়া) ২৫তম ব্যাচ পর্যন্ত কর্মকর্তাদের তালিকা চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে চিঠি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এতে বলা হয়, যেসব কর্মকর্তা সিনিয়র স্কেল পদে ন্যূনতম ৫ বছর চাকরিসহ সংশ্লিষ্ট ক্যাডার সদস্য হিসেবে অন্যূন ১০ বছর পূর্ণ হয়েছে, তাদের মধ্য থেকে ১০ জনের (জ্যেষ্ঠতার ক্রমানুসারে) নামের তালিকা ১০ মে’র মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাতে হবে। পাশাপাশি সংশ্লিষ্ট কর্মকর্তাদের বর্তমান ঠিকানা (টেলিফোন/মোবাইল নম্বরসহ), স্থায়ী ঠিকানা এবং চাকরির পূর্ণ বৃত্তান্ত আলাদা কাগজে পাঠাতে হবে।

এছাড়া অযোগ্য কর্মকর্তাদের তালিকা না পাঠানোর নির্দেশনা দিয়ে ওই চিঠিতে বলা হয়, উপসচিব হতে অনাগ্রহী কর্মকর্তাদের নাম তালিকা থেকে বাদ দিতে হবে। আর সিনিয়র স্কেলে চাকরির মেয়াদ ৫ বছর পূর্ণ না হলে ও ২৫তম ব্যাচের কর্মকর্তাদের যোগদানের জন্য নির্ধারিত তারিখের পরে যারা ক্যাডার সার্ভিসে যোগ দিয়েছেন তাদের নামও তালিকায় রাখা যাবে না। একই সঙ্গে জ্যেষ্ঠতা সম্পর্কে কোনো আদালতে মামলা বিচারাধীন থাকলে এবং ওই সব কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হলে আদালত অবমাননা হতে পারে- এমন কর্মকর্তাদের নামও রাখা যাবে না। কর্মকর্তাদের তালিকার জ্যেষ্ঠতা অনুযায়ী সঠিক এবং নির্ভুলভাবে পাঠাতে হবে। কোনো ব্যত্যয়ের কারণে কোনো কর্মকর্তা যদি ভুলক্রমে পদোন্নতি পান বা পদোন্নতি থেকে বঞ্চিত হন, তাহলে সংশ্লিষ্ট কর্মকর্তা এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগকে এর দায়িত্ব বহন করতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উল্লিখিত তিন স্তরে নির্ধারিত পদের বিপরীতে এ মুহূর্তে প্রায় দ্বিগুণ কর্মকর্তা কর্মরত। ২১ এপ্রিলের হিসাবে, বর্তমানে উপসচিবের নিয়মিত (ডিউটি) ১০০৬টি পদের বিপরীতে কর্মরত আছেন ১৭৫৯ জন। যুগ্ম সচিবের ৪১১টি স্থায়ী পদের বিপরীতে আছেন ৮০৬ জন এবং অতিরিক্ত সচিবের ১২১টি স্থায়ী পদের বিপরীতে আছেন ৫০৬ জন।

আরও জানা গেছে, ইতিমধ্যে অতিরিক্ত সচিব হওয়ার যোগ্যতা অর্জন করেছেন ১০ম ব্যাচের ১০২ জন যুগ্ম সচিব। আর যুগ্ম সচিব পদে ১৫, ১৭ ও ১৮তম ব্যাচের ১৯৬ জন এবং উপসচিব পদে ১৫৮ জন কর্মকর্তা পদোন্নতির জন্য যোগ্যতা অর্জন করেছেন। এছাড়া যোগ্যতা থাকা সত্ত্বেও আগে পদোন্নতি বঞ্চিত বিভিন্ন ব্যাচের উল্লেখযোগ্যসংখ্যক কর্মকর্তাকে ওই তিন স্তরে পদোন্নতির জন্য বিবেচনা করা হতে পারে। পদোন্নতির জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের তথ্য-উপাত্ত সংগ্রহ শেষ হলেই একটি খসড়া তালিকা প্রণয়ন করবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখা। এরপর সরকারের উপর মহলে ‘সবুজ সংকেত’ মিললেই পদোন্নতির সুপারিশ করতে বসছে এসএসবি।

সর্বশেষ ২১ ফেব্র“য়ারি উপসচিব পদে পদোন্নতি হয়েছিল ৩৯৬ জন সিনিয়র সহকারী সচিবের। এর আগে গত বছরের ২১ ডিসেম্বর ১৯৩ উপসচিব যুগ্মসচিব পদে এবং ১১ ডিসেম্বর ১৩৩ কর্মকর্তা অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পান। এসব পদোন্নতিতে প্রয়োজনীয় যোগ্যতা থাকা সত্ত্বেও প্রায় সমসংখ্যক কর্মকর্তা বঞ্চিত হয়েছিলেন বলে অভিযোগ সংশ্লিষ্টদের।

 

 

 

 

 

 

 

প্রাইভেট ডিটেকটিভ/২২এপ্রিল২০১৮/ইকবাল

Share Button

     এ জাতীয় আরো খবর