June 30, 2024, 12:53 pm

সংবাদ শিরোনাম
চিলমারীতে আবারও শিক্ষক জিয়াউর রহমানের বিরুদ্ধে ছাত্রী যৌন হয়রানির অভিযোগ দুর্নীতিরোধে দুর্নীতিবাজদের তালিকা প্রণয়ন এবং কমপক্ষে যাবজ্জীবন শাস্তির দাবিতে বেনজীর-মতিউর-এর কুশপুত্তুলিকা দাহ কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর মোবাইল যুগে প্রবেশের জন্য বাণিজ্যিক ফাইভজি অ্যাডভান্সের ওপর হুয়াওয়ের গুরুত্বারোপ পটুয়াখালীতে ২৬ হাজার ৮ শত ৮০ পিচ ক্যান নিষিদ্ধ বিয়ার সহ আটক-৩ রংপুর বিভাগের সমবায় কর্মকর্তা ও সমবায়ী কর্তাদের নৈরাজ্যে কোটি কোটি টাকা লোপাট-দিশেহারা সাধারণ সমবায়ী গোয়াইনঘাটে হাফেজ্জী হুজুর রহঃ সেবা ফাউন্ডেশনের ঢেউটিন বিতরণ কুড়িগ্রামের ভুরুমারীতে ভিনদেশী রঙের দুই সন্তানকে নিয়ে দুঃশ্চিন্তায় বাবা মা নরসিংদীর চাঞ্চল্যকর কান্তা হত্যার পলাতক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী মামুনকে গ্রেফতার করলো রৌমারী থানা পুলিশ পটুয়াখালীতে ১ হাজার ২’শত কৃষকের মাঝে বিনামূল্যে ৬ হাজার নারিকেল চারা বিতরন সান্তাহার পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের বাজেট ঘোষণা

বালিশ ছাড়া ঘুমানো কী আপনার স্বাস্থ্যের জন্য ভালো নাকি খারাপ?

স্বাস্থ্য ও লাইফস্টাইল ডেস্ক: বালিশের (pillow) প্রতি আমাদের সকলেরই একটা আলাদা ভালোবাসা থাকে। নিজের বালিশ ছাড়া তো অনেকের রাতে ঘুমই আসে না। একটা বড় নরম তুলতুলে বালিশে ঘুমাতে কমবেশী সবাই পছন্দ করে। মাথার বালিশ তো বটেই কেউ কেউ আবার কোলবালিশ ছাড়াও ঘুমাতে পারে না। আসুন দেখে নেওয়া যাক বালিশ ব্যবহারের কিছু সুবিধা অসুবিধা….!

গবেষণায় দেখা গেছে, বালিশ ছাড়া ঘুমানো আদর্শ নয়। এটি আপনার মেরুদণ্ডকে (spine) একটি অপ্রাকৃত ভঙ্গিতে রাখে এবং আপনার জয়েন্ট ও পেশীতে চাপ দেয়। আপনি যদি আপনার পিঠে বা পাশে ঘুমান তবে একটি বালিশ ব্যবহার করা ভাল। দু’ পায়ের মাঝে কোলবালিশ নিয়ে ঘুমালে মেরুদণ্ড স্বাভাবিক অবস্থায় থাকে। আবার অনেক চিকিসৎসকের মতে, নরম বালিশ মাথায় দিয়ে ঘুমালে মাথায় রক্ত চলাচল কমে যায়, মাথার স্বাভাবিক অক্সিজেন সরবরাহের ব্যাঘাত ঘটে। ফলে সকালে আপনার মাথাব্যথা হতে পারে।

তবে বালিশ ছাড়া ঘুম আপনার ত্বক এবং চুলের ক্ষেত্রে ভালো। প্রতিদিন কাজের চাপে বালিশের কভার পরিবর্তন করা সম্ভব হয় না। মুখ ও চুল সাধারণত রাতে বেশিরভাগ সময় বালিশের সাথে সংযুক্ত থাকে, ধুলো এবং ঘামের সংস্পর্শে আসে। এর ফলে মুখে ময়লা ও তেল জমে এবং ছিদ্র আটকে ব্রণ হয়। ঠিকমতো চুল বেঁধে না শুলেও সারারাত বালিশে চুল ঘষা লাগে ফলে চুলের ক্ষতি হয়। খেয়াল রাখতে হবে, আপনি কীভাবে ঘুমাচ্ছেন। যেমন- আপনি যদি পাশ ফিরে ঘুমান মেরুদণ্ড সোজা রাখতে আপনার একটি বালিশ প্রয়োজন। আবার যদি আপনি সোজা হয়ে ঘুমান, সেক্ষেত্রে বালিশ ছাড়া ঘুমানো উচিত নয়। আবার যদি পেটে চাপ দিয়ে উল্টে ঘুমান সেক্ষেত্রে একটি পাতলা বালিশ ব্যবহার করতেও পারেন আবার নাও পারেন।

 

Share Button

     এ জাতীয় আরো খবর