February 22, 2024, 5:39 pm

সংবাদ শিরোনাম
ভোলায় ভাষা শহিদের প্রতি পুলিশ সুপারের শ্রদ্ধা নিবেদন বাংলাদেশ প্রেসক্লাব পীরগঞ্জ উপজেলার দ্বি বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত কুড়িগ্রামে ৪দিন ব্যাপী বইমেলার উদ্বোধন মাতৃভাষা শহীদের স্মরনে লক্ষ্মীপুরবাসী জগন্নাথপুরে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন চিলমারীতে এসএসসি পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করতে না দেয়ায়, মোবাইল দিয়ে কর্মচারীর মাথা ফাটালেন উখিয়ায় নিখোঁজ জেলের মরদেহ উদ্ধার জমাজমি সংক্রান্ত বিরোধ, পটুয়াখালীতে মাছের ঘেরের বাঁধ কেটে দিয়েছে প্রতিপক্ষরা, ১০ লাখ টাকার ক্ষতি রংপুরে মোটর মালিক সমিতির নেতাকে লক্ষ্য করে গুলি, আটক ৩ শিমুলতলা বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষকের আত্মহত্যা

আরিফুল জয়াবর্ধনের ছোঁয়ায় শাণিত

আরিফুল জয়াবর্ধনের ছোঁয়ায় শাণিত

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

ম্যাচ সেরার পুরস্কার নিয়ে সংবাদ সম্মেলন কক্ষের দিকে আসছিলেন আরিফুল হক। মাঠের এক পাশে তখন নক করছিলেন সাকিব আল হাসান। এগিয়ে গিয়ে হাত মেলালেন আরিফুলের সঙ্গে, চাপড়ে দিলেন পিঠ। একটু আগে আরিফুলের ব্যাটিং তা-ব মাঠের বাইরে থেকে দেখেছেন সাকিব। ম্যাচ জেতানো ইনিংসটি দেখে তিনি অভিভূত।

শেষ ৩ ওভারে প্রয়োজন ছিল ৩৬। উইকেট বাকি দুটি। রাজশাহী কিংসের জয়কে মনে হচ্ছিল কেবলই সময়ের ব্যাপার। কিন্তু পরের সময়টুকু রাজশাহীকে উপহার দিল দুঃস্বপ্ন। অসাধারণ ব্যাটিংয়ে জেতালেন খুলনা টাইটানসকে। ৪টি চার ও ২ ছক্কায় ১৯ বলে অপরাজিত ৪৩!

সেই জয়ও চার বল বাকি থাকতে। শেষ ৩ ওভারের ওই ১৪ বলে ৩৭ রান তুলে জিতেছে খুলনা। তার মধ্যে একটি বল খেলে জুনাইদ খান রান নেননি, একটি ছিল ওয়াইড। বাকি ১৩ বলে ৩৬ রান একাই করেছেন আরিফুল!

৩ ওভার বাকি থাকতে রাজশাহী কিংস যখন অপেক্ষায় জয়ের, আরিফুল তখন মনে কষছিলেন অন্য হিসাব। ম্যাচ শেষে জানালেন, পথটা পাড়ি দেওয়ার বিশ্বাস তার ঠিকই ছিল।

“আমার বিশ্বাস ছিল যে, আমি শেষ পর্যন্ত টানতে পারলে আমরা জিতব। আমার আত্মবিশ্বাস ছিল। একটা ব্যাপার ছিল, ফিল্ডার যখন অনেক বাইরে থাকে, মিস হিট হলেও দুই রান হওয়ার সুযোগ থাকে। আমার লক্ষ্য সেটিই ছিল, হয় ছক্কা মারব, অথবা দুই নেবৃ।”

৩ ওভারে যখন প্রয়োজন ৩৬, হোসেন আলির এক ওভারে ১৮ রান নিয়েই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন আরিফুল। মনে মনে জয়ের যে ছক আঁকছিলেন আরিফুল, সেটার গুরুত্বপূর্ণ অংশ ছিল অনভিজ্ঞ এই পেসারের ওভারকে যতটা পারা যায় কাজে লাগানো।

“হোসেন আলির ওভারটিই টার্গেট করেছিলাম, কারণ এরপর বিদেশি বোলাররা আসবে। হোসেন চেষ্টা করছিল ব্লকে বল করার। আমার লক্ষ্য ছিল মারব। হয়ত বড় শট খেলব, নয়ত দুই নেব। এটায় সফল হয়ে গেছি।”

ঘরোয়া ক্রিকেটে বরাবরই এরকম শট খেলার জন্য পরিচিত আরিফুল। তবে সমস্যা ছিল ধারাবাহিকতায়। একটি-দুটি নজরকাড়া ইনিংস খেলেই ঘুমিয়ে যেত তার ব্যাট। এবার বিপিএলের প্রথম ভাগে রেখেছেন ধারাবাহিকতার প্রমাণ। আগের ম্যাচটিতেই ২৫ বলে ৩৪ করেছিলেন ৩ ছক্কায়। এর আগে আরেক ম্যাচে ২৫ বলে ৪০ করেছিলেন চার ছক্কায়।

এবার এই ধারাবাহিকতার রহস্য তার ব্যাটিংয়ের একটি খুঁত ঠিক করে ফেলা। সেটি চিহ্নিত করে সারিয়েও দিয়েছেন খুলনার কোচ মাহেলা জয়াবর্ধনে। লঙ্কান কিংবদন্তির পরামর্শ আরিফুলকে করেছেন শাণিত।

“আগে আমার ব্যালান্সে সমস্যা ছিল হয়ত। এবার মাহেলা আমার ব্যালান্স নিয়ে কাজ করেছেন। আমার ‘বডি ওয়েট’ পেছনে যেত মারার সময়। এবার সেটি নিয়ে কাজ করেছেন মাহেলা। সেটায় উপকার হয়েছে।”

কোচ তার ব্যাটিং নিয়ে কাজ করেছেন, আর তাকে মানসিক সমর্থন দিয়ে অফুরন্ত বিশ্বাস জুগিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

“রিয়াদ ভাই অনেক সমর্থন দিচ্ছেন। বলেছেন যে শেষ মৌসুমে অনেক ম্যাচে শেষ করে এসেছিস। অপরাজিত ছিলি বেশি, এবারও চিন্তা করবি অপরাজিত থাকার। অধিনায়কের কথা আমাকে সাহায্য করছে।”

এবার বিপিএলের আগে জাতীয় লিগের সবশেষ ম্যাচে অপরাজিত সেঞ্চুরি করেছেন। হোক অন্য সংস্করণ, তবু আত্মবিশ্বাসী ছিলেন রানের মধ্যে থাকায়।

“জাতীয় লিগ আর এটা আলাদা খেলা। কিন্তু আসলে পার্থক্য তেমন কিছু না। রান টানা করতে থাকলে আত্মবিশ্বাস বেড়ে যায়।”

ঘরোয়া ক্রিকেটে এমনিতে তিনি অলরাউন্ডার। ব্যাটিংয়ের পাশাপাশি নতুন বলেও বোলিং করেন নিয়মিতই। প্রথম শ্রেণির ক্রিকেটে সেঞ্চুরি ৪টি, উইকেটে ৭৯টি। লিস্ট ‘এ’ ক্রিকেটে সেঞ্চুরি করেছেন দুটি, উইকেট আছে ৪৭টি।

এক মৌসুম আগে ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডানের হয়ে আবাহনীর বিপক্ষে অসাধারণ এক সেঞ্চুরি করেছিলেন। গত প্রিমিয়ার লিগেই আবার খুব বেশি কিছু করতে পারেননি। আট-নয় নম্বরে নামানোয় ব্যাটিংয়ের সুযোগও অবশ্য খুব একটা পাননি।

গত কয়েক মৌসুমে বিভিন্ন সংস্করণে এরকম টুকরো টুকরো পারফরম্যান্স ছিল। এবার বিপিএলে একটু ধারাবাহিক এখনও পর্যন্ত। ধারাবাহিকতা বজায় থাকলে তার অপেক্ষায় হয়ত বড় পুরস্কার। কে জানে, হয়ত খুলে যাবে জাতীয় দলের দুয়ার। রঙিন পোশাকে ছয়-সাত নম্বরে এমন একজন ‘হিটার’ যে অনেক দিন ধরেই খুঁজছে বাংলাদেশ।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর