May 26, 2024, 6:34 am

সংবাদ শিরোনাম
মাঝরাত্রে প্রবাসীর ঘরে ঢুকে স্ত্রীও মা কে ছুরি মেরে পালালো দুর্বৃত্তরা বগুড়ার শিবগঞ্জে জাতীয় অনলাইন প্রেসক্লাবের কমিটি গঠন: এমদাদুল আহবায়ক রবি সদস্য সচিব গাইবান্ধা প্রসক্লাব’র কমিটি গঠিত প্রধানমন্ত্রী হস্তক্ষেপ কামনা, বাগাতি পাড়ার ভূমিহীন রাবেয়া বেগমের জৈন্তাপুরে ৫১০ বোতল ফেনসিডিল সহ এক নারী আটক পটুয়াখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু এন এস আই পরিচয় দিয়ে এন এস আই এ চাকরির মিথ্যা প্রলোভনে মোটা অংকের টাকা আত্মসাৎ আটক দুই পটুয়াখালীতে প্রতিমা ভাঙচুর ও স্বর্ণের চোখ চুরি মামলার প্রধান আসামি গ্রেফতার আদমদীঘিতে হেলমেট নেই, জ্বালানি নেই কার্যক্রম শুরু কক্সবাজার সমুদ্র সৈকত থেকে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার

টেক্সাস হামলা: সহায়তা দিতে চায় অ্যাপল

টেক্সাস হামলা: সহায়তা দিতে চায় অ্যাপল

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

টেক্সাস বন্দুকহামলাকারী ডেভিন প্যাট্রিক কেলে-এর এনক্রিপটেড ফোনে প্রবেশ করতে সমস্যার মুখোমুখি হয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। এমন খবর শোনার পর এফবিআই-কে সহায়তা করতে প্রস্তাব পাঠিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, চলতি সপ্তাহে এক সংবাদ সম্মেলন থেকে এফবিআই ওই হ্যান্ডসেটের ডেটা দেখতে চালানো চেষ্টায় ব্যর্থ হচ্ছে বলে জানার পর এই প্রস্তাব দেওয়া হয়েছে। রোববার টেক্সাস-এর এক গীর্জায় কেলে’র চালানো হামলায় ২৬ জন নিহত ও ২০ জনেরও বেশি আহত হন। হামলা চালানোর পর আত্মহত্যা করা কেলে’র কাছ থেকে কোনো মডেলের ফোন উদ্ধার করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়, খবর প্রযুক্তি সাইট সিনেট-এর।

এক বিবৃতিতে অ্যাপল বলেছে, ুমঙ্গলবার এফবিআই-এর সংবাদ সম্মেলনে আমরা জানতে পারি তদন্তকারীরা একটি মোবাইল ফোনের ডেটা দেখতে চেষ্টা চালাচ্ছেন। এ বিষয়ে জানার পর জলদি আমাদের দল এফবিআইয়ের সঙ্গে যোগাযোগ করে। আমরা তাদের সহায়তার প্রস্তাব দিয়েছি আর বলেছি আমাদের কাছে তারা যেকোনো আইনি প্রক্রিয়া পাঠালে তা নিয়ে আমরা দ্রুত ব্যবস্থা নেব।”

২০১৫ সালের ডিসেম্বরে ক্যালিফোর্নিয়ার স্যান বার্নার্ডিনোতে সন্ত্রাসী হামলা চালানো বন্দুকধারীর কাছ থেকে উদ্ধার করা আইফোন নিয়ে অ্যাপল আর এফবিআইয়ের মধ্যে টানাপোড়েনের  নজির রয়েছে। ওই ঘটনায় আইফোনটির ডেটা হাতে পেতে অ্যাপল যাতে এফবিআই-কে সব আইফোনের জন্য ‘ব্যাকডোর’ প্রবেশাধিকার দেয় সেজন্য আদালতের শরণাপন্ন হয়েছিল গোয়েন্দা সংস্থাটি। আদালতও এফবিআইয়ের পক্ষেই রায় দেয়। কিন্তু অ্যাপল এই ব্যাকডোর প্রবেশাধিকার দিতে অস্বীকৃতি জানায়। একসময় এফবিআই বাধ্য হয়ে থার্ড পার্টি এক প্রতিষ্ঠানের কাছ থেকে ওই আইফোন খুলে আনে। এমন পরিস্থিতিতে ওখানেই ওই লড়াই থেকে নিজেদের গুটিয়ে নেয় এফবিআই।

অ্যাপলের দাবি, তারা প্রতিদিন আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সঙ্গে কাজ করে। এক্ষেত্রে দ্রুত ডিভাইসগুলো থেকে ডেটা উদ্ধার করার বিষয়ে অ্যাপলের পক্ষ থেকে সংস্থাগুলোর কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়।

এফবিআই অ্যাপলের এই প্রস্তাব গ্রহণ করবে কি না তা এখনও স্পষ্ট নয়। এ নিয়ে অনুরোধ করা হলেও এফবিআই আর বিচার বিভাগের প্রতিনিধিরা তাৎক্ষণিকভাবে কোনো জবাব দেননি বলে সাইটটিতে বলা হয়েছে।

Share Button

     এ জাতীয় আরো খবর