September 29, 2024, 1:33 am

নাটোরে জনসচেতনতা তৈরীর মাধ্যমে জলাতঙ্ক প্রতিরোধের আহ্বান

 

বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে সারা দেশের ন্যায় নাটোরেও জনসচেতনতা তৈরীর মাধ্যমে জলাতঙ্ক প্রতিরোধের আহ্বান জানিয়ে জেলায় বিশ্ব জলাতঙ্ক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে সকাল দশটায় জেলা প্রাণিসম্পদ কার্যালয় চত্বরে (মীরপাড়া) শোভাযাত্রা শেষে নিজস্ব সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

“‘জলাতঙ্ক নির্মূলে প্রয়োজন,
সব প্রতিবন্ধকতা নিরসন”’ এই প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভায় বক্তারা বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে জলাতঙ্ক নির্মূল করতে সরকার বেশ কিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। নাটোর সহ দেশের সকল জেলা ও উপজেলার সরকারি হাসপাতালে জলাতঙ্ক প্রতিরোধী তিন ডোজের আধুনিক ভ্যাকসিন প্রদান কার্যক্রম চলমান রয়েছে। তাছাড়া প্রতিটি ভেটেরিনারী হাসপাতাল গুলোতে বিনামূল্যে প্রদানের জন্য প্রাণিদের ভ্যাকসিনের ব্যবস্থা করা হয়েছে। সময়মত ভ্যাকসিন গ্রহণের মাধ্যমে এই রোগ প্রতিরোধ করা সম্ভব। এজন্যে প্রয়োজন ব্যপক ভাবে জনসচেতনতা।

*জলাতঙ্কে আক্রান্ত হওয়া থেকে রক্ষা পেতে খাওয়া বা ঘুমের সময় কোন প্রাণিকে বিরক্ত না করা।
*দু’টি প্রাণির ঝগড়াকালে তাদেরকে আলাদা করতে না যাওয়া,
*তাদেরকে রাগানো বা ভয় না দেখানো, *অপরিচিত প্রাণির সংস্পর্শ এড়িয়ে চলা *পোষা প্রাণিকে বন্য প্রাণির সঙ্গে মিশতে না দেওয়া।
এই পাঁচটি আচরণ নিশ্চিত করতে হবে। . আঁচড় বা কামড়ের স্থানে ১৫ মিনিট ধরে কাপড় কাচা সাবান দিয়ে ধোয়া এবং . ক্ষতস্থান না ঢাকা বা ব্যান্ডেজ না করে অতিদ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়ার পরামর্শ প্রদান করা হয় ।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. জুলফিকার মোঃ আখতার হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোস্তফা জামান, ভেটেরিনারি সার্জন ডাঃ মেহেদী হাসান, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার শফিকুল ফেরদৌস প্রমুখ

Share Button

     এ জাতীয় আরো খবর