October 7, 2024, 12:27 am

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

নখে যখন রোগের লক্ষণ

নখে যখন রোগের লক্ষণ

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

ভাঙা কিংবা অপরিষ্কার নখ শুধু দৃষ্টিকটুই নয়, হতে পারে শারীরিক সমস্যার পূর্বাভাস।

চিকিৎসাবিজ্ঞানে প্রতিষ্ঠিত এসব লক্ষণ নিয়ে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে নখের অবস্থা বুঝে সতর্ক হওয়ার কয়েকটি লক্ষণ এখানে দেওয়া হল।

 

হলুদ নখ: বয়স বাড়ার সঙ্গে তাল মিলিয়ে নখ হলুদ হতে থাকে। তবে অতিরিক্ত নেইল পলিশ কিংবা ‘অ্যাক্রিলিক’ নখ ব্যবহারের কারণেও নখ হলুদ হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও ধূমপান, ডায়বেটিস ও শ্বাস-প্রশ্বাসজনীত সমস্যার কারণেও নখ হলদেটে হয়ে যেতে পারে।

 

নখে সাদা ছোপ: নখের ভেতরে ছোট সাদা ছোপ হতে পারে ক্ষুদ্র কণিকার আঘাতের ফলাফল। তবে কিছু ছোপ হতে পারে ছত্রাকজনীত প্রদাহ যার জন্য চাই চিকিৎসা।

 

নখে ভাঁজ কিংবা টোল: নখে প্রায়শই ভাঁজ কিংবা ‘ডেন্ট’ অর্থাৎ জোরে আঘাতে পেলে যেমন গাড়িতে ডেন্ট বা টোল পড়ে সেরকম কোনো টোল বা গর্ত দেখা গেলে হয়ত দুর্লভ টিস্যুজনীত রোগ ‘রেইটার’স সিনড্রোম’য়ে ভুগছেন। সিরোসিসের কারণেও এমনটা হতে পারে।

 

নখ ছিলে যাওয়া: নখে আঘাত পাওয়ার কারণেই এই ঘটনা বেশি ঘটে। যেমন- নখ দিয়ে কোনো কিছু খোলার চেষ্টা করতে গিয়ে বা নেইল পলিশ ওঠাতে অতিরিক্ত ও শক্তিশালী রিমুভার ব্যবহার করা। তবে নখ ছিলে যাওয়ার ঘটনা যদি প্রায়ই ঘটে তবে সম্ভবত ‘আয়রন’ অর্থাৎ লৌহের অভাবে ভুগছেন।

 

গোল ছোপ: নখের উপর বৃত্ত তৈরি হওয়া এবং ওই অংশের রং পরিবর্তন হলে বৃক্কজনীত রোগের লক্ষণ হতে পারে। এই উপসর্গের সঙ্গে আরও থাকতে পারে অস্বস্তি, অবসাদ, ওজন কমে যাওয়া, ডায়বেটিস ইত্যাদি।

 

নখ ভেঙে যাওয়া: হতে পারে স্বাস্থ্যগত সমস্যার উপসর্গ। দীর্ঘসময় পানিতে হাত ভেজা থাকলে কিংবা অতিরিক্ত শুষ্ক হয়ে নখ দূর্বল হলে সহজেই ভেঙে যায়। অন্যান্য উপসর্গের মধ্যে আছে ক্লান্তি, অবসাদ, রুক্ষ ত্বক ইত্যাদি। ভিটামিনি ও বায়োটিন সাপ্লিমেন্ট হতে পারে সম্ভাব্য সমাধান।

 

কালো ক্ষত: নখে কালো ক্ষত হওয়া সবচাইতে মারাত্বক। আর সঙ্গে যদি নখের পাশ দিয়ে রক্তপাত হয় এবং প্রদাহ তৈরি হয় তবে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। কারণ এটি হতে পারে ‘মেলানোমা’র পূর্বাভাস, যা এক ধরনের ক্যান্সার।

Share Button

     এ জাতীয় আরো খবর