May 26, 2024, 6:39 am

সংবাদ শিরোনাম
মাঝরাত্রে প্রবাসীর ঘরে ঢুকে স্ত্রীও মা কে ছুরি মেরে পালালো দুর্বৃত্তরা বগুড়ার শিবগঞ্জে জাতীয় অনলাইন প্রেসক্লাবের কমিটি গঠন: এমদাদুল আহবায়ক রবি সদস্য সচিব গাইবান্ধা প্রসক্লাব’র কমিটি গঠিত প্রধানমন্ত্রী হস্তক্ষেপ কামনা, বাগাতি পাড়ার ভূমিহীন রাবেয়া বেগমের জৈন্তাপুরে ৫১০ বোতল ফেনসিডিল সহ এক নারী আটক পটুয়াখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু এন এস আই পরিচয় দিয়ে এন এস আই এ চাকরির মিথ্যা প্রলোভনে মোটা অংকের টাকা আত্মসাৎ আটক দুই পটুয়াখালীতে প্রতিমা ভাঙচুর ও স্বর্ণের চোখ চুরি মামলার প্রধান আসামি গ্রেফতার আদমদীঘিতে হেলমেট নেই, জ্বালানি নেই কার্যক্রম শুরু কক্সবাজার সমুদ্র সৈকত থেকে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার

কীভাবে এল বনসাই

কীভাবে এল বনসাই

ডিটেকটিভ নিউজ ডেস্ক


শৌখিন মানুষের কাছে এখন বনসাই বেশ জনপ্রিয়। তবে গৃহসজ্জায় এই বামুন আকৃতির গাছের ব্যবহার বহু পুরোনো। ইতিহাস ঘেঁটে জানা যায়, বনসাইয়ের প্রথম আনুষ্ঠানিক প্রচলন হয়েছিল চীনের হান ও কিন সা¤্রাজ্যে। বছরের হিসাবে তা খ্রিষ্টপূর্ব ২২১ থেকে ২২০ সালের কোনো এক সময়ে। চীনে বনসাই তৈরির সে শিল্পকে বলা হতো পেনজিং। কিন সা¤্রাজ্যের একটি চিত্রকর্ম উদ্ধারের পর বনসাই প্রচলনের ইতিহাস সম্পর্কে জুতসই প্রমাণ মেলে। কারণ, সে চিত্রকর্মে দেখা গিয়েছিল বনসাইয়ের ব্যবহার।
চীনে প্রচলনের কথা বলা হলেও বনসাই শব্দটি অবশ্য জাপানি ভাষার একটি শব্দ। যার অর্থ হচ্ছে ‘টবে রোপিত গাছ’। যদিও জাপানের অধিবাসীদের সঙ্গে বনসাইয়ের প্রথম পরিচয় হয় ছয় শতকে। সে সময় জৈন বৌদ্ধ সন্ন্যাসীদের একটি দল চীন ভ্রমণ শেষে জাপানে ফিরে আসে। তাদের থেকেই জাপানে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে বনসাই।
সারা দুনিয়ায় বনসাই ছড়িয়েছে আরও পরে। ১৯০৯ সালে পশ্চিমা জনসাধারণের জন্য প্রথম বনসাইয়ের প্রদর্শনী হয় লন্ডনে। যুক্তরাষ্ট্রের বনসাইয়ের আগমন ১৯৫০ সালের দিকে। জাপানে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি স্থাপন করার পর, দেশটার অনেক সামরিক ও বেসামরিক লোকের জাপানে যাতায়াত বেড়ে যায়। তাঁদের হাত ধরে বনসাই জায়গা করে নেয় যুক্তরাষ্ট্রের সংস্কৃতিতে। এরপর অনেকটা দ্রুতই বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে এই শিল্প।

Share Button

     এ জাতীয় আরো খবর