July 25, 2024, 8:58 am

সংবাদ শিরোনাম
বোরহানউদ্দিন থানা পুলিশের অভিযানে ১০ হাজার ইয়াবাসহ যুবক আটক পার্বতীপুরে নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাই চেয়ারম্যানদ্বয়ের সংবর্ধনা রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০

কীভাবে এল বনসাই

কীভাবে এল বনসাই

ডিটেকটিভ নিউজ ডেস্ক


শৌখিন মানুষের কাছে এখন বনসাই বেশ জনপ্রিয়। তবে গৃহসজ্জায় এই বামুন আকৃতির গাছের ব্যবহার বহু পুরোনো। ইতিহাস ঘেঁটে জানা যায়, বনসাইয়ের প্রথম আনুষ্ঠানিক প্রচলন হয়েছিল চীনের হান ও কিন সা¤্রাজ্যে। বছরের হিসাবে তা খ্রিষ্টপূর্ব ২২১ থেকে ২২০ সালের কোনো এক সময়ে। চীনে বনসাই তৈরির সে শিল্পকে বলা হতো পেনজিং। কিন সা¤্রাজ্যের একটি চিত্রকর্ম উদ্ধারের পর বনসাই প্রচলনের ইতিহাস সম্পর্কে জুতসই প্রমাণ মেলে। কারণ, সে চিত্রকর্মে দেখা গিয়েছিল বনসাইয়ের ব্যবহার।
চীনে প্রচলনের কথা বলা হলেও বনসাই শব্দটি অবশ্য জাপানি ভাষার একটি শব্দ। যার অর্থ হচ্ছে ‘টবে রোপিত গাছ’। যদিও জাপানের অধিবাসীদের সঙ্গে বনসাইয়ের প্রথম পরিচয় হয় ছয় শতকে। সে সময় জৈন বৌদ্ধ সন্ন্যাসীদের একটি দল চীন ভ্রমণ শেষে জাপানে ফিরে আসে। তাদের থেকেই জাপানে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে বনসাই।
সারা দুনিয়ায় বনসাই ছড়িয়েছে আরও পরে। ১৯০৯ সালে পশ্চিমা জনসাধারণের জন্য প্রথম বনসাইয়ের প্রদর্শনী হয় লন্ডনে। যুক্তরাষ্ট্রের বনসাইয়ের আগমন ১৯৫০ সালের দিকে। জাপানে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি স্থাপন করার পর, দেশটার অনেক সামরিক ও বেসামরিক লোকের জাপানে যাতায়াত বেড়ে যায়। তাঁদের হাত ধরে বনসাই জায়গা করে নেয় যুক্তরাষ্ট্রের সংস্কৃতিতে। এরপর অনেকটা দ্রুতই বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে এই শিল্প।

Share Button

     এ জাতীয় আরো খবর