May 30, 2024, 6:29 pm

সংবাদ শিরোনাম
রংপুর সিটির তিন মাথায় নির্মাণ শ্রমিকের মৃত্যু, ইউপি চেয়ারম্যান ও ভবন মালিকের যোগসাজসে গোপনে লাশ দাফন আদমদীঘির ধান শরিয়তপুরে উদ্ধার; গ্রেপ্তার-২ অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা হতে ০৬ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান এলাকা হতে গাঁজা ও বিদেশী পিস্তলসহ কুখ্যাত অস্ত্রধারী মাদক ব্যবসায়ী সাগর’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটির সাথে ধাক্কায় চালকের মৃত্যু ঘূর্ণিঝড় রেমাল এর প্রভাবে উপকুলের সতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত কুড়িগ্রামে বেবী তরমুজের চাষে তিন মাসে আয় দেড় লাখ টাকা মাঝরাত্রে প্রবাসীর ঘরে ঢুকে স্ত্রীও মা কে ছুরি মেরে পালালো দুর্বৃত্তরা বগুড়ার শিবগঞ্জে জাতীয় অনলাইন প্রেসক্লাবের কমিটি গঠন: এমদাদুল আহবায়ক রবি সদস্য সচিব গাইবান্ধা প্রেসক্লাব’র কমিটি গঠিত

আরসার যুদ্ধবিরতির সমাপ্তি ঘোষণা, শান্তির ডাকে সাড়া দিতে প্রস্তুত

আরসার যুদ্ধবিরতির সমাপ্তি ঘোষণা, শান্তির ডাকে সাড়া দিতে প্রস্তুত

ডিটেকটিভ স্পোর্টস ডেস্ক

একমাসের যুদ্ধবিরতির সমাপ্তি ঘোষণা করেছে মায়ানমারের রাখাইন রাজ্যে স্বাধীনতাকামী রোহিঙ্গাদের সশস্ত্র সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ)। একইসঙ্গে মায়ানমার সরকারের যে কোন শান্তি উদ্যোগে সাড়া দিতে প্রস্তুত বলে জানিয়েছে তারা।

মঙ্গলবার সংবাদমাধ্যম সাউথ এশিয়ান মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, গত মাসে রাখাইন রাজ্যে নিরাপদে ত্রাণ সহায়তা পৌঁছানোর জন্য সংগঠনটির পক্ষ থেকে এক মাসের যুদ্ধবিরতি ঘোষণা করা হয়। ৯ অক্টোবর মধ্যরাতে শেষ হয়। তবে পরবর্তী পদক্ষেপ কি হবে সে বিষয়ে সংগঠনটির পক্ষ থেকে এখনো কিছু বলা হয়নি। তবে তারা রোহিঙ্গাদের বিরুদ্ধে অত্যাচার ও নিপীড়ন বন্ধে দৃঢ় প্রতিজ্ঞ বলে জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, মিয়ানমার সরকার যে কোনো পর্যায়ে শান্তি চাইলে, আরসা সেই প্রচেষ্টা ও উদ্যোগকে স্বাগত জানাবে। গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে বেশ কয়েকটি পুলিশ চেকপোস্টে হামলা চালিয়েছিলো আরাকান আর্মি। এরপরই রোহিঙ্গাদের উপর নিধনযজ্ঞ চালানো শুরু করে মিয়ানমারের সামরিক বাহিনী। তারা এই সংগঠনকে সন্ত্রাসী গোষ্ঠী বলে আখ্যায়িত করতে চায়।

তবে বারবারই এই অভিযোগ উড়িয়ে দিয়েছে আরসা। তার শুধুমাত্র রোহিঙ্গাদের মুক্তি ও স্বাধীনতার পক্ষে লড়াই করে জানিয়ে ত্রাণ সুবিধার জন্য একমাসে যুদ্ধবিরতির ঘোষণা দেয়। সাম্প্রতিক এই বিবৃতির ব্যাপারে মিয়ানমার সরকারের পক্ষ থেকেও কিছু জানানো হয়নি।  এর আগে গত ১০ সেপ্টেম্বর আরসা এক মাসের যুদ্ধবিরতি ঘোষণা করার পর সরকারের একজন মুখপাত্র বলেছিলেন, সন্ত্রাসীদের সঙ্গে আলোচনার কোনো নীতি আমাদের নেই।

Share Button

     এ জাতীয় আরো খবর