February 29, 2024, 8:21 pm

সংবাদ শিরোনাম
উখিয়ায় চাঞ্চল্যকর হত্যাকান্ডের আসামী ১০ ঘন্টার মধ্যে গ্রেফতার কক্সবাজারে আগুনে ২১ দোকান পুড়ে ছাই ইসলামপুরে বিভিন্ন জটিল রোগে আক্রান্তদের মাঝে ধর্মমন্ত্রী চেক বিতরণ কুড়িগ্রামে ১৫ নারী কৃষককে দেড় লক্ষ টাকা বিতরণ রংপুরে গঙ্গাচড়ায় পাটচাষিদের প্রশিক্ষণ প্রদান রংপুরে মৌবন হোটেল এন্ড রেস্টুরেন্টে অসন্তোষজনক পরিবেশের কারণে জরিমানা আদায় র‍্যাব-৫, রাজশাহীর অভিযানে বাঘায় ০১ টি বিদেশী পিস্তল গুলি ও ম্যাকজিন উদ্ধার’ ০১ অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার আন্তর্জাতিক সংস্থার ২৪ জন মিশন প্রধানসহ ৩৪ জন কূটনীতিক কক্সবাজারে সুন্দরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে বছর পেরিয়ে সিজার বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ দরকার-ধর্মমন্ত্রী

স্ন্যাপ হাতিয়ে নিচ্ছে ফেইসবুকের কিশোর বাজার

স্ন্যাপ হাতিয়ে নিচ্ছে ফেইসবুকের কিশোর বাজার

ডিটেকটিভ নিউজ ডেস্ক

 

কিশোর-কিশোরীদের মধ্যে সবচেয়ে পছন্দের সামাজিক মাধ্যম হচ্ছে স্ন্যাপচ্যাট, বিনিয়োগ ব্যাংক ও সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান পাইপার জেফরি-এর এক গবেষণায় এ তথ্য প্রকাশ পেয়েছে।

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে বলা হয়, গবেষণায় অংশ নেওয়াদের মধ্যে প্রায় অর্ধেক বা ৪৭ শতাংশ বলেছেন তাদের পছন্দের সামাজিক মাধ্যম হচ্ছে স্ন্যাপচ্যাট। ইনস্টাগ্রামে ক্ষেত্রে হারটা ২৪ শতাংশ আর ফেইসবুকের নয় শতাংশ। এ ক্ষেত্রে অনেক পিছিয়ে আছে টুইটার আর পিন্টারেস্ট, তাদের ক্ষেত্রে অংকটা যথাক্রমে ৭ ও ১ শতাংশ।

যুক্তরাষ্ট্রের ৪৪টি অঙ্গরাজ্যে চালানো এই জরিপে ৬১০০ কিশোর-কিশোরী অংশ নিয়েছে। তাদের মধ্যে ৫৪ শতাংশই ছিলেন কিশোর আর তাদের গড় বয়স ১৬ বছর।

স্ন্যাপচ্যাটের জন্য সুখবর হচ্ছে এই অ্যাপটির প্রতি কিশোরদের আগ্রহ বেড়েই চলছে।

২০১৫ সালের বসন্তেই পছন্দের তালিকায় স্ন্যাপচ্যাটে কিশোরের হার ছিল মাত্র ১১ শতাংশ। সেখান থেকে বেড়ে এখন এই মাত্রায় এসে পৌঁছেছে। টুইটারের কাছ থেকে সবচেয়ে বেশি বাজার হাতিয়ে নিয়েছে স্ন্যাপচ্যাট, সেই সঙ্গে স্ন্যাপচ্যাটের কাছে বাজার হারিয়েছে ফেইসবুক আর ইনস্টাগ্রামও।

স্ন্যাপচ্যাটের অনেক জনপ্রিয় ফিচার নকল করেছে ইনস্টাগ্রাম আর এর মালিক প্রতিষ্ঠান ফেইসবুক। কিন্তু তবুও স্ন্যাপচ্যাটের ব্যবহারকারীর সংখ্যার এর কোনো প্রভাব পড়েনি বলেই ভাষ্য পাইপার জেফরি’র।

এই জরিপে আরও দেখা যায়, স্ন্যাপচ্যাট ব্যবহারকারীদের ৯০ শতাংশেরও বেশি ইনস্টাগ্রাম ব্যবহার করেন।

আরেক জরিপে পাইপার জেফরি’র পক্ষ থেকে বলা হয়, প্রায় ৬০ শতাংশ কিশোর অংশগ্রহণাকারী তাদের কাছে বিজ্ঞাপন পৌঁছানোর জন্য ইনস্টাগ্রামকে একটি ভালো প্লাটফর্ম হিসেবে আখ্যা দিয়েছে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর