February 25, 2024, 2:35 pm

সংবাদ শিরোনাম
রাজধানীর ধানমন্ডিতে পুলিশের অভিযানে ২৯০ বোতল বিদেশি মদ উদ্ধার’ এক নারী’সহ গ্রেফতার-২ এবারে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে এলো ৫০ মেট্রিকটন নারিকেল জেলা আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন সরিষাবাড়ীতে ফসলের বৃদ্ধিকরণে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত রংপুরে এসএসসির প্রশ্নপত্র ফাঁস, শিক্ষকের কারাদণ্ড ইসলামপুরে অতি দরিদ্র পরিবারের জীবনযাত্রার মান পরিবর্তনে গ্র্যাজুয়েশন সভা অনুষ্ঠিত উলিপুরে সংবাদ প্রচারের পর দোকান ঘর সরিয়ে নিতে নোটিশ দিলেন সহকারী কমিশনার ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ডিএমপি কমিশনার গংগাচড়া স্মার্ট প্রেসক্লাবের সভাপতি আজমীর, সাধারণ সম্পাদক সাগর কুড়িগ্রামের উলিপুরে ৬ জুয়াড়ী গ্রেফতার

প্রযুক্তি বাড়ায় কর্মীর মজুরি: জাকারবার্গ

প্রযুক্তি বাড়ায় কর্মীর মজুরি: জাকারবার্গ

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

ফেইসবুক প্রধান জাকারবার্গ বলেছেন প্রযুক্তি অপরিহার্যভাবে চাকুরি তৈরি করে না, কিন্তু কর্মীর মজুরি বাড়ায়।

শিল্প খাতে উদ্ভাবনী প্রযুক্তির সুবিধা নিতে কর্মীরা পুনরায় প্রশিক্ষণ নেয়। ফলে তাদের মজুরি বাড়ে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

ওকলাহোমায় বায়ু বিদ্যুৎ প্রতিষ্ঠান ভ্রমণের পর এক পোস্টে এমন মন্তব্য করেন জাকারবার্গ। তিনি আরও বলেন ২০১৭-এর মার্কিন ভ্রমণের শেষ ধাপ এটি।

জাকারবার্গ বলেন, ুওকলাহোমা ছিল আমার ইয়ার অফ ট্রাভেল চ্যালেঞ্জ-এর শেষ ভ্রমণ।” এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের যেসব অঙ্গরাজ্য তিনি ভ্রমণ করেননি সেগুলোতে ভ্রমণ পরিকল্পনার ঘোষণা দিয়েছিলেন তিনি।

জাকারবার্গ আরও বলেন, ুআমার এখনও কিছু স্থানে যাওয়ার কথা রয়েছে এবং এরপর এ বছর আমি কী শিখেছি তা নিয়ে শুক্রবার সকালে ক্যানসাস-এ লাইভ আলোচনা করবো।”

বর্তমান বিশ্বের শীর্ষ পাঁচ ধনী ব্যক্তির একজন জাকারবার্গ। পোস্টে কর্মীদের ওপর প্রযুক্তির প্রভাব নিয়েও আলোচনা করেন তিনি।

প্রযুক্তি চাকুরি তৈরি করছে নাকি ধ্বংস করছে তা নিয়ে অনেক মানুষই আলোচনা করছেন। আমি এ বছর দু’টোই দেখেছি। প্রযুক্তির উন্নয়ন কিছু শিল্পে চাকুরি তৈরি করেছে আর কিছু খাতে চাকুরি কমিয়েছে। কিন্তু সাধারণত যা দেখেছি তা হলো চাকুরির সংখ্যা একই থাকে, কিন্তু ক্রমবর্ধমান উন্নত প্রযুক্তি ব্যবহার করতে কর্মীদের আরও প্রশিক্ষণের প্রয়োজন হয় এবং তাদের মজুরি বাড়ে।”– বলেন জাকারবার্গ।

এর আগে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বলা হয়েছে, সামনের দশকগুলোতে অনেক পেশাতেই প্রযুক্তির কারণে চাকুরি কমবে।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর