July 5, 2024, 2:44 pm

সংবাদ শিরোনাম
রংপুর মিঠাপুকুরে সেফটিক ট্যাংকে পড়ে তিনজনের মর্মান্তিক মৃত্যু অনুমোদনহীন বৃক্ষ মেলার নামে চলছে বিনোদন ও বানিজ্য মেলা।অবৈধ ভাবে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা কুলাউড়ার রাবেয়া প্রাথমিকের বন্যার্তদের মাঝে বিএনপির ফ্রি ঔষধ বিতরণ মানবিক কাজে জামায়াতে ইসলামী সব সময় জনগণের পাশে আছে –এডঃ এহসানুল মাহবুব জুবায়ের শার্শায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ইউপি সদস্যকে জরিমানা রংপুর বিভাগে ৩য় ও ৪র্থ ধাপের উপজেলা পরিষদে নির্বাচিতদের শপথ গ্রহণ নবীগঞ্জের এক শিশু লেখা পড়া করে শিক্ষিত হতে চায়- টাকার অভাবে স্কুল ফাঁকি দিয়ে শাক- সবজি বিক্রয় করছে! ফরিদপুরের নগরকান্দা এলাকায় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার পলাতক আসামি সোহান শেখ’কে নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-১০ জয়ন্তী আইডিয়াল ল্যাবঃ মাধ্যমিক বিদ্যালয়ের ঐতিহ্য রক্ষায় সংবাদ সম্মেলন পটুয়াখালীতে ধরা পড়ল ৪ ফুট দৈর্ঘ্যের রাসেলস ভাইপার

সচেতনতা প্রয়োজন ক্যান্সার রুখতে

সচেতনতা প্রয়োজন ক্যান্সার রুখতে

ডিটেকটিভ নিউজ ডেস্ক

ক্যান্সার-শব্দটি আমাদের সকলের কাছেই ভয়ংকর, রহস্যময় এবং অনাকাক্সিক্ষত; কিন্তু আমরা জানি কি যেকটি ক্যান্সারে আমরা আক্রান্ত হই তার প্রায় পঞ্চাশভাগ প্রতিরোধযোগ্য? আমাদের দৈনন্দিন জীবনের কিছু অভ্যাস পরিবর্তনের মাধ্যমে দূরে থাকতে পারি এই অনাকাক্সিক্ষত ক্যান্সার থেকে। এমনটাই দাবি করেছেন গবেষকগণ। আমেরিকান ক্যান্সার সোসাইটির বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন- ৪২ শতাংশ ক্যান্সার এবং ক্যান্সারের ফলে মৃত্যু সম্ভাবনা কমে যেতে পারে শুধু দৈনন্দিন কিছু অভ্যাস পরিবর্তনের মাধ্যমে, যেমন- ধূমপান না করা, শরীরের অতিরিক্ত ওজন কমানো, খাদ্যাভ্যাসের পরিবর্তন ও অ্যালকোহল গ্রহণ না করা ইত্যাদি।

শুধু ধূমপান-এর কারণে ক্যান্সারে আক্রান্ত এবং মৃত্যুবরণ করার হার অনেক বেশি প্রায় ২৮.৮ ভাগ। দ্বিতীয় গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে অতিরিক্ত ওজন বা স্থূলতা এবং তৃতীয় কারণ হচ্ছে খাদ্যাভ্যাস। এ ছাড়া ক্যান্সার-এর অন্যতম কারণগুলোর মধ্যে অন্যতম হচ্ছে সূর্যের অতিবেগুনী রশ্মি, খাদ্য তালিকায় প্রক্রিয়াজাত মাংসের আধিক্য, হেপাটাইটিস সি ভাইরাস ইনফেকশন ইত্যাদি। এসব কারণ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা গেলে ক্যান্সারে আক্রান্ত হওয়া এবং মৃত্যুর হার অনেকটাই কমিয়ে আনা সম্ভব।

লেখক : চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ, বাংলাদেশ স্কিন সেন্টার

Share Button

     এ জাতীয় আরো খবর