October 15, 2024, 7:16 pm

সংবাদ শিরোনাম
ফুটওভার ব্রিজের উপর থেকে টার্গেট ছিনতাইকারীদের সাবেক ছাত্রলীগ নেতা ইমরানের রাজউকে শক্তিশালী সিন্ডিকেট তথ্য সংগ্রহকালে সাংবাদিককে হুমকি বারুদের গন্ধ বিশ্ববাসী সহ্য করতে পারছেন না (পর্ব ১৩) বাংলাদেশ জাতীয়তাবাদী দল( বিএনপি) ভুল পথে কেন (পর্ব- ১২) মাতৃভূমি সুরক্ষার জন্য আবারো রক্ত দিতে হবে কেন? পর্ব -১১ দক্ষিণ কেরানীগঞ্জ এলাকা থেকে তিনজন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ নবাবগঞ্জে বজ্রপাতে দুই বিয়াইয়ের মৃত্যু শাহবাগে ছাত্র জমিয়তের সীরাত সম্মেলন অনুষ্ঠিত সুন্নাহর মাঝেই রয়েছে বৈষম্যমুক্ত আদর্শ দেশ গড়ার চাবিকাঠি কুড়িগ্রামে হত্যায় মামলায় সাংবাদিকদের আসামী! কক্সবাজারে অভিযানে ৬ দূর্বৃত্ত অস্ত্র সহ আটক

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’

ডিটেকটিভ বিনোদন ডেস্ক

জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশিরের মুক্তিযুদ্ধভিত্তিক নতুন চলচ্চিত্রের নাম ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’। আগামি ৯-১২ই ফেব্রুয়ারি পর্যন্ত ভারতের ভুবনেশ্বরে অনুষ্ঠেয় ‘গোল্ডেন ট্রায়াঙ্গল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’, আগামি ২০শে ফেব্রুয়ারি পর্যন্ত ভারতের মুম্বইয়ে অনুষ্ঠেয় ‘দাদা সাহেব ফালকে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’ এবং আগামি ২০-২২শে ফেব্রুয়ারি পর্যন্ত ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে অনুষ্ঠেয় ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব এমপি’-তে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। এমন তথ্যই আজ জানালেন তিনি। আশরাফ শিশির বলেন, চলচ্চিত্রটি ইতিমধ্যেই আরো কয়েকটি দেশের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শন হয়েছে। গৌরবময় মুক্তিযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে। ১৯৭১ সালের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে যখন হানাদার বাহিনীর সদস্যরা একে একে ঢাকা দিকে পালিয়ে আসছিল, তখন তাদের বিরুদ্ধে প্রতিরোধ করে মুক্তিযোদ্ধারা। মিত্র বাহিনীর সাহায্যে প্লেন থেকে বোমা ফেলে উড়িয়ে দেওয়া হয় দেশের বৃহত্তম রেলসেতু হার্ডিঞ্জ ব্রিজের একটি স্প্যান, ফলে ছত্রভঙ্গ হয়ে পড়ে পাকিস্তানি সেনারা। ঈশ্বরদীর পাকশী রেলওয়ে অফিসে আজও সেই বোমার একটি খোসা কালের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে।

সেই গল্পটিকে ফিকশন হিসেবে সেলুলয়েডের পর্দায় তুলে আনার চেষ্টা করেছি। চলচ্চিত্রটির দৈর্ঘ্য ৪৭ মিনিট, যাকে তিনি দাবি করছেন মধ্য দৈর্ঘ্যরে ছবি বা ফিচারেট হিসেবে। ইতিমধ্যেই চলচ্চিত্রটি বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে প্রদর্শনের সনদপ্রাপ্ত হয়েছে। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন অরণ্য রানা, ইমরান, সোমা, বন্যা, সজীব, মানিক, শুভ, পান্না, দ্বীপ, রাব্বি, সাচ্চু, অলোক, আল-আমিন, হাসান, রইচসহ আরো অনেকে। চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ, চিত্রগ্রহণ করেছেন নাহিদ বাবু ও সমর ঢালী ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ।

Share Button

     এ জাতীয় আরো খবর