October 15, 2024, 3:22 pm

সংবাদ শিরোনাম
ফুটওভার ব্রিজের উপর থেকে টার্গেট ছিনতাইকারীদের সাবেক ছাত্রলীগ নেতা ইমরানের রাজউকে শক্তিশালী সিন্ডিকেট তথ্য সংগ্রহকালে সাংবাদিককে হুমকি বারুদের গন্ধ বিশ্ববাসী সহ্য করতে পারছেন না (পর্ব ১৩) বাংলাদেশ জাতীয়তাবাদী দল( বিএনপি) ভুল পথে কেন (পর্ব- ১২) মাতৃভূমি সুরক্ষার জন্য আবারো রক্ত দিতে হবে কেন? পর্ব -১১ দক্ষিণ কেরানীগঞ্জ এলাকা থেকে তিনজন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ নবাবগঞ্জে বজ্রপাতে দুই বিয়াইয়ের মৃত্যু শাহবাগে ছাত্র জমিয়তের সীরাত সম্মেলন অনুষ্ঠিত সুন্নাহর মাঝেই রয়েছে বৈষম্যমুক্ত আদর্শ দেশ গড়ার চাবিকাঠি কুড়িগ্রামে হত্যায় মামলায় সাংবাদিকদের আসামী! কক্সবাজারে অভিযানে ৬ দূর্বৃত্ত অস্ত্র সহ আটক

এখনকার নাটকে দর্শকরা নিজেদের দেখতে পায় না: আফরোজা বানু

এখনকার নাটকে দর্শকরা নিজেদের দেখতে পায় না: আফরোজা বানু

ডিটেকটিভ বিনোদন ডেস্ক

আমার বাসাতেও যখন কোনো আত্মীয়স্বজন আসে দেখি তারা স্টার জলসা, স্টার প্লাস ও জি বাংলা দেখতে চায়। আমাদের দেশীয় চ্যানেলগুলোর প্রতি কোনো আকর্ষণ নেই তাদের। ভারতীয় চ্যানেলগুলো তো টাকা দিয়ে দর্শকদের কিনে নেয়নি। তবুও তারা কেন সেসব চ্যানেল দেখছে? এই বিষয়টি নিয়ে আমাদের দেশের টিভি চ্যানেলগুলো ভাবে কি না আমি জানি না- কথাগুলো বলছিলেন গুণী অভিনেত্রী আফরোজা বানু। তিনি আরো বলেন, শুধু নাটকনির্ভর কোনো টিভি চ্যানেল আমাদের নেই। ভারতে তা আছে। আর সেসব চ্যানেল প্রতিদিন নির্দিষ্ট সময়ে নাটক প্রচার করে। আমাদের চ্যানেলগুলোতে কখন কোন নাটক প্রচার হবে সেটাও দর্শকরা ভালো ভাবে জানে না।

কারণ টিভি চ্যানেলগুলো নাটকের প্রচার-প্রচারণা তেমন একটা করে না বললেই চলে। অথচ আমাদের এই চ্যানেলগুলোতে কখন কোন সময়ে সংবাদ পরিবেশন হবে সেটি দর্শকরা জানে। আমাদের দেশীয় নাটক ও ভারতীয় সিরিয়ালের মধ্যে পার্থক্যটা কী মনে করেন? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, দর্শক নাটকে নিজের প্রতিচ্ছবি দেখতে চায়। একটা সময় আমাদের নাটকে সেটি পরিপূর্ণ ছিল বলেই অনেক নাটক কালজয়ী হয়ে আছে। কিন্তু এখনকার নাটকে দর্শক নিজেদের দেখতে পায় না। ভারতীয় সিরিয়ালে বাসার কাজের মেয়ে থেকে শুরু করে বাবা-মা, ভাই বোনসহ অনেক চরিত্র থাকে। অর্থাৎ পারিবারিক গল্পের প্রাধান্য থাকে বেশি। কিন্তু আমাদের এই সময়ের নাটকে এই বিষয়গুলো দেখা যায় না। যার কারণে দর্শকরা ভারতীয় সিরিয়াল দেখে বলে আমি মনে করি। এ ছাড়া আমাদের এখন আগের মতো অভিজ্ঞ নাট্যকারের সংখ্যাও কম। এদিকে এই অভিনেত্রী বর্তমানে তিনটি ধারাবাহিকে অভিনয় করছেন বলে জানান। বিটিভিতে প্রচার হচ্ছে তার অভিনীত ‘শেষ ভালো যার’, দীপ্ত টিভিতে ‘ভালোবাসার আলো-আঁধার’ ও এটিএন বাংলায় ‘সোনাভান’। নাটকের পাশাপাশি চলচ্চিত্রেও অভিনয় করছেন তিনি। মুক্তির অপেক্ষায় রয়েছে তার অভিনীত দুটি ছবি। ছবি দুটি হলো তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়া’ ও অরুণ চৌধুরীর ‘মায়াবতী। দীর্ঘ সময় ধরে এই অভিনেত্রী অভিনয় করছেন দু’পর্দায়। সময়ের পরিক্রমায় সাক্ষী হয়ে আছেন অনেক কিছুর। এই সময়ের নতুন শিল্পীদের নিয়ে তার অভিমত কী? এই প্রসঙ্গে তিনি বলেন, অনেকেই এখন শোবিজে আসছে। নতুনদের সঙ্গে প্রায়ই কাজ করা হচ্ছে। তবে আমার মনে হয় এখন অনেকে কিছু না জেনে-বুঝেই অভিনয়ে আসছে। একটা বিষয়ে যদি পূর্বের কোনো জ্ঞান না থাকে তাহলে সেখানে হঠাৎ করে এসে তার কিছু করার থাকে না। আবার আমাদের এখন একটা ট্রেন্ড চালু হয়েছে যে, মেয়েদের ক্ষেত্রে অভিনয়ের চেয়ে সৌন্দর্যকে বেশি প্রাধান্য দেয়া হচ্ছে। অবশ্যই সুন্দরের প্রতি আকর্ষণ থাকবে। কিন্তু সেটার পাশাপাশি দেখতে হবে তার কতটুকু যোগ্যতা আছে। অভিনয়ের চেয়ে সুন্দরকে প্রাধান্য দেয়ার কারণে অনেক ভালো অভিনয় শিল্পী নাটক থেকে দূরে সরে যাচ্ছে। আলাপনে পরিবার সম্পর্কে জানতে চাইলে আফরোজা বানু বলেন, আমার পরিবারে এই সময়ে আমি ছাড়া আর কেউ অভিনয়ে নেই। আমার এক ছেলে এক মেয়ে। ছেলে আগে মাঝে মধ্যে মঞ্চে অভিনয় করতো। কিন্তু এখন ছেলে, মেয়ে দু’জনেই কানাডা থাকে। দেশে আমি আর আমার স্বামী আছি। আমার স্বামী মহসিন রেজা চ্যানেল আইয়ে জব করছেন। তবে তিনি একটা সময় বেতার ঘোষক ছিলেন। টিভি-চলচ্চিত্রে এই সময়ে আগের মতো ব্যস্ততা নেই বলেও জানান আফরোজা বানু। সেই কথার সূত্র ধরে জানতে চাওয়া- অবসরে কী করেন? তিনি বলেন, আমি কিছু সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত আছি। যখন শুটিং থাকে না সেগুলো নিয়ে ব্যস্ত থাকি। এ ছাড়া ‘থিয়েটার’-এও সময় দিচ্ছি।

Share Button

     এ জাতীয় আরো খবর