October 7, 2024, 4:50 am

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

উচ্চ রক্তচাপ ডায়াবেটিসের সঙ্গে বেশি ক্ষতিকর

উচ্চ রক্তচাপ ডায়াবেটিসের সঙ্গে বেশি ক্ষতিকর

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

একই সঙ্গে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে ভুগলে বিভিন্ন অঙ্গের ক্ষতি হওয়া সম্ভাবনা বেশি।

যা থেকে হতে পারে স্ট্রোক, বুকে ব্যথা, হৃদযন্ত্র অকার্যকর হয়ে যাওয়া ইত্যাদি। আর এই তথ্য উঠে এসেছে যুক্তরাষ্ট্রের রাটগার্স ইউনিভার্সিটির গবেষণায়।

পর্যবেক্ষণে দেখা যায়, ঘন ঘন অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতিতে মারাত্বক ভাবে হৃদক্রিয়া বন্ধ হওয়ার পরিমাণ শতকরা ৪৯,৬ ভাগ, পাশাপাশি ‘নন-এসটি এলিভেশন মায়োকার্ডিয়াল ইনফার্কসন’ এই ধরনের হার্ট অ্যাটাকের পরিমাণ শতকরা ৪১.৭ ভাগ।

ডায়বেটিসে আক্রান্ত এবং আক্রান্ত নয় এমন ব্যক্তিদের নির্দিষ্ট অঙ্গ নষ্ট হওয়ার হারও প্রায় একই পরিমাণ।

যুক্তরাষ্ট্রের রাটগার্স ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক আইরিনা বেনেনসন বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে, উচ্চ রক্তচাপ রয়েছে এমন ডায়বেটিক এবং ডায়বেটিক নয়, তাদের নির্দিষ্ট কিছু অঙ্গ নষ্ট হওয়ার ঝুঁকি রয়েছে।”

তিনি আরও বলেন, “ডায়বেটিসের সঙ্গে রক্তচাপের সমস্যা উল্লেখযোগ্য হারে রক্তচাপ বাড়ায়। ফলে গুরুত্বপূর্ণ অঙ্গ নষ্ট হওয়ার কারণ শুধু ডায়বেটিস নয়, বরং তার সঙ্গে জুড়ে থাকা উচ্চ রক্তচাপও সমানভাবে দায়ী।

আফ্রিকার-আমেরিকান সমাজের ডায়াবেটিসে আক্রান্ত ৭৮৩ জন এবং আক্রান্ত নয় ১০০১ জনকে নিয়ে এই গবেষণা চালানো হয়।

গবেষণা অনুযায়ী- যাদের হৃদরোগ, বৃক্কজনীত সমস্যা এবং লোহিত রক্তকণিকার অভাবজনীত সমস্যা আছে তাদের ডায়বেটিসের সঙ্গে উচ্চ রক্তচাপ দেখা দেওয়ার আশঙ্কা বেশি।

আরও দেখা গেছে, অতিরিক্ত উচ্চ রক্তচাপ মারাত্বক মাত্রায় অঙ্গ নষ্ট করার পেছনে দায়ী, বিশেষ করে মস্তিষ্ক এবং বৃক্ক। হৃদরোগের ঝুঁকিও বাড়িয়ে দেয় প্রায় ৫৭ শতাংশ। তাই ডায়বেটিস রোগীদের এই ঝুঁকি কাটানোর সবচেয়ে ভালো উপায় হল রক্তচাপ কড়া নিয়ন্ত্রণে রাখা।

Share Button

     এ জাতীয় আরো খবর