October 6, 2024, 2:19 pm

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

স্নানঘরে সবুজের প্রশান্তি

লাইফস্টাইল ডেস্কঃ

যত রাতই হোক না কেন, সারা দিন বাইরে থাকার পর বাড়ি ফিরে একচোট স্নান না নিলেই নয়, তাই বাড়িতে পা রেখেই স্নানঘরের বাতিটা জ্বালাই আমরা। কল ছেড়ে দিয়ে হাতে তোয়ালে-কাপড় গুছিয়ে ঢুকে পড়ি স্নান নেয়ার জন্য। স্নান— ছোট্ট এ শব্দটিতেও লুকিয়ে রয়েছে পরিবেশ সচেতনতা। কারণটা খুবই সহজ, স্নানঘর পরিবেশবান্ধব বাড়ির একটি অংশ। ফলে স্নানঘরের বাতি থেকে শুরু করে অন্দরসজ্জা, এমনকি পানি পর্যন্ত বলে দেবে ব্যক্তি হিসেবে আপনি কতটা পরিবেশ সচেতন।

পানির প্রসঙ্গ দিয়েই যদি শুরুটা করা হয়, তবে বলতে হয় পানি কম বা অল্প করে প্রবাহিত হয় এমন শাওয়ার হেড, হ্যান্ডশাওয়ার ও কল লাগান স্নানঘরে। কারণ বাড়িতে খরচ হওয়া পানির ১৫-২০ শতাংশ গড়ায় স্নানঘরের কল দিয়ে। সাধারণত স্নানঘরে যে ধরনের কল থাকে, তা থেকে মিনিটে চার গ্যালন পানি প্রবাহিত হয়। তবে যদি নিম্ন প্রবাহের এয়ারেটর কল প্রতিস্থাপন করা হয়, তবে মিনিটে জলপ্রবাহ কমিয়ে দশমিক ৫ গ্যালনে নিয়ে আসা সম্ভব। আবার যেকোনো কলই যদি জলপ্রবাহ কম রেখে ব্যবহার করা যায়, তাহলেও পানি বাঁচানো সম্ভব। তবে শাওয়ারে স্নান করলে পানি অনেক বেশি খরচ হয়। সেক্ষেত্রে বাড়িতে মোট ব্যবহূত পানির ১৭ শতাংশ হয় স্নানঘরের শাওয়ার হেড থেকে। কলের সঙ্গে শাওয়ার হেডটিকেও সবুজবান্ধব করে তুলতে কম জল প্রবাহের একটি শাওয়ার হেড বসিয়ে নিন। এতে মিনিটে এক গ্যালনেরও কম পানি প্রবাহ হবে। এতে রোজ বাঁচানো সম্ভব হবে ৭০ শতাংশ পানি।

অন্যদিকে স্নানঘরের ফ্ল্যাশে প্রতিবার ব্যয় হয় পাঁচ গ্যালন পানি। তবে ওয়াটার সেন্স লেবেলযুক্ত এইচইটি (হাই ইফিসিয়েন্সি টয়লেট) ফ্ল্যাশ ব্যবহারে পানি সাশ্রয় হবে প্রতি ফ্ল্যাশে ১ দশমিক ৩ গ্যালন।

পানির পর যে কথাটি না বললেই নয়, তা হলো বিশুদ্ধতা। স্নানঘরের আর্দ্রতা দূর করার জন্য আলো-বাতাস চলাচলের ভালো ব্যবস্থা থাকা জরুরি, স্যাঁতসেঁতে স্থানে ছত্রাক ও ব্যাকটেরিয়ার সংক্রমণ বেড়ে যায়। বাথরুমে এক্সস্ট ফ্যান থাকলে নিশ্চিত করুন যেন এটি ঠিকঠাক মতো কাজ করে। আর যদি না থাকে, তাহলে স্নানঘর ব্যবহারের পর জানালা খুলে দিন। এতে রোদ ও বাতাসে স্নানঘরের ভেজাভাব দূর হবে।

স্নানঘরের পর্দা সুতি বা প্রাকৃতিক তন্তুতে তৈরি কাপড়ের হলে ভালো। পাশাপাশি তোয়ালে, কার্পেট ও শাওয়ার কার্টেনের প্রাকৃতিক ও টেকসই বিকল্প সম্পর্কেও খোঁজখবর রাখুন। স্নানঘরের পরিবেশকে প্রশান্তিময় রাখতে এনে রাখুন ইনডোর প্লান্ট।  এগুলো বাতাসকে পরিচ্ছন্ন রাখার পাশাপাশি আপনার চোখে আরাম দেবে। স্নানঘরের অন্যান্য সাজসজ্জায় সবুজজ্ঞান ব্যবহার করুন। স্নানঘরে তামা, ঢালাই ধাতু ও সিরামিকের মতো উপকরণগুলোই বেশি প্রাধান্য দিন।

প্রাইভেট ডিটেকটিভ/১৫ ফেব্রুয়ারি ২০১৮/মেধা

Share Button

     এ জাতীয় আরো খবর