September 21, 2024, 11:56 am

সংবাদ শিরোনাম
দুর্নীতি বিরোধী জাতীয় সমন্বয় কমিটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফর রহমান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধে কুড়িগ্রামে জলবায়ু ধর্মঘট খুলনা দৌলতপুর রেলস্টেশন ও মহসিন মোড় কাঁচাবাজারে এলাকাবাসীর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান সংসার রেখে ডলিতে আসক্ত কয়েছ৷ বিয়ে ছাড়াই এক সাথে বসবাস ঢাকার কেরানীগঞ্জ এলাকা থেকে তিন লাখ জাল টাকা এবং জাল টাকা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জামাদিসহ দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের সাবেক এসপি আশরাফুল সহ ১০ পুলিশের বিরুদ্ধে মামলা কুড়িগ্রামে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় প্রভাবশালীদের মৎস্য চাষ প্রতিষ্ঠার পর থেকে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত ক্ষেতলাল পৌরসভার বাসিন্দা উখিয়ায় রোহিঙ্গা শিবিরে বিদেশি পিস্তল ও গুলিসহ সন্ত্রাসী আটক কুড়িগ্রামের চিলমারীতে আশ্রয়নের ঘর বানিজ্য

মানবেতর জীবন কাটাচ্ছেন ১০ লাখ শিক্ষক

ডিটেকটিভ ডেস্কঃঃ

করোনা পরিস্থিতিতে বেতন বন্ধ ১০ লাখ শিক্ষকের। বেকার হয়ে পড়েছেন অনেকেই। মানবেতর জীবন কাটছে অনেকের। শিক্ষা মন্ত্রণালয় বলছে, করোনা পরিস্থিতিতে বিপাকে পড়া শিক্ষকদের পাশে থাকার চেষ্টা করছেন তারা।

করোনা পরিস্থিতির কারণে ১৮ মার্চ থেকে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। কবে খুলবে তাও নিশ্চিত নয় এখনো। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনিশ্চয়তায় শিক্ষকদের জীবিকা।

ঢাকার একটি বেসরকারি স্কুলে চাকরি করেন আব্দুল করিম। ৬ মাস ধরে বেতন ভাতা পাচ্ছেন না তিনি। ভাড়া বাসা ছেড়ে এখন থাকেন বিভিন্ন জায়গায়। কীভাবে পরিবারের ভরণ-পোষণের ব্যবস্থা করবেন খুঁজে পাচ্ছেন না তার কূল-কিনারা।

নন-এমপিওসহ বিভিন্ন স্তরের প্রায় ১০ লাখ শিক্ষকের অবস্থা কম-বেশি একই রকম। শিক্ষক নেতারা বলছেন, করোনা পরিস্থিতিতে নামি প্রতিষ্ঠান ছাড়া বেশিরভাগ বেসরকারি স্কুল-কলেজের শিক্ষকদের বেতন বন্ধ।

শিক্ষা মন্ত্রণালয় বলছে, নন-এমপিও শিক্ষকদের সীমিত আকারের সহায়তা দেয়া হয়েছে। আরো কীভাবে সহায়তা করা যায় তা নিয়ে কাজ চলছে।

সামর্থ্য থাকার পরও যেসব প্রতিষ্ঠান শিক্ষকদের বেতন দিচ্ছে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

Share Button

     এ জাতীয় আরো খবর