July 4, 2024, 1:49 pm

সংবাদ শিরোনাম
অনুমোদনহীন বৃক্ষ মেলার নামে চলছে বিনোদন ও বানিজ্য মেলা।অবৈধ ভাবে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা কুলাউড়ার রাবেয়া প্রাথমিকের বন্যার্তদের মাঝে বিএনপির ফ্রি ঔষধ বিতরণ মানবিক কাজে জামায়াতে ইসলামী সব সময় জনগণের পাশে আছে –এডঃ এহসানুল মাহবুব জুবায়ের শার্শায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ইউপি সদস্যকে জরিমানা রংপুর বিভাগে ৩য় ও ৪র্থ ধাপের উপজেলা পরিষদে নির্বাচিতদের শপথ গ্রহণ নবীগঞ্জের এক শিশু লেখা পড়া করে শিক্ষিত হতে চায়- টাকার অভাবে স্কুল ফাঁকি দিয়ে শাক- সবজি বিক্রয় করছে! ফরিদপুরের নগরকান্দা এলাকায় চাঞ্চল্যকর ধর্ষণ মামলার পলাতক আসামি সোহান শেখ’কে নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-১০ জয়ন্তী আইডিয়াল ল্যাবঃ মাধ্যমিক বিদ্যালয়ের ঐতিহ্য রক্ষায় সংবাদ সম্মেলন পটুয়াখালীতে ধরা পড়ল ৪ ফুট দৈর্ঘ্যের রাসেলস ভাইপার বানভাসি মানুষের সহযোগিতায় সব ধরনের পদক্ষেপ নিচ্ছে সরকার…ত্রান প্রতিমন্ত্রী মহিবুর রহমান এমপি

পটিয়ায় প্রীতিলতার আত্মহুতি দিবস পালিত

পটিয়ায় প্রীতিলতার আত্মহুতি দিবস পালিত
পটিয়া সংবাদদাতা


চট্টগ্রামের পটিয়ায় বীরকন্যা প্রীতিলতার ওয়াদ্দেদারের ৮৫ তম আত্মাহুতি দিবস বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের ব্যানারে পালিত হয়েছে।
জানা যায়, এ বীর কন্যা প্রীতিলতা ১৯১১ সালের ৫ মে পটিয়া থানার ধলঘাট গ্রামের দক্ষিণ সমুরায় প্রীতিলতা শিক্ষাজীবনে চট্টগ্রাম খাস্তগীর বালিকা বিদ্যালয় থেকে প্রবেশিকা, ঢাকার ইডেন কলেজে থেকে আইএ এবং কলিকাতার বেথুন কলেজ থেকে ডিসটিংশনসহ বি.এ পাস করেন। বি.এ পাসের পর পর চট্টগ্রামের নন্দনকানন বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা হিসেবে যোগদান করেন। ইডেনে পাঠ্যাবস্থায় তিনি বিপ্লবী দলের সংস্পর্শে আসেন। চট্টগ্রামে এসে সূর্যসেন ও নির্মল সেনের সাথে যোগাযোগ স্থাপন করেন এবং গোপনে কাজ করতে থাকেন। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর মাষ্টারদা’র নির্দেশে প্রীতিলতা পাহাড়তলী ইউরোপীয়ান ক্লাব আক্রমণে নেতৃত্ব দেন। প্রায় ৫৩ জন ইংরেজকে মারাতœকভাবে আহত করে ধরা পড়ার আশংকায় পটাসিয়াম সায়ানাইড খেয়ে আত্মহুতি দেন বীর কন্যা প্রীতিলতা।
জানা যায়, পটিয়ার সাংসদ সামশুল হক চৌধুরীর প্রচেষ্ঠায় সংস্কৃতি মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নুর এর আন্তরিক সহায়তায় প্রকল্পটি বহুতল ভবনের আলোর মুখ দেখেছে।
প্রীতিলতা ট্রাস্ট নির্বাহী পঙ্কজ চক্রবর্ত্তী জানান, প্রীতিলতা কমপ্লেক্স পরিদর্শন করেছেন প্রয়াত বিপ্লবী মাস্টারদা’র সহযোগী বিনোদ বিহারী চৌধুরী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী দিপু মনি, সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া, বর্তমান সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর, ভারতের সহকারী হাই কমিশনার সোমনাথ ঘোষ ও সোমনাথ হালদার, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। এটি আগামী অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে শুভ উদ্বোধন করা হবে বলে কর্তৃপক্ষ আশা প্রকাশ করেছে।

Share Button

     এ জাতীয় আরো খবর