June 30, 2024, 12:18 pm

সংবাদ শিরোনাম
চিলমারীতে আবারও শিক্ষক জিয়াউর রহমানের বিরুদ্ধে ছাত্রী যৌন হয়রানির অভিযোগ দুর্নীতিরোধে দুর্নীতিবাজদের তালিকা প্রণয়ন এবং কমপক্ষে যাবজ্জীবন শাস্তির দাবিতে বেনজীর-মতিউর-এর কুশপুত্তুলিকা দাহ কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর মোবাইল যুগে প্রবেশের জন্য বাণিজ্যিক ফাইভজি অ্যাডভান্সের ওপর হুয়াওয়ের গুরুত্বারোপ পটুয়াখালীতে ২৬ হাজার ৮ শত ৮০ পিচ ক্যান নিষিদ্ধ বিয়ার সহ আটক-৩ রংপুর বিভাগের সমবায় কর্মকর্তা ও সমবায়ী কর্তাদের নৈরাজ্যে কোটি কোটি টাকা লোপাট-দিশেহারা সাধারণ সমবায়ী গোয়াইনঘাটে হাফেজ্জী হুজুর রহঃ সেবা ফাউন্ডেশনের ঢেউটিন বিতরণ কুড়িগ্রামের ভুরুমারীতে ভিনদেশী রঙের দুই সন্তানকে নিয়ে দুঃশ্চিন্তায় বাবা মা নরসিংদীর চাঞ্চল্যকর কান্তা হত্যার পলাতক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী মামুনকে গ্রেফতার করলো রৌমারী থানা পুলিশ পটুয়াখালীতে ১ হাজার ২’শত কৃষকের মাঝে বিনামূল্যে ৬ হাজার নারিকেল চারা বিতরন সান্তাহার পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের বাজেট ঘোষণা

চিলমারীতে বিধি বহির্ভূতভাবে শিক্ষক প্রতিনিধি নির্বাচন স্থগিতের প্রতিবাদে সংবাদ সম্মেলন

কুড়িগ্রাম প্রতিনিধিঃ
কুড়িগ্রামের চিলমারী মহিলা ডিগ্রী কলেজের গভর্নিং বডিতে শিক্ষক প্রতিনিধি নির্বাচনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি বহির্ভূতভাবে ভারপ্রাপ্ত অধ্যক্ষ কর্তৃক নির্বাচন স্থগিতের প্রতিবাদে সাংবাদিক সম্মেলন করেছেন কলেজটির সাধারণ শিক্ষক বৃন্দ। সোমবার দুপুরে কলেজের শিক্ষক মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে সাধারণ শিক্ষকদের পক্ষ থেকে লিখিত বক্তব্য পাঠ করেন সহকারী অধ্যাপক মো.আবু হানিফা। লিখিত বক্তব্যে তিনি জানান, চিলমারী মহিলা ডিগ্রী কলেজের নতুন গভর্নিং বডি গঠনের লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক গত ২০ ফেব্রুয়ারী ২০২৪ ইং গভর্নিং বডি সভায় ৩ সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠন করেন। গঠিত নির্বাচন কমিশন গভর্নিং বডিতে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের জন্য তফসিল ঘোষনা করেন ২৮এপ্রিল।
ঘোষিত তফশীল অনুযায়ী গত ০৯ মে ২০২৪ইং তারিখে নির্বাচন কমিশনের নিকট থেকে যথানিয়মে মনোনয়নপত্র গ্রহণ করে গত ১২মে মনোনয়নপত্র দাখিল করে। গত ১৩মে তারিখে মনোনয়নপত্র যাচাই-বাছাই পূর্বক গত ১৫মে তারিখে বৈধ প্রার্থীদের চুড়ান্ত তালিকা ঘোষণা করা হয় । তফশীল অনুযায়ী ২০ মে২০২৪ ইং সোমবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণের কথা ছিল। কিন্তু দুঃখ জনক হলেও সত্য যে,নির্বাচন কমিশনের অপর ২জন সদস্যকে বাদ রেখে রিটার্নিং অফিসার ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ জীতেন্দ্রনাথ বর্মন গত ১৬মে তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্বাচনী সকল বিধি-বিধানকে উপেক্ষা করে অনিবার্য কারণ দেখিয়ে নির্বাচন স্থগিত করে একটি নোটিশ জারি করেন।
তিনি আরও জানান,কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জীতেন্দ্রনাথ বর্মন প্রশাসনিক ক্ষমতা কুক্ষিগত করে তার ইচ্ছা মতো মনগড়া কমিটি গঠনের লক্ষ্যে ঘৃণ্য ষড়যন্ত্রে লিপ্ত হয়ে কলেজের ভাবমূর্তি ক্ষুন্ন করছেন। শিক্ষক প্রতিনিধি নির্বাচন একটি নিয়মতান্ত্রিক প্রক্রিয়া। সাধারণ শিক্ষকগণ তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে তাদের নির্বাচিত প্রতিনিধিদেরকে গভর্নিং বডিতে সদস্য হিসেবে নির্বাচিত করে থাকেন। এ ধরনের একটি সুষ্ঠু প্রক্রিয়াকে অপকৌশলের আশ্রয় নিয়ে বিধি বহির্ভূতভাবে ভারপ্রাপ্ত অধ্যক্ষ জীতেন্দ্রনাথ বর্মন শিক্ষকদের ভোটাধিকার হরণ করায় সংবাদ সম্মেলনে এর তীব্র নিন্দা জ্ঞাপন ও প্রতিবাদ জানায়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, শিক্ষক মোছাঃ আকতারা বেগম(প্রার্থী), মোঃ নাজমুল হুদা পারভেজ (প্রার্থী), মোঃ রফিকুল ইসলাম(প্রার্থী), সহকারী অধ্যাপক মোঃআমিনুল ইসলাম, কামরুজ্জামান, মুহাম্মদ আবুল কাশেম আজাদ, জিয়াউল করিম, হাসান সাঈদ,আবু সাঈদ,ফজলুল হক,প্রভাষক আব্দুল্লাহ আল মামুন,মোরশেদা খানম,মাসুমা আক্তার,রিফাহ যাঈমা তটিনী, নিহারিকা শারমিন প্রমুখ।
নির্বাচন কমিশনের সদস্য মো.ওয়াজেদুল হাসান রেজা জানান, শিক্ষক প্রতিনিধি নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী সোমবার(২০মে) নির্বাচন অনুষ্ঠানের তারিখ ছিল। সে মোতাবেক ভোট গ্রহণের জন্য সকাল সাড়ে ৯টায় কলেজে গিয়ে রিটার্নিং অফিসারের একক স্বাক্ষরিত শিক্ষক প্রতিনিধি নির্বাচন প্রক্রিয়া অনিবার্য কারনে স্থগিতের নোটিশ দেখতে পাই। এ বিষয়ে রিটার্নিং অফিসার ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ জীতেন্দ্রনাথ বর্মন আমাকে কিছু জানাননি।
এ বিষয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও রিটার্নিং অফিসার জীতেন্দ্রনাথ বর্মন জানান, শিক্ষক প্রতিনিধি নির্বাচনকে ঘিরে শিক্ষকদের মধ্যে দুটি গ্রুপে বিভক্ত হয়েছে। ইতোমধ্যে দুই গ্রুপের মাঝে বাকবিতন্ডা হয়েছে। নির্বাচনকে ঘিরে উভয় গ্রুপের মধ্যে বড় ধরনের সংঘাতের আশঙ্কা থাকায় নির্বাচন প্রক্রিয়াকে স্থগিত করা হয়েছে।

Share Button

     এ জাতীয় আরো খবর