February 25, 2024, 3:32 pm

সংবাদ শিরোনাম
রাজধানীর ধানমন্ডিতে পুলিশের অভিযানে ২৯০ বোতল বিদেশি মদ উদ্ধার’ এক নারী’সহ গ্রেফতার-২ এবারে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে এলো ৫০ মেট্রিকটন নারিকেল জেলা আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন সরিষাবাড়ীতে ফসলের বৃদ্ধিকরণে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত রংপুরে এসএসসির প্রশ্নপত্র ফাঁস, শিক্ষকের কারাদণ্ড ইসলামপুরে অতি দরিদ্র পরিবারের জীবনযাত্রার মান পরিবর্তনে গ্র্যাজুয়েশন সভা অনুষ্ঠিত উলিপুরে সংবাদ প্রচারের পর দোকান ঘর সরিয়ে নিতে নোটিশ দিলেন সহকারী কমিশনার ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন ডিএমপি কমিশনার গংগাচড়া স্মার্ট প্রেসক্লাবের সভাপতি আজমীর, সাধারণ সম্পাদক সাগর কুড়িগ্রামের উলিপুরে ৬ জুয়াড়ী গ্রেফতার

হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম বৃদ্ধি

হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম বৃদ্ধি

মোকছেদুর মমিন মোয়াজ্জেম, হিলি থেকে

ভারতে হঠাৎ পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় অস্থির হয়ে পড়েছে দিনাজপুরের হিলি স্থলবন্দরের পেঁয়াজের মোকাম গুলো। এখানকার পাইকারী বাজারে বেড়েছে প্রতি কেজিতে ৮-১০ টাকা। আর এই পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৪৫-৪৮ টাকায়। এক সপ্তাহ আগে পাইকারী বাজারে ৩০-৩২ টাকায় বিক্রি হলেও নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির অস্বাভাবিক দাম বাড়ার কারণে হাফিয়ে উঠছেন ভোক্তারা।

গত ৩-৮ অক্টোবর পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা হয়েছে প্রায় ২ হাজার মেট্রিকটন পেঁয়াজ। যা বিগত দিনের তুলনায় অনেক কম। বর্তমানে বন্দরের মোকামে মানভেদে পেঁয়াজ পাইকারি বিক্রি করা হচ্ছে ৩৮-৪০ টাকায়। আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। সাম্প্রতিক কালে বন্যায় ভারতে ক্ষতিগ্রস্ত হয় পেঁয়াজের উৎপাদন। এরফলে সরবরাহ কমে যাওয়ায় সংকট সৃষ্টি হয়। একারণে কয়েক দফায় বেড়ে যায় পেঁয়াজের দাম। যার প্রভাব পড়ে বাংলাদেশে। গত এক সপ্তাহ আগে ভারত থেকে আমদানি করা যে পেঁয়াজ ৩০-৩২ টাকায় বিক্রি হয়েছে। এক সপ্তাহের ব্যবধানে হিলি স্থলবন্দরের মোকামগুলোতে এই পেঁয়াজ পাইকারী বিক্রি হচ্ছে ৩৮-৪০ টাকায়। আর খুচরা বাজারে ৪৫-৪৮ টাকায় কিনতে হচ্ছে সাধারন ভোক্তাদের।
বছরে ২২ লাখ টন পেঁয়াজের চাহিদা বাংলাদেশে। উৎপাদন হয়েছে মাত্র ১৮ লাখ টন। বাকী ৪ লাখ টন আসে ভারত থেকে। এখনই আমদানি করে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা না গেলে, বাজার সামাল দেওয়া যাবে না বলে মনে করেন ব্যবসায়ি সহ ভোক্তারা।

Facebook Comments Box
Share Button

     এ জাতীয় আরো খবর