September 8, 2024, 5:34 am

সংবাদ শিরোনাম
কেরাণীগঞ্জ এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-১০ কুড়িগ্রামে ট্রাক চাপায় পল্লি চিকিৎসক নিহত আত্মশুদ্ধির মাধ্যমে দেশ রক্ষায় এগিয়ে আসতে হবে। …. মাওলানা উবায়দুল্লাহ ফারক পীরগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিকের মর্মান্তিক মৃত্যু পার্বতীপুরে ছাত্র জনতা গনহত্যায় নিহত ও আহত শিক্ষার্থীদের স্মরণে শহিদী মার্চ প্রবীণ হিতৈষী সংঘের প্রশাসকের অপসারণ ও নির্বাচনের রোডম্যাপ ঘোষণার দাবিতে মানববন্ধন সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় পুলিশ সুপার মোশাররফ হোসেন শ্রমিক দলের আহবায়ক গফুর হাসানকে নিজ এলাকায় ফুল দিয়ে বরন কুড়িগ্রামের রৌমারীতে সাঁকো নির্মাণ করলো বিজিবি ছাত্র-জনতা রেড ক্রিসেন্টে সোসাইটি লক্ষ্মীপুরে ত্রাণ সামগ্রী বিতরণ

পশ্চিমবঙ্গে ডেঙ্গুকে ‘মহামারি’র দাবিতে মামলা

পশ্চিমবঙ্গে ডেঙ্গুকে ‘মহামারি’র দাবিতে মামলা

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

মশাবাহিত রোগ ডেঙ্গু ভয়াবহ রূপ নিয়েছে পশ্চিমবঙ্গে। গত সোমবার এই রোগকে মহামারি ঘোষণার দাবিতে জনস্বার্থে কলকাতা হাইকোর্টে মামলা করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। মামলার আবেদনে পশ্চিমবঙ্গে ডেঙ্গু রোগ নিয়ে সঠিক তথ্য লিখতে কোনো হাসপাতাল অথবা প্যাথলজিক্যাল সেন্টারকে যেন বাধা দেওয়া না হয়, সে ব্যাপারে আদালতকে নির্দেশ দেওয়ার আরজি জানানো হয়েছে। সেই সঙ্গে ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকারের পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে কি না, তা দেখতে হাইকোর্টের নজরদারিতে উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করারও আবেদন জানানো হয়েছে। এ ছাড়া আক্রান্ত এবং মৃত ব্যক্তিদের পরিবারকে পাঁচ লাখ টাকার আর্থিক সাহায্য দেওয়ার আরজি জানানো হয়েছে। আবেদনে ডেঙ্গু রোগ মোকাবিলায় কেন্দ্রীয় সরকার যাতে হস্তক্ষেপ করে, সে জন্য নির্দেশ দেওয়ার আবেদন করেছেন।

ইতিমধ্যে কলকাতা হাইকোর্টে ডেঙ্গু নিয়ে মোট পাঁচটি মামলা হয়েছে। সব কটিই গ্রহণ করেছে কলকাতা হাইকোর্ট। ১০ নভেম্বর মামলাগুলোর শুনানি হবে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

এদিকে রাজ্যের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে সোমাবর দিল্লিতে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব প্রীতি সুদনের সঙ্গে দেখা করেছেন অধীর চৌধুরী। রাজ্যে ডেঙ্গু রোগ মহামারি আকার নিলেও পশ্চিমবঙ্গ সরকার বিষয়টিকে চাপা দেওয়ার জন্য ‘অজানা জ¦র’ হিসেবে উল্লেখ করছে বলে অভিযোগ করেন তিনি। দ্রুত রাজ্যে কেন্দ্রীয় দল পাঠানোর অনুরোধও করেন তিনি। স্বাস্থ্যসচিবও তাঁকে আশ্বস্ত করেছেন।

অন্যদিকে ডেঙ্গু মোকাবিলায় সরকারের ব্যর্থতার প্রতিবাদের কলকাতা পৌরসভা মেয়রের কার্যালয়ের সামনে ও স্বাস্থ্য ভবনের সামনে মশারি টাঙিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল অব্যাহত রয়েছে।

অবশ্য তৃণমূল কংগ্রেসের দাবি, ডেঙ্গু পরিস্থিতি নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। গত সোমবার কলকাতা পৌরসভার মেয়র শোভন চট্টোপাধ্যায় বলেছেন, ডেঙ্গু মোকাবিলায় পৌরসভা প্রচুর কাজ করেছে। বিরোধীদের কাজ বিক্ষোভ দেখানো।

Share Button

     এ জাতীয় আরো খবর