June 28, 2024, 12:16 am

সংবাদ শিরোনাম
রংপুর বিভাগের সমবায় কর্মকর্তা ও সমবায়ী কর্তাদের নৈরাজ্যে কোটি কোটি টাকা লোপাট-দিশেহারা সাধারণ সমবায়ী গোয়াইনঘাটে হাফেজ্জী হুজুর রহঃ সেবা ফাউন্ডেশনের ঢেউটিন বিতরণ কুড়িগ্রামের ভুরুমারীতে ভিনদেশী রঙের দুই সন্তানকে নিয়ে দুঃশ্চিন্তায় বাবা মা নরসিংদীর চাঞ্চল্যকর কান্তা হত্যার পলাতক যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী মামুনকে গ্রেফতার করলো রৌমারী থানা পুলিশ পটুয়াখালীতে ১ হাজার ২’শত কৃষকের মাঝে বিনামূল্যে ৬ হাজার নারিকেল চারা বিতরন সান্তাহার পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের বাজেট ঘোষণা সান্তাহার পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের বাজেট ঘোষণা পার্বতীপুরে ৩দিন ব্যাপি কৃষি মেলার শুভ উদ্বোধন ও বিনামূল্যে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ পার্বতীপুরে পাট উৎপাদনকারী কৃষকদের দিনব্যাপী প্রশিক্ষণ সম্পন্ন উখিয়ায় প্রাইভেটকারসহ ২৫ হাজার ৮’শ ইয়াবা নিয়ে চালক আটক

মোহনপুরে ব্র্যাকের সহায়তায় দীর্ঘ ১ বছর পর সংসার ফিরে পেল মা ও শিশু

ফিরোজ আলম, মোহনপুর (রাজশাহী) প্রতিনিধি:
রাজশাহীর মোহনপুর উপজেলায় ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির  সহায়তায় দীর্ঘ ১ বছর পর সংসার ফিরে পেলেন মা লাবনি ও শিশু তামিম ইকবাল।
(৯ জানুয়ারি) রোজ সোমবার মোহনপুর উপজেলা ব্র্যাক এরিয়া / এলাকা অফিস সূত্রে জানাগেছে, প্রায় ০১ বছর আগে মোহানপুর উপজেলার মৌগাছী ইউনিয়নের ইলামত পুর গ্রামের সেকেন্দারের মেয়ে লাবনি বেগম (২২) ও পবা উপজেলার চন্দ্রপুকুর গ্রামের মহসিনের পুত্র ইসমাইল হোসেন (৩০) এর বিবাহ বিচ্ছেদ হয়। কিন্তুু তাদের ০১ টি তামিম ইকবাল নামে ৩ বছরের পুত্র সন্তান ছিলো, সেই সময় সন্তানের ভরনপোষন বাবদ প্রতি মাসে ১,২০০ টাকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। ৪ কিস্তি পরিশোধের পর কিস্তি দেওয়া বন্ধ করে দেয় ২য়পক্ষ, টানা ৮ মাস কিস্তি পরিশোধ হতে বিরত থাকেন টাকা না দেওয়ায় তখন বাধ্য হয়ে ১ম পহ্ম লাবনি বেগম গত ১১/১২/২০২২ ইং তারিখে ব্র্যাক মোহানপুর সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির নিকট সন্তানের ভরনপোষন আদায়ে ০১ টি অভিযোগ দায়ের করেন। এর পর ২য় পক্ষ ইসমাইল হোসেন কে ডাকযোগে ১ম পক্ষের আহব্বান পত্র প্রেরণের মাধ্যমে অবগত করা হয়। এরপর গত ০৮/০১/২০২৩ ইং তারিখ- উভয়ে ব্র্যাক মোহানপুর আইন সহায়তা কেন্দ্রে উপস্থিত হয়ে এডিআর এ বসে তারা নতুন করে সংসার করার সিদ্ধান্ত গ্রহন করে। এরপর দুই পক্ষের বাবা মা সহ- উপস্হিত গন্যমাণ্য ব্যাক্তি দের সহযোগীতায় এবং সেলপ কর্মসূচির সহযোগীতায় নতুন করে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা দেনমোহর ধায্য করে বিবাহ রেজিষ্ট্রেশন করে সংসারে পাঠানো হয়। পক্ষান্তরে অপরদিকে  অসহায় ও দরিদ্র এক নারীকে এডিআর এর মাধ্যমে তার দেনমোহর ও ভরনপোষন বাবদ নগদ দুই লক্ষ দশ হাজার টাকা আদায় করে দেওয়া হয়। এ সময় উপস্থিত সকলে ব্র্যাকের আইনি সহায়তাকে ধন্যবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন।
উপরোক্ত বিষয়ে সার্বিক সহযোগীতা করেন অ্যাসোসিয়েট অফিসার (সেলপ) মোছাঃ রোজিনা আক্তার।
Share Button

     এ জাতীয় আরো খবর