September 21, 2024, 9:27 am

সংবাদ শিরোনাম
দুর্নীতি বিরোধী জাতীয় সমন্বয় কমিটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফর রহমান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধে কুড়িগ্রামে জলবায়ু ধর্মঘট খুলনা দৌলতপুর রেলস্টেশন ও মহসিন মোড় কাঁচাবাজারে এলাকাবাসীর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান সংসার রেখে ডলিতে আসক্ত কয়েছ৷ বিয়ে ছাড়াই এক সাথে বসবাস ঢাকার কেরানীগঞ্জ এলাকা থেকে তিন লাখ জাল টাকা এবং জাল টাকা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জামাদিসহ দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের সাবেক এসপি আশরাফুল সহ ১০ পুলিশের বিরুদ্ধে মামলা কুড়িগ্রামে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় প্রভাবশালীদের মৎস্য চাষ প্রতিষ্ঠার পর থেকে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত ক্ষেতলাল পৌরসভার বাসিন্দা উখিয়ায় রোহিঙ্গা শিবিরে বিদেশি পিস্তল ও গুলিসহ সন্ত্রাসী আটক কুড়িগ্রামের চিলমারীতে আশ্রয়নের ঘর বানিজ্য

আগামীতে প্রাক প্রাথমিকেও লটারিতে ভর্তি

ডিটেকটিভ ডেস্কঃঃ

বেসরকারি স্কুলে প্রথমবার লটারিতে ভর্তি হচ্ছে শিক্ষার্থীরা। পছন্দমত স্কুল পাচ্ছে ২ লাখ ৭৬ হাজার ৬৪১ জন। আগামী বছর থেকে প্রাক প্রাথমিক পর্যায়ও কেন্দ্রীয় লটারির আওতায় আসবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। রোববার বেসরকারি স্কুলের লটারি কার্যক্রমের উদ্বোধন শেষে তিনি এ কথা জানান।

দেশে প্রথমবার বেসরকারি স্কুলের লটারি কার্যক্রম কেন্দ্রিয়ভাবে করলো মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এর আওতায় স্কুল রয়েছে ২ হাজার ৯৬১টি, আসন ৯ লাখ ৪০ হাজার।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, “এটা যেহেতু চালু হয়েছে, প্রতিবছরই এটা থাকবে। গত বছর করা হয়েছিলে মহানগরে। এবার জেলা পর্যায়ে লটারি করা হয়েছে। উপজেলাগুলো লটরির আওতায় আনিনি। আগামীতে সব প্রতিষ্ঠান লটারির আওতায় আসবে।”

এর কারণ হিসেবে তিনি বলেন, “ভর্তির ক্ষেত্রে আগে আমরা যা দেখতাম, সেটা ভর্তিযুদ্ধ। এই রকম যুদ্ধ থেকে আমরা বেরিয়ে আসতে চাই। যেসব নেতিবাচক চর্চাগুলো রয়েছে, তা থেকে বেরিয়ে ইতিবাচক চর্চার চেষ্টা করছি।”

স্কুলে ভর্তি পরীক্ষা শিশুদের উপর প্রচণ্ড মানসিক চাপ তৈরি করে বলে মনে করেন দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ৩ লাখ ৬৮ হাজার ৭০৭ জন আবেদনকারীর মধ্যে ২ লাখ ৭৬ হাজার ৬৪১ জন পছন্দ অনুযায়ী স্কুলে ভর্তির সুযোগ পাচ্ছে। বাকিরাও ভর্তি হতে পারবে।

এদিকে, কেন্দ্রীয় লটারি কার্যক্রমে খুশি শিক্ষার্থীরা। আর শিক্ষকরা বলছেন, ভর্তি নিয়ে নানা মহলের চাপ থেকেও তারা মুক্ত। এছাড়া স্কুলেভর্তিতে কেউ বাড়তি ফি নিলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

করোনাভাইরাস মহামারীর মধ্যে গত বছর মহানগরীতে মাধ্যমিকে শিক্ষার্থী লটারি করে ভর্তি করা হয়েছিল।

//ইয়াসিন//

Share Button

     এ জাতীয় আরো খবর