October 7, 2024, 5:25 am

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

রাউজান সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

নানা আয়োজনের মধ্য দিয়ে রাউজান টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ও পরে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর কলেজ প্রাঙ্গনে শেখ রাসেল দেয়ালিকার উদ্বোধন করা হয়।

এরপর বেলা ১১ টায় কলেজ ভারপ্রাপ্ত প্রিন্সিপাল প্রকৌশলী জনাব তারেক উল ইসলামের   সভাপতিত্বে আলোচনা সভা  অনুষ্ঠিত হয়।  আলোচনা সভায় আরো  উপস্থিত ছিলেন উক্ত প্রতিষ্ঠানের সহকারী অধ্যাপক প্রকৌশলী  বাবু তপন দেব  ও প্রকৌশলী জনাব ওমর ফারুক।

আলোচনা সভায় কলেজ অধ্যক্ষ বক্তব্য প্রদান করেন, একাত্তরে গণহত্যার মধ্য দিয়েই আমাদের স্বাধীনতা অর্জন হয়েছে। স্বাধীনতা এবং বাংলা ভাষা যুদ্ধ করে আমরা অর্জন করেছি। তাই বিশ্বের দরবারে বাংলা ভাষাকে স্বমহিমায় তুলে ধরতে হবে। তাহলে স্বাধীনতা যে লক্ষ্য নিয়ে অর্জন করা হয়েছে সেটি স্বার্থক হবে।

তিনি বলেন, আজকের দিনটির তাৎপর্য নতুন প্রজন্মকে বুঝতে হবে। কত রক্ত, কত ত্যাগের বিনিময়ে আমরা এই স্বাধীন দেশ পেয়েছি সেটি সবাইকে অনুধাবন করতে হবে। শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, আমাদের দেশের রাজনৈতিক, সাংস্কৃতিক প্রেক্ষাপট যেভাবে তৈরি হয়েছে, অন্য দেশের সেভাবে হয়নি। মুক্তিযুদ্ধের দীর্ঘ নয় মাসের দুর্দশার চিত্র নিয়ে অনেক গল্প, উপন্যাস, নাটক, সিনেমা তৈরি হয়েছে। সেগুলো থেকেই বর্হিবিশ্ব বাংলাদেশের অবস্থা সর্ম্পকে জানতে পেরেছে।

তিনি আরও বলেন, অনেক ষড়যন্ত্র করেই এই দিনে দেশের খ্যাতিমান লোকদের হত্যা করা হয়েছে, যাতে বাংলাদেশ মেধাশূন্য হয়ে পড়ে। তাই এই সকল শহীদের ত্যাগের মহিমা আমাদের শ্রদ্ধার সাথে স্মরণ করতে হবে। স্মরণ করার সাথে সাথে দেশকে বিশ্বের দরবারে তুলে ধরতে হবে। স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলার মর্যাদা অনেক।

কলেজের শিক্ষক রিপন তালুকদার, মিলাদুন্নবী,

লাইব্রেরিয়ান মিরাজ হোসেন কেয়ারটেকার  সিরাজুল ইসলাম সহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সভা শেষে কলেজের পক্ষ থেকে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে  সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়াও কলেজের কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মঝে পুরষ্কার তুলে দেন।

Share Button

     এ জাতীয় আরো খবর