October 9, 2024, 3:31 pm

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

৭শ’ বছরের রীতি ভেঙে হঠাৎ বন্ধ নিজামুদ্দিন দরগার বিখ্যাত কাওয়ালি

বিনোদন ডেস্কঃ

হঠাৎ বন্ধ হয়ে গেল নিজাম উদ্দিন দরগার বিখ্যাত বৃহস্পতিবারের কাওয়ালি। প্রত্যেকদিন সন্ধ্যায় এই দরগায় গানের অনুষ্ঠান হয়। তবে বৃহস্পতিবার জনপ্রিয় ‘জুমেহরাত কাওয়ালি’ শোনার জন্য বহু মানুষ ভিড় করেন। কিন্তু, এই সপ্তাহে সব মানুষকে হতাশ করে দরগার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, আপাতত বন্ধ থাকছে বৃহস্পতিবারের কাওয়ালি। ৭০০ বছর ধরে এই দরগায় চলে আসছে এই কাওয়ালির রীতি।

এত বছর ধরে মানুষ বিনামূল্যেই সেই কাওয়ালি শুনে আসছেন। তবে হঠাৎ করে সোশ্যাল মিডিয়ায় কিছু মানুষ কাওয়ালি শোনার জন্য ২০০ টাকা করে টিকিট বিক্রি করতে শুরু করেছেন। সেই সমস্যা সমাধান না হওয় পর্যন্ত কাওয়ালির প্রথা বন্ধ থাকবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দরগার পক্ষ থেকে ঘোষণা করা হয়, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে কাওয়ালি।

এদিকে স্বাভাবিকভাবেই শ্রোতাদের মন ভেঙে গেছে এই ঘোষণায়। যারা টাকা চাইছে, তাদের বিরুদ্ধে এফআইআর করা হবে বলেও জানা গেছে। ফেক গাইডদের উদ্দেশে নোটিও জারি করা হয়েছে। মেহবুব-ই-ইলাহির নামে ভণ্ড কাজকর্ম করা হচ্ছে বলে উল্লেখ করেছেন দরগা কমিটির সদস্য আলতামাস নিজামি।

বহু মানুষ বছরের পর বছর এই কাওয়ালি শুনছেন। তাঁরা রীতিমত হতাশ। এই দরগার কাওয়ালি খুবই বিখ্যাত। সুফি গান গাওয়া হয় এই কাওয়ালিতে। এক সুফি সন্ত এই দরগার প্রতিষ্ঠাতা। দিল্লি-৬ ছবিতে ‘আরজিয়া’ গানটি এ আর রহমান সুফি সন্ত নিজামুদ্দিন আউলিয়াকে উৎসর্গ করেন। ‘রকস্টার’ ছবির ‘কুং ফায়া কুং’ গানটির শ্যুটিং হয় এই দরগায়। ‘বজরঙ্গি ভাইজান’ ছবিতেও এই দরগা দেখানো হয়েছে।

Share Button

     এ জাতীয় আরো খবর