September 21, 2024, 9:21 am

সংবাদ শিরোনাম
দুর্নীতি বিরোধী জাতীয় সমন্বয় কমিটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফর রহমান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধে কুড়িগ্রামে জলবায়ু ধর্মঘট খুলনা দৌলতপুর রেলস্টেশন ও মহসিন মোড় কাঁচাবাজারে এলাকাবাসীর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান সংসার রেখে ডলিতে আসক্ত কয়েছ৷ বিয়ে ছাড়াই এক সাথে বসবাস ঢাকার কেরানীগঞ্জ এলাকা থেকে তিন লাখ জাল টাকা এবং জাল টাকা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জামাদিসহ দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ যশোরের সাবেক এসপি আশরাফুল সহ ১০ পুলিশের বিরুদ্ধে মামলা কুড়িগ্রামে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় প্রভাবশালীদের মৎস্য চাষ প্রতিষ্ঠার পর থেকে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত ক্ষেতলাল পৌরসভার বাসিন্দা উখিয়ায় রোহিঙ্গা শিবিরে বিদেশি পিস্তল ও গুলিসহ সন্ত্রাসী আটক কুড়িগ্রামের চিলমারীতে আশ্রয়নের ঘর বানিজ্য

জগন্নাথপুরে আউশ ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি::
সুনামগঞ্জের জগন্নাথপুরে রোপা আউশ ধানের বাম্পার ফলন হয়েছে। এতে কৃষকদের মুখে ফুটে উঠেছে আনন্দের হাসি। গত কয়েক দিন ধরে উপজেলার বিভিন্ন হাওরের উঁচু জমিতে উৎপাদিত রোপা আউশ ধান কাটা শুরু হয়েছে। এছাড়া চলছে রোপা আমন ধান রোপন। কৃষকরা ধান কাটা ও রোপন করা নিয়ে রীতিমতো ব্যস্ত সময় পার করছেন।
৭ আগস্ট শনিবার সরজমিনে দেখা যায়, উপজেলার কলকলিয়া ইউনিয়নের খাশিলা গ্রামের হাওরে কৃষকরা এক দিকে জমির পাকা ধান কর্তন করছেন, আবার অন্যদিকে রোপা আমন ধান রোপন করছেন। এক সাথে ধান কর্তন ও রোপন নিয়ে কৃষকরা ব্যস্ত হলেও আনন্দের কমতি ছিল না। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে তারা এসব কাজ করছেন।
জগন্নাথপুর উপজেলা কৃষি অফিস সূত্র জানান, এবার জগন্নাথপুর উপজেলার বিভিন্ন হাওরের ৩৮০০ হেক্টর জমিতে রোপা আউশ ধান আবাদ হয়েছে। বর্তমানে চলছে আউশ ধান কর্তন। এছাড়া প্রায় ১০ হাজার হেক্টর জমিতে আবাদ করা হচ্ছে রোপা আমন ধান। যা বর্তমানে রোপন চলছে। কৃষি অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের দিক-নির্দেশনা ও পরামর্শে আউশ ও আমন ধান আবাদে উৎসাহিত হয়েছেন কৃষকরা। সেই সাথে সরকারি ভাবে কৃষকদের সার-বীজ সহ বিভিন্ন উপকরন বিতরণ করা হয়েছে। সবার সমন্বিত প্রচেষ্টায় এবার জমিতে উৎপাদিত হয়েছে বাম্পার আউশ ধান। একই ভাবে আগামী আমন ধানেরও বাম্পার ফলন হবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়।

Share Button

     এ জাতীয় আরো খবর