October 8, 2024, 8:58 am

সংবাদ শিরোনাম
প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৮ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা!

ঘুমানোর আগে যা খাবেন না

রাতের খাবার খাওয়ার সাথে সাথেই ঘুমাতে যান অনেকে।  তবে ঘুমানোর আগে খাওয়ার ব্যাপারে সাবধান হওয়া উচিত। কারণ ঘুমানোর আগে কোনো কোনো খাবার ডেকে আনতে পারে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি। জেনে নিন ঘুমানোর আগে যা খাবেন না।

চকলেট

ঘুমানোর আগে চকলেট খাওয়া উচিত নয়। চকলেটে থাকা উচ্চমাত্রার ক্যাফেইনের কারণে নিরচ্ছিন্ন ঘুম হয় না। ফলে ঘুম থেকে উঠার পর আপনি অবসাদে ভুগতে পারেন।

আইসক্রিম 

আইসক্রিমে আছে প্রচুর চিনি। আর অতিরিক্ত চিনি আমাদের শরীরের জন্য ক্ষতিকর তা তো সবারই জানা। তবে চিনি আমাদের ঘুমের ক্ষেত্রেও নেতিবাচক প্রভাব ফেলে। রাতে ঘুমানোর আগে আইসক্রিম  খেলে কর্টিসল লেভেল বেড়ে স্ট্রেস হরমোন তৈরি হয়, যা ঘুমের বারোটা বাজানোর জন্য যথেষ্ট।

চিপস

রাতে ঘুমানোর আগে খিদে পেলে অনেকেই ঝটপট এক প্যাকেট চিপস শেষ করে ফেলেন। তবে নিরবিচ্ছন্ন ঘুম চাইলে ভুলেও চিপস খাবেন না। কারণ চিপস সহজে হজম হয় না। আর চিপসের মতো প্রক্রিয়াজাত খাবারে থাকে গ্লুটামেট যা ঘুমে বিঘ্ন ঘটায়।

চা

সাধারণত চা পানের সামগ্রিকভাবে খারাপ প্রভাব নেই। চা স্ট্রেস কমিয়ে ভালো ঘুম আনতে সহায়ক ভূমিকা পালন করে। তবে আপনি কোন ধরনের চা পান করছেন এবং কতটুকু পরিমাণে পান করছেন তার উপর ভালো ঘুমের বিষয়টি নির্ভর করে। তাই ঘুমানোর আগে চা পানের ক্ষেত্রে সতর্ক থাকা উচিত।

মিষ্টি

ঘুমানোর আগে মিষ্টি একদম খাবেন না। মিষ্টি জাতীয় খাবারে থাকে প্রচুর ক্যালোরি যা আপনাকে মুটিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। একই সঙ্গে মিষ্টি জাতীয় খাবার নিরবিচ্ছিন্ন ঘুমেও বাধা দেয়।

জাঙ্ক ফুড

পিৎজা, বার্গারের মতো জাঙ্ক ফুড আপনার ঘুমের দফরফা করে দিতে পারে। ঘুমানোর আগে চর্বিযুক্ত এসব খাবার খেলে ওজন তো বাড়বেই, সাথে বুক জ্বালা করা, অ্যাসিডিটির মতো সমস্যা ঘুমের মধ্যেও আপনাকে অস্বস্তিতে ফেলে দিতে পারে।এমনকি পরের দিন সকালেও আপনাকে এই সমস্যার জের টানতে হতে পারে।

Share Button

     এ জাতীয় আরো খবর