September 22, 2024, 1:29 am

সংবাদ শিরোনাম
কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে ফয়জুল আজীম নোমান এর যোগদান জয়পুরহাটের ক্ষেতলালে শহীদ জিয়া ও সকল শহীদদের স্মরণে স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টে সংবাদ বিজ্ঞপ্তি কু‌ড়িগ্রা‌মের উলিপু‌রে বিদ‌্যুৎস্পৃষ্টএক যুব‌কের মৃত্যু যশোরে বালিচাপা অবস্থায় প্রতিবন্ধী যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার কুড়িগ্রামের রাজিবপুরে ৪০ পিস ইয়াবা ও ১ টি ভ্যান জব্দসহ ২ জন মাদক কারবারি গ্রেফতার জয়পুরহাটের ক্ষেতলালে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় সভা অনুষ্ঠিত দুর্নীতি বিরোধী জাতীয় সমন্বয় কমিটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফর রহমান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধে কুড়িগ্রামে জলবায়ু ধর্মঘট খুলনা দৌলতপুর রেলস্টেশন ও মহসিন মোড় কাঁচাবাজারে এলাকাবাসীর উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান

প্রণোদনা বঞ্চিত শিক্ষক কর্মচারীদের পাশে দাঁড়ালেন কাজী সিরাজ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) থেকেঃ

সরকার প্রদত্ত প্রণোদনা থেকে বঞ্চিত শিক্ষক কর্মচারীদের পাশে দাঁড়ালেন কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজের প্রতিষ্ঠাতা, ফরিদপুর-১ আসনের সাবেক সাংসদ, বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য কাজী সিরাজুল ইসলাম।
জানা যায়, করোনাকালীন উদ্ভুত পরিস্থিতিতে বন্ধ থাকা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নন এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের প্রণোদনা দিচ্ছে সরকার। দাপ্তরিক ভুলের কারণে সরকারি এই প্রণোদনা থেকে বঞ্চিত হয়েছে ফরিদপুরের অন্যতম নারী শিক্ষা প্রতিষ্ঠান কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজের ১৬ জন শিক্ষক কর্মচারী।
বোয়ালমারী উপজেলার সকল নন এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীরা সরকার প্রদত্ত প্রণোদনা পেলেও কলেজটির বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এ তথ্য হালনাগাদ না থাকায় এ সুযোগ থেকে বঞ্চিত হয় সুনামধন্য নারী শিক্ষা প্রতিষ্ঠানটি। দেশের শিক্ষা ব্যবস্থাপনায় শিক্ষা তথ্য ও পরিসংখ্যান সংগ্রহ, সংরক্ষণ, বিতরণ ও প্রচারের একমাত্র সরকারি সংস্থা ব্যানবেইস। বিষয়টি নিয়ে গত ৪জুন কয়েকটি জাতীয় দৈনিক ও অনলাইন নিউজ পোর্টালে একটি সংবাদ প্রকাশিত হলে বিষয়টি দৃষ্টিগোচর হয় কাজী সিরাজুল ইসলামের। স্বপ্রণোদিত হয়ে নিজ নামে প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানটি বঞ্চিত শিক্ষক কর্মচারীদের সরকার প্রদত্ত প্রণোদনার সম-পরিমাণ অর্থ নিজ তহবিল থেকে দেওয়ার ঘোষণা দেন তিনি।
কলেজটির অধ্যক্ষ ফরিদ আহমেদ জানান, কলেজটিতে দীর্ঘদিন কোন অধ্যক্ষ ছিল না, ভারপ্রাপ্ত হিসাবে নানা সময় বেশ কয়েকজন দায়িত্ব পালন করে। এসময় দাপ্তরিক সামান্য ভুলের কারণে অনার্স শাখার নন এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের তথ্য হালনাগদ করা হয়নি। যে কারণে সরকার প্রদত্ত প্রণোদনা থেকে বঞ্চিত হয় তারা। এ ব্যাপারে স্থানীয় প্রশাসন ছাড়াও মন্ত্রণালায়ে দৌঁড়ঝাঁপ করেও লাভ না হলে কলেজটির প্রতিষ্ঠাতা ও সভাপতি কাজী সিরাজুল ইসলাম স্বপ্রণোদিত হয়ে বঞ্চিতদের নিজ অর্থায়নে সকল সুযোগ সুবিধা দেওয়ার ঘোষণা দেন। এতে বঞ্চিতরা কৃতজ্ঞতা প্রকাশ করেছে কলেজটির প্রতিষ্ঠাতার প্রতি।
এছাড়াও কলেজটির অধ্যক্ষ জানান, জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীরা কলেজটিতে ভর্তি হলে তাদের বিভিন্ন প্রকার শিক্ষা সহায়তা প্রদান করাও ঘোষণা দিয়েছেন তিনি।

প্রাইভেট ডিটেকটিভ/৯ জুন ২০২০ /ইকবাল

Share Button

     এ জাতীয় আরো খবর