October 8, 2024, 8:17 pm

সংবাদ শিরোনাম
প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা!

সময় কাটছে টিভি দেখে ও খবরের কাগজ পড়ে

সময় কাটছে টিভি দেখে ও খবরের কাগজ পড়ে

ডিটেকটিভ বিনোদন ডেস্ক

 

বাংলা চলচ্চিত্রের দাপুটে  অভিনেতা প্রবীর মিত্র। এ পর্যন্ত তিনশ’র বেশি চলচ্চিত্র মুক্তি পেয়েছে তার। তবে এখন খুবই অস্বস্তিকর অবস্থায় ঘরে বসে দিন কাটছে তার। অনেকদিন ধরে হাঁটু ব্যথার কারণে ঘর থেকে বাইরে যেতে পারেন না তিনি। তাহলে কিভাবে সময় কাটছে তার? এ প্রশ্নের উত্তরে প্রবীর মিত্র বলেন, টিভি দেখে ও খবরের কাগজ পড়ে কাটছে আমার সময়। মাঝে মাঝে মনে হয় আমি বড় একা একজন মানুষ।

একটা সময় প্রচুর কাজ করেছি। আর এখন কাজ ছেড়ে বাসায় একা একা বসে থাকাটা সত্যিই বড় কষ্টকর। বলতে গেলে শারীরিকভাবে অসুস্থ থাকার চেয়ে মানসিকভাবে কষ্ট পাই আমি। অনেক দিন এফডিসিতেও যাওয়া হয় না। ১৯৪০ সালে পুরনো ঢাকায় বেড়ে ওঠা প্রবীর মিত্র স্কুলজীবন থেকেই নাট্যচর্চার সঙ্গে যুক্ত হন। তার অভিনীত প্রথম নাটক ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’। এরপর ‘লালকুঠি’ নাট্যদলে যোগ  দেন। ১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত ‘জলছবি’ চলচ্চিত্রে তার প্রথম অভিনয়। এরপর প্রায় তিনশ’র বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। মহিউদ্দীনের ‘বড় ভালো লোক ছিলো’ চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে ১৯৮২ সালে  সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। সামনে তার অভিনীত নতুন কোনো ছবি মুক্তি পাবে কি-না জানতে চাইলে তিনি বলেন, সবশেষ ‘বৃদ্ধাশ্রম’ নামের একটি ছবিতে কাজ করেছি। এর গল্প নিয়ে গবেষণা হয় তিন বছর। তারপর ২০১৫-১৬তে এটি পায় সরকারি অনুদান। সরকারি অনুদানের এ চলচ্চিত্রটি পরিচালনা করেছেন স্বপন চৌধুরী। সামনে এটি মুক্তি পাবে। বর্তমানে প্রতি বছরই অনেক চলচ্চিত্র নির্মাণ হচ্ছে, তারপরও বেশির ভাগ চলচ্চিত্রই সফলতা পাচ্ছে না। এর কারণ হিসেবে প্রবীর মিত্র বলেন, আগে একটা চলচ্চিত্র নির্মাণের আগে অনেকবার হোমওয়ার্ক হত। চলচ্চিত্রের কাহিনি নিয়ে গবেষণা হতো। এরপর সংলাপ, চিত্রনাট্য সাজাতেও সময় লাগত।

এখন তো কিছুই তেমন হয় না। কাজ করো, তাড়াহুড়া করে শেষ করে টাকা নিয়ে যাও-এইতো হচ্ছে এখন। তাই দর্শকও চলচ্চিত্র দেখা থেকে বিমুখ হয়ে পড়ছে। ভালো কাজ বেশি বেশি হওয়া উচিত বলে মনে করেন প্রবীর মিত্র। নিজের লম্বা এই ক্যারিয়ারে কোনো আফসোস বা ক্ষোভ আছে কি-না জানতে চাইলে প্রবীর মিত্র বলেন, যা পেয়েছি অনেক পেয়েছি। মানুষের অনেক ভালোবাসা পেয়েছি। তাই আমি মনে করি, চলচ্চিত্রের ক্যারিয়ার নিয়ে কোনো আফসোস নেই আমার।

 

 

 

Share Button

     এ জাতীয় আরো খবর