July 27, 2024, 10:20 am

সংবাদ শিরোনাম
বোরহানউদ্দিন থানা পুলিশের অভিযানে ১০ হাজার ইয়াবাসহ যুবক আটক পার্বতীপুরে নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাই চেয়ারম্যানদ্বয়ের সংবর্ধনা রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০

মস্কোতে বিরোধীদের বিক্ষোভ থেকে আটক ৮ শতাধিক

মস্কোতে বিরোধীদের বিক্ষোভ থেকে আটক ৮ শতাধিক

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

অবাধ নির্বাচনের দাবিতে ডাকা বিক্ষোভে অংশ নিতে রাশিয়ার রাজধানী মস্কোতে জড়ো হওয়া আটশরও বেশি লোককে আটক করেছে পুলিশ।

আটকৃতদের মধ্যে রাশিয়ার সুপরিচিত বিরোধীদলীয় নেতা লিউভব সোবলও ছিলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পুলিশি অভিযানের আগেই কর্তৃপক্ষ গত শনিবারের এ বিক্ষোভ কর্মসূচিকে ‘অবৈধ’ অ্যাখ্যা দিয়ে এতে অংশ নেওয়ার বিষয়ে সবাইকে সতর্ক করেছিল।

অপরদিকে সরকারবিরোধী বিক্ষোভকারীরা জানিয়েছেন, সেপ্টেম্বরে মস্কোর স্থানীয় নির্বাচনে লড়তে চাওয়া বিরোধী প্রার্থীদের বাদ দেওয়ার প্রতিবাদে তারা শান্তিপূর্ণ ওই পদযাত্রার ডাক দিয়েছিলেন। কর্মসূচি শুরুর কয়েক মিনিট আগে পুলিশ একটি ট্যাক্সি থেকে সোবলকে আটক করে তাদের ভ্যানে তুলে নিয়ে যায়। মস্কোর এ বিক্ষোভ থেকে পুলিশ ৮২৮ জনকে আটক করে বলে পরে জানিয়েছে স্বাধীন পর্যবেক্ষক গোষ্ঠী ওভিডি-ইনফো। আটকের আগে অনেককে লাঠিপেটাও করা হয়।

পুলিশ বলছে, বিক্ষোভে অংশ নিতে শনিবার হাজার দেড়েক মানুষ জড়ো হয়েছিল, সেখান থেকে ৬০০ জনকে আটক করেছিলেন তারা, পরে তাদের ছেড়ে দেওয়া হয়েছে। দিনের পরের দিকে পুলিশ সোবলসহ আটকদের বেশিরভাগকেই ছেড়ে দিয়েছে বলে রয়টার্সও নিশ্চিত করেছে। বিক্ষোভে অংশ নিতে জড়ো হওয়া লোকের সংখ্যা পুলিশ কমিয়ে দেখালেও বিরোধীদলের কর্মী-সমর্থকরা পরে অনলাইনে পুলিশের একটি প্রতিবেদনের স্ক্রিনশট শেয়ার করেছে; ওই প্রতিবেদনে শনিবারের বিক্ষোভে প্রায় ১০ হাজার মানুষ অংশ নিয়েছে বলে ধারণা দেওয়া হয়। সপ্তাহখানেক আগের বিক্ষোভে এবারের তুলনায় অনেক বেশি লোক অংশ নিয়েছিল।

স্থানীয় নির্বাচনে বিরোধী প্রার্থীদের অংশগ্রহণের সুযোগ চেয়ে বেশ কয়েকসপ্তাহ ধরেই মস্কোতে একের পর এক কর্মসূচি নিয়ে নামছে সরকার বিরোধীরা।

সেপ্টেম্বরে মস্কোর স্থানীয় সরকার নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য প্রয়োজনীয় জনসমর্থন নেই এবং যথেষ্ট বৈধ স্বাক্ষর সংগ্রহ করতে পারেননি, এমন কারণ দেখিয়ে কর্তৃপক্ষ বিরোধীদলীয় রাজনীতিবিদ অ্যালেক্সি নাভালনি ঘনিষ্ঠ অনেককেই প্রার্থী হওয়ার অযোগ্য ঘোষণা করে।নাভালনির অত্যন্ত ঘনিষ্ঠ হিসেবে পরিচিত সোবলকে ৩ লাখ রুবল (৪ হাজার ৫৯৬ ডলার) জরিমানাও করা হয়েছে।

স্থানীয় নির্বাচনে বিরোধী প্রার্থীদের অবাধ অংশগ্রহণের দাবিতে বিক্ষোভর ডাক দেয়ায় গত মাসের শেষ সপ্তাহে নাভালনিকে গ্রেপ্তার করা হয়, তারপর থেকে তিনি কারাগারে আছেন।

Share Button

     এ জাতীয় আরো খবর