October 6, 2024, 2:27 pm

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

পরিবার চুলায় যাবে অফিসের কাজ বাসায় নিলে

পরিবার চুলায় যাবে অফিসের কাজ বাসায় নিলে

ডিটেকটিভ নিউজ ডেস্ক

অফিসে কাজের চাপ অনেক! তাই বলে অফিসের কাজ বাসায় নিয়ে আসবেন না। এতে হয়ত সঙ্গীর সঙ্গে ঘনিষ্টতা নষ্ট হবে আর সেটার প্রভার গিয়ে পড়বে কাজের মধ্যেও।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, অফিসের কাজ বাসায় সারতে গিয়ে মোবাইলে ব্যস্ত থাকলে পারিবারিক জীবনে খারাপ প্রভাব ফেলে।

যুক্তরাষ্ট্রের আর্লিংটনে অবস্থিত ইউনিভার্সিটি অফ টেক্সাস’য়ের সহকারী প্রভাষক এবং এই গবেষণার সহকারী লেখক ওয়েইন ক্রফোর্ড বলেন, “প্রযুক্তির ব্যবহার এবং কর্মজীবীদের উপর এর প্রভাব সম্পর্কে অসংখ্য গবেষণা রয়েছে। তবে আমরা দেখতে চেয়েছিলাম যে, কাজের উদ্দেশ্যে প্রযুক্তির এই ব্যবহার ঘর পর্যন্ত পৌছালে স্বামী কিংবা স্ত্রীর উপর কী রকম নেতিবাচক প্রভাব ফেলে।”

‘জার্নাল অফ অকুপেশনাল হেলথ সাইকোলজি’তে প্রকাশিত এই গবেষণার জন্য ৩৪৪টি দম্পতিকে পর্যবেক্ষণ করা হয়, যাদের প্রত্যেকেই চাকরিজীবী এবং ঘরে অফিসের কাজ সারতে মোবাইল ফোন কিংবা ট্যাবলেট ব্যবহার করেন।

ফলাফলে দেখা, যখন পরিবারকে সময় দেওয়া উচিত ছিল অথচ তখন যারা ঘরে অফিসের কাজ করেছেন, তাদের কর্মজীবনে সন্তুষ্টি এবং কাজের পারদর্শীতা তুলনামূলক কম।

গবেষকরা বলেন, “স্বামী কিংবা স্ত্রীর সঙ্গে আবেগঘন সময় কাটানোর মূহূর্তে আপনি যদি মোবাইলে মুখ গুঁজে থাকেন তবে কলহ সৃষ্টি হওয়া মোটেও আশ্চর্যের বিষয় নয়। সেটা যদি হয় অফিসের কাজ তবে অবস্থা আরও বেগতিক হতে পারে। পরিণাম, স্বামী-স্ত্রী উভয়েরই কর্মক্ষেত্রে সমস্যা সুত্রপাত।”

‘তাই, ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের কর্মীদের প্রতি যত্নবান হোক বা না হোক, তাদের বোঝা উচিত, অফিসের নির্ধারিত সময়ের পরেও কর্মীদের কাছ থেকে কাজ আদায় করা ওই কর্মীর ব্যক্তিগত ও কর্মজীবন দুটাই ধ্বংস করছে ক্রমাগত।”- বলেন গবেষকরা।

Share Button

     এ জাতীয় আরো খবর