October 11, 2024, 12:26 am

সংবাদ শিরোনাম
শ্রীমঙ্গলের রিসোর্ট থেকে অতিরিক্ত সচিবের মৃতদেহ উদ্ধার রংপুরে দলীয় পরিচয়ে নিয়োগ পাওয়া টিসিবি ডিলারদের অনেকেই পলাতক থাকায়,পণ্য বিক্রয়ে অচলাবস্থা নাটোরের বাগাতিপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু বাংলাদেশের আইন ও বিচার ব্যবস্থা সংশোধন করিতে হবে – পর্ব ৯ আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪)

সেবন কমছে গাঁজা বৈধ করলে: গবেষণা

সেবন কমছে গাঁজা বৈধ করলে: গবেষণা

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন তরুণদের মধ্যে গাঁজা সেবনের প্রবণতা সাম্প্রতিক সময়ে বাড়লেও নতুন এক গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের যেসব অঙ্গরাজ্যে বিনোদনের জন্য গাঁজা বৈধ করা হয়েছে সেগুলোতে কমেছে গাঁজা সেবনের আগ্রহ।

বিবিসি জানায়, ‘মন্টানা স্টেট ইউনিভার্সিটি’র একদল গবেষক ১৯৯৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের হাই স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের স্বাস্থ্য নিয়ে গবেষণা চালান। এতে দেখা গেছে, যেসব রাজ্যে গাঁজা বৈধ সেখানে কিশোরদের মধ্যে গাঁজা সেবন প্রায় ১০ শতাংশ হ্রাস পেয়েছে।

যুক্তরাষ্ট্রের ৩৩টি অঙ্গরাজ্যে চিকিৎসার প্রয়োজনে গাঁজা সেবন বৈধ। তার মধ্যে ১০টি অঙ্গরাজ্যে বিনোদন হিসেবেও গাঁজা সেবন  আইনত বৈধ। যদিও সব অঙ্গরাজ্যেই ১৮ বছরের কম বয়সে গাজা সেবন অবৈধ।

প্রধান গবেষক মার্ক অ্যান্ডারসনের দল ‘ইয়ুথ রিস্ক বিহ্যাভিয়ার সার্ভে’ থেকে প্রায় এক কোটি ৪০ লাখ কিশোরের তথ্য বিশ্লেষণ করে একথা জানিয়েছে।

ডা. অ্যান্ডারসন বলেন, যদিও বয়স প্রমাণের বাধ্যবাধকতা থাকায় কিশোরদের জন্য নিবন্ধিত ওষুধের দোকান থেকে গাঁজা কেনা কঠিন। যেটা কিশোরদের গাঁজা সেবন হ্রাসের পেছনে ভূমিকা রেখেছে।

এছাড়া ওষুধের দোকানে গাঁজার দামও অনেক বেশি। তারপরও চিকিৎসার জন্য গাঁজা বৈধকরণে কিশোরদের ওপর তেমন কোনো প্রভাব পড়েনি। কিন্তু বিনোদোনের জন্য গাঁজা বৈধ করার পরই এর সুস্পষ্ট প্রভাব পড়েছে।

Share Button

     এ জাতীয় আরো খবর