October 11, 2024, 4:38 am

সংবাদ শিরোনাম
শ্রীমঙ্গলের রিসোর্ট থেকে অতিরিক্ত সচিবের মৃতদেহ উদ্ধার রংপুরে দলীয় পরিচয়ে নিয়োগ পাওয়া টিসিবি ডিলারদের অনেকেই পলাতক থাকায়,পণ্য বিক্রয়ে অচলাবস্থা নাটোরের বাগাতিপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু বাংলাদেশের আইন ও বিচার ব্যবস্থা সংশোধন করিতে হবে – পর্ব ৯ আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪)

জেনারেল ম্যানেকশকে নিয়ে হঠাৎ কেন এত আলোচনা?

জেনারেল ম্যানেকশকে নিয়ে হঠাৎ কেন এত আলোচনা?

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

১৯৭১ সালে ভারতীয় সেনাপ্রধান জেনারেল স্যাম ম্যানেকশকে নিয়ে বলিউডে ছবি তৈরির ঘোষণার পরপরই তার সম্পর্কে সোশাল মিডিয়ায় ব্যাপক খোঁজ-খবর, আলোচনা শুরু হয়েছে। জেনারেল ম্যানেকশ সম্ভবত ভারতের সবচেয়ে খ্যাতিমান সেনা কর্মকর্তা। ভারতে একমাত্র তিনিই ফিল্ড মার্শাল র‌্যাঙ্ক পেয়েছিলেন। যুদ্ধের নায়ক হিসাবে ভারতে তার সুনাম প্রবাদপ্রতিম। ১৯৭১ সালে পাকিস্তানের সাথে যে যুদ্ধে বাংলাদেশ সৃষ্টি হয়েছিল, সেসময় ভারতের সেনাপ্রধান ছিলেন তিনি। মৃত্যুর ১১ বছর পর তাকে নিয়ে চলচ্চিত্র তৈরির ঘোষণা দিয়েছে বলিউড। জে ম্যানেকশ’র চরিত্রে অভিনয় করছেন অভিনেতা ভিকি কৌশল। একটি পোস্টারও প্রকাশ করা হয়েছে এবং তার পরপরই ভিকি কৌশলের সাথে জেনারেল ম্যানেকশ’র চেহারার মিল নিয়ে সোশাল মিডিয়ায় শুরু হয়ে গেছে আলোচনা। চলচ্চিত্রকার মেঘনা গুলজার বার্তা সংস্থা পিটিআইকে বলেছেন, সিনেমাটি জেনারেল ম্যানেকশ’র জীবনের ওপর ভিত্তি করে হলেও এটি ঠিক তার জীবনী নয়।

কে ছিলেন জে. ম্যানেকশ?

১৯১৪ সালে ব্রিটিশ শাসিত ভারতে একটি পার্সি পরিবারে জন্ম হয়েছিল স্যাম ম্যানেকশ’র। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ-ভারতীয় সেনাবাহিনীতে ঢোকেন তিনি। ৪০ বছরের সামরিক পেশাজীবনে তিনি পাঁচটি যুদ্ধে অংশ নিয়েছেন। সেনাবাহিনীতে তিনি পরিচিত ছিলেন স্যাম বাহাদুর হিসাবে। ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধে জে. ম্যানেকশর নেতৃত্ব তাকে বিশেষ খ্যাতি এনে দেয়। বিশেষ করে ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় তার নেতৃত্ব, দ্রুত সিদ্ধান্ত তাকে বিশেষ খ্যাতি এনে দেয়। ভারতের সাবেক জেনারেল ভি কে সিং টুইটারে লিখেছেন, ফিল্ড মার্শাল স্যাম ম্যানেকশ’র অধীনে কাজ করা আমার জন্য ছিল দারুণ সম্মানের। আমার কাছে তিনি ছিলেন একজন অদম্য সাহসী এবং অনুপ্রেরণা-দায়ক নেতা। জেনারেল ম্যানেকশ ভারতের শীর্ষ দুই খেতাব পদ্ম বিভূষণ এবং পদ্ম ভূষণ পাওয়ার বিরল সম্মানের অধিকারী। চলচ্চিত্রটির প্রয়োজক রনি স্ক্রুওয়ালা সাংবাদিকদের বলেছেন, সর্বকালের একজন সেরা সৈন্য হিসাবে ইতিহাসে স্যাম ম্যানেকশ’র নাম খোদাই করা থাকবে।

Share Button

     এ জাতীয় আরো খবর