July 20, 2024, 7:18 am

সংবাদ শিরোনাম
বোরহানউদ্দিন থানা পুলিশের অভিযানে ১০ হাজার ইয়াবাসহ যুবক আটক পার্বতীপুরে নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাই চেয়ারম্যানদ্বয়ের সংবর্ধনা রাজধানীর নিউমার্কেট এলাকা হতে জাল সার্টিফিকেট ও জাল সার্টিফিকেট তৈরীর সরঞ্জামাদিসহ ০২ জন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ র‌্যাব-১০ এর অভিযানে মুন্সীগঞ্জের লৌহজং এলাকা হতে ইয়াবাসহ ০১ মাদক ব্যবসায়ী গ্রেফতার কক্সবাজারে ভারী বৃষ্টিপাত পাহাড় ধ্বসে নারী-শিশু নিহত পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পার্বতীপুরে বীর মুক্তিযোদ্ধা সিদ্দিক হোসেন এর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন দারুসসালাম লাফনাউট মাদ্রাসার দস্তারবন্দী নিবন্ধন ফরম বিতরণ শুরু পীরগঞ্জে নিখোঁজের একদিন পর শিশু’র লাশ উদ্ধার মাদক মামলায় ১৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত দীর্ঘদিন পলাতক আসামী আলাউদ্দিন’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০

ভর্তি জালিয়াতির গোমড় ফাঁস, নেপথ্যে ছাত্রনেতা

ভর্তি জালিয়াতির গোমড় ফাঁস, নেপথ্যে ছাত্রনেতা

ডিটেকটিভ নিউজ ডেস্ক 

ভর্তি জালিয়াতিতে জড়িত থাকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সরকারিদলের ছাত্র নেতা ইশতিয়াক আহমেদ সৌরভসহ দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় বিশেষ ধরনের দুটি হিয়ারিং ডিভাইস, দুটি ব্লু-টুথ ও বেশ কয়েকটি ব্যাটারি জব্দ করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াত চক্র এমন যন্ত্রপাতি ব্যবহার করেছিল।

সৌরভ চবির মার্কেটিং বিভাগের এমবিএ শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সর্বশেষ কমিটির সহসম্পাদক। টেন্ডার জালিয়াতিসহ নানা অপকর্মের ঘটনায় ৮ এপ্রিল ওই কমিটি স্থগিত করে ছাত্রলীগ। সৌরভ নগর আওয়ামী লীগের সভাপতি, সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী এবং চবি ছাত্রলীগের স্থগিত কমিটির সাধারণ সম্পাদক ফজলে রাব্বী সুজনের অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত।

পুলিশ বলছে, জিজ্ঞাসাবাদে সৌরভ জানিয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর মাধ্যমে সে এ প্রযুক্তি পায়। তিন বছর ধরে তা ব্যবহার করে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের উত্তর বলে দিচ্ছে। এ কাজে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সঙ্গে তিন লাখ টাকার চুক্তি করা হয়। জালিয়াত চক্রের আরও সদস্যের সঙ্গেও তার যোগাযোগ রয়েছে। পুলিশ জানায়, বুধবার জালিয়াত চক্রের সদস্য বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শরিফুল ইসলাম নাজমুলকে আটক করে পুলিশ। তার দেয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম নগরীর চকবাজারের বাদুরতলা এলাকার এক বাসা থেকে সৌরভকে গ্রেফতার করা হয়। এ সময় এক ভর্তিচ্ছু শিক্ষার্থীকেও আটক করা হয়। তবে জিজ্ঞাসাবাদের পর পুলিশ তাকে ছেড়ে দেয়।

সৌরভকে গ্রেফতারে অভিযান চালানো বায়েজিদ বোস্তামী থানার পরিদর্শক আবছার উদ্দিন রুবেল যুগান্তরকে বলেন, ‘ইশতিয়াক আহমেদের কাছে দুটি ডিভাইস ও দুটি ব্লু-টুথসহ বেশ কয়েকটি ব্যাটারি পাওয়া গেছে। তার সঙ্গে আরও একজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। বুধবার আটক নাজমুল কবিরের সঙ্গে তার সম্পৃক্ততা পাওয়া গেছে। সৌরভ ও কবিরের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জালিয়াত চক্রের সঙ্গে জড়িত অন্যদের গ্রেফতারে অভিযান চলছে।’

সৌরভকে গ্রেফতারের পর তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের গুজব ছড়িয়ে পড়ে। এ বিষয়ে জানতে শুক্রবার সন্ধ্যায় প্রক্টর আলী আজগর চৌধুরীর সঙ্গে যোগাযোগ করে যুগান্তর। তিনি বলেন, সৌরভ ও নাজমুলকে বহিষ্কারের বিষয়টি ভাবা হচ্ছে। তবে এখন ভর্তি পরীক্ষা চলছে। পরীক্ষা শেষ হলে ডিসিপ্লিনারি কমিটির মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের স্থগিত কমিটির সাধারণ সম্পাদক ফজলে রাব্বী সুজন বলেন, ‘ছাত্রলীগ থেকে তাকে যেন আজীবনের জন্য বহিষ্কার করা হয় সে জন্য আমরা কেন্দ্রীয় কমিটির কাছে সুপারিশ পাঠিয়েছি।’

ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত : শুক্রবার চবির ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সমাজবিজ্ঞান অনুষদের অধিনে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টার দিকে পরীক্ষা শুরু হয়ে দুপুর সোয়া ১২টায় শেষ হয়। এ অনুষদে ভর্তির জন্য ৩৯ হাজার ৩২২ জন শিক্ষার্থী আবেদন করেছিল। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও হাটহাজারী ও নগরীর বাইরের ১০টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আজ কলা অনুষদের অধীনে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা।

এ বছর থেকে ১০টি ইউনিটে ভর্তি পরীক্ষার পরিবর্তে চার ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ বছর ৪ হাজার ৯২৪ আসনের বিপরীতে ১ লাখ ২৫ হাজার ৯৯৫ শিক্ষার্থী আবেদন করে। ভর্তি পরীক্ষা চলবে ২৯ অক্টোবর পর্যন্ত।

Share Button

     এ জাতীয় আরো খবর