July 3, 2024, 8:39 am

সংবাদ শিরোনাম
নবীগঞ্জের আউশকান্দি কিবরিয়া রোড সংস্কার যেন স্বপ্ন! দীর্ঘদিন দিন পর আশা পূরণ হতে যাচ্ছে কুড়িগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো বাবা-ছেলের যুক্তরাষ্ট্রের সাংবাদিক কুলাউড়ার মাহফুজ আদনানের উদ্যোগে ত্রাণ তৎপরতা সরিষাবাড়িতে জুয়ার আসর থেকে ইউপি সদস্য গ্রেপ্তার সিরাজগঞ্জ র‌্যাব-১২’র অভিযানে ডাকাতি ও হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার ঝিকরগাছায় প্রবাসীর স্ত্রী আপত্তিকর অবস্থায় ধরা ৩০হাজার টাকায় রফাদফা পরিচ্ছন্নতা ও ডেঙ্গু নিধন অভিযান-২০২৪ এর শুভ উদ্বোধন শার্শায় এইসএসসি ও আলিম পরীক্ষার প্রথমদিনে অনুপস্থিত- ৪৬ ১ জুলাই কাজী জাফর আহমদ এর ৮৫তম জন্মবার্ষিকী বন্যার্ত আশ্রয় কেন্দ্রে ফ্রি চিকিৎসা ও ঔষধ বিতরণ

সন্তান কতটুকু লম্বা হবে!

সন্তান কতটুকু লম্বা হবে!

ডিটেকটিভ নিউজ ডেস্ক

সন্তানের শারীরিক গঠন নিয়ে চিন্তা থাকে সব বাবা-মায়েরই। সন্তান কতটুকু লম্বা হবে? এই নিয়ে চিন্তাটা বুঝি সবচেয়ে বেশি। গবেষকরা অনেক কথা বলেন,

খাবার দাবার কেমন খাচ্ছে এগুলোও গুরুত্ব পায়। তবে গণিতবিদরা এবার একটা সহজ অঙ্ক বের করেছেন যা দিয়ে আগেই জেনে নেওয়া যাবে আপনার ছেলে-কিংবা মেয়েটি কতটুকু লম্বা হবে।

এই হিসেবকে শেষ কথা বলে মেনে নিতে হবে এমনটা নয়, তবে কম-বেশি এমনটাই ঘটে বলে মনে করছেন গবেষকরা।

তারা এ নিয়ে কাজ করছেন প্রায় পঞ্চাশ বছর ধরে। আর তার ভিত্তিতেই এমন একটি ফর্মুলা বের করেছেন।

তাহলে দেখা যাক কি সেই সহজ ফর্মুলা।

ছেলেদের ক্ষেত্রে অংকটি হচ্ছে বাবা ও মায়ের উচ্চতা যোগ করে তার সঙ্গে আরও ৫ ইঞ্চি যোগ দিন। এবার তাকে দুই দিয়ে ভাগ করুন। বলা যেতে পারে আপনার ছেলেটি যখন তার পূর্ণ বয়ঃপ্রাপ্ত হবে তখন এই উচ্চতাই পাবে।

আর মেয়েদের ক্ষেত্রেও হিসেবটা অনেকটা একই রকম। এ ক্ষেত্রে বাবা-মায়ের মোট উচ্চতা থেকে ৫ ইঞ্চি বিয়োগ করতে হবে। আর তাকে দুই দিয়ে ভাগ করতে হবে।

তবে গবেষকরা বলছেন, এটাই কিন্তু শেষ কথা নয়, আসলে পুষ্টি গ্রহণ, বসবাসের পরিবেশ এসবের কারণে উচ্চতায় ভিন্নতা আসতে পারে।

এবার আরেকটা সাধারণ ফর্মুলার কথা জানানো যাক। এই পদ্ধতিতে কোনো ছেলে শিশুর ক্ষেত্রে তার দুই বছর বয়সের সময় মোট যে উচ্চতা হবে তার দ্বিগুন হবে তার বয়ঃপ্রাপ্তকালের উচ্চতা। আর মেয়েদের ক্ষেত্রে এই মাপটি নিতে হবে ১৮ মাস বয়সের সময়।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান ইনস্টিটউট ফর মেডিক্যাল রিসার্চ এর অধ্যাপক ডেভিড র‌্যাভিন বলেন, শিশুদের বেড়ে ওঠা, বিশেষ করে লম্বা হওয়ার সঙ্গে তাদের পূর্বপূরুষের জিনের সম্পর্ক রয়েছে। আর বাবা-মায়ের উচ্চতার সঙ্গেই এর সম্পর্ক সবচেয়ে বেশি।

Share Button

     এ জাতীয় আরো খবর